Home শিক্ষা ও ক্যাম্পাস প্রথম বারের মতো বিশ্ব র‍্যাঙ্কিংয়ে জাবির স্থানলাভে উপাচার্যের অভিনন্দন

প্রথম বারের মতো বিশ্ব র‍্যাঙ্কিংয়ে জাবির স্থানলাভে উপাচার্যের অভিনন্দন

536

জাবি প্রতিনিধি: প্রথমবারের মতো ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে স্থান লাভ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)।যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (THE) এই র‌্যাংকিংয় প্রকাশ করে থাকে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাড়াও বাংলাদেশের আরো ৯টি বিশ্ববিদ্যালয় আছে এই তালিকায়।

র‍্যাঙ্কিংয়ে দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় নাম আসায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট কর্মকর্তা, কর্মচারীদের অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মোঃ নুরুল আলম।

টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে নিজেদের নাম লেখাতে বিভিন্নভাবে কাজ করে আসছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৪’–এ বাংলাদেশের ৯টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে। র‍্যাঙ্কিং তালিকায় বিশ্বের ৮০১ থেকে ১০০০ এর মধ্যে আছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

শিক্ষার মান, শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত, গবেষণার মান, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ ১৩-১৮টি সূচকের ওপর ভিত্তি করে এ বছর বিশ্বের ১০৪টি দেশের ১ হাজার ৯০৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এ র‍্যাঙ্কিং তৈরি করে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’।

অভিনন্দন বার্তায় উপাচার্য অধ্যাপক ড. মোঃ নুরুল আলম বলেন, প্রথমবারের মতো বিশ্ব র‍্যাঙ্কিং-এ স্থান লাভ করায় বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ আনন্দিত।এই অনন্য নজির স্থাপনের জন্য উপাচার্য শিক্ষক- গবেষকবৃন্দ কে অভিনন্দন জানান। উপাচার্য দৃঢ়ভাবে বিশ্বাস করেন আগামীতে বিশ্ব র‍্যাঙ্কিং-এ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আরও সম্মানজনক স্থান লাভ করবে ,এ লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।