Home জাতীয় প্রকৃতিকে ধ্বংস করে নিজেদের বিপদ ডেকে আনছি: সুলতানা কামাল

প্রকৃতিকে ধ্বংস করে নিজেদের বিপদ ডেকে আনছি: সুলতানা কামাল

41

বরিশাল অফিস: সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, প্রকৃতি আমাদেরকে বাঁচিয়ে রেখেছে। কিন্তু আমরা এই প্রকৃতিকে ধ্বংস করে নিজেদের বিপদ ডেকে আনছি। প্রকৃতি ও পরিবেশের সুরক্ষা নিশ্চিত করে উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার আহ্বান জানান তিনি।
আজ বুধবার বিকেলে বরগুনার তালতলী সওদাগরপাড়া সরকারি প্রথমিক বিদ্যালয় চত্ত্বরে ‘পরিবেশঃ কৃষক ও মৎস্যজীবীর জীবন জীবিকা’ শীর্ষক নাগরিক সভায় সভাপতির বক্তব্যে এ আহ্বান জানান তিনি। ওয়াটারকিপার্স বাংলাদেশ, সওদাগরপাড়া আদর্শ সবজি চাষি সমিতি ও জাতীয় নদী জোট আয়োজিত সভায় সভাপতির বক্তব্যে তিনি আরো বলেন, সরকারকে বুঝতে হবে কোন উন্নয়ন প্রকল্প এর নেতিবাচক অভিঘাত তুলে ধরাকে উন্নয়ন বিরোধীতা বলে না। বরং জনগণ ও সরকারের দুরত্ব কমাতে এ বক্তব্য আরো মনোযোগ দিয়ে শোনা উচিত।
সভায় ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাবেক সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, অপরিকল্পিত ও অনিয়ন্ত্রিত কলকারখানা গড়ে উঠায় তালতলীর ফসলের মাঠে জলাবদ্ধতা তৈরী হয়েছে। নদী ও সাগর থেকে ইলিশ হারিয়ে যাচ্ছে। জেলে সম্প্রদায়সহ অনেকেই পেশা হারাচ্ছে। মৎস্য ও কৃষি সম্পদকে রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তিনি।
মৎস্য সম্পদ রক্ষায় সকলকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে তালতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত আনোয়ার তুম্পা বলেন, ক্ষতিকর জাল ব্যবহার করে মাছ ধরা যাবে না। আমরা স্লুইস গেট করার ব্যাপারে উদ্যোগ নিবো। জলাবদ্ধতা নিরসনে প্রয়োজনীয় সকল উদ্যোগ নেওয়া হয়েছে।
নাগরিক সভায় আরো বক্তৃতা করেন পরিবেশ কর্মী মারুফ রায়হান তপু, ইউনিয়ন পরিষদ সদস্য নজরুল ইসলাম লিটু ও সিদ্দিকুর রহমান, ওয়াটারকিপার্স বাংলাদেশের বরগুনা জেলা শাখার সমন্বয়ক মুশফিক আরিফ ও তালতলী উপজেলা শাখার সমন্বয়ক আরিফুর রহমান, সওদাগর পাড়া আদর্শ সবজি চাষি সমিতির সভাপতি শাহাদাত হোসেন, তালতলী ব্লাড ডোনার ফাউন্ডেশনের সভাপতি ইমরান তাহের, মৎস্যজীবী শাহজাহান শেখ, কৃষক মো. রাসেল, আদিবাসী নেত্রী মায়েমেন রাখাইন প্রমূখ।