Home সারাদেশ পূর্নবাসনের দাবীতে ঢাকা দক্ষিণ সিটির ৪৯নং ওয়ার্ড কার্যালয় ঘেরাও

পূর্নবাসনের দাবীতে ঢাকা দক্ষিণ সিটির ৪৯নং ওয়ার্ড কার্যালয় ঘেরাও

28

ডেস্ক রিপোর্ট: ৩৪ বছর ধরে বসবাসরত ধলপুর পল্লী সিটির ২৩০ পরিবারকে বিনা নোটিশে উচ্ছেদের প্রতিবাদে এবং ১ মাসের মধ্যে বস্তিবাসীদের গৃহ প্রদানের আশ্বাসের সাথে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তৃক প্রতারণার অভিযোগে ধলপুর পল্লীসিটি পূর্নবাসন ও সুরক্ষা কমিটির উদ্যোগে আজ সকাল ১১টায় ধলপুর কমিউনিটি সেন্টারস্থ ৪৯নং ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয় ঘেরাও কর্মসূচী পালিত হয়। ধলপুর কমিউনিটি সেন্টারের (৪৯নং ওয়ার্ড কার্যালয়) সামনে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আলী হোসেন পলাশ। বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা শ্রমিকনেতা সেকেন্দার হায়াৎ, রাধারণ সম্পাদক রাসিদা বেগম, সহ-সভাপতি ফারুক হোসেন, সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ খোকন, সুমি বেগম, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ বাবু, প্রচার সম্পাদক মোহাম্মদ জাবেদ প্রমুখ।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সরকার আইন পাস করেছে “দলিল যার জমি তার” অথচ সরকার নিজেই এই আইন অমান্য করে রেজিস্ট্রি করা দলিল থাকা সত্বেও ধলপুর পল্লী সিটির ২৩০ পরিবারকে জুলুম-নির্যাতনের মাধ্যমে উচ্ছেদ করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন জায়গাটি দখল করেছেন। নেতৃবৃন্দ বলেন, ১৯৯০ সালে ৩টি রেজিস্ট্রি দলিলের মাধ্যমে ধলপুর পল্লীসিটি বস্তিবাসীদের জন্য বরাদ্দ দেওয়া হয়। পরবর্তীতে ২৩০ পরিবারকে চুক্তির মাধ্যমে ধলপুর পল্লী সিটিতে স্থায়ীভাবে বসবাসের জন্য বরাদ্দ দেওয়া হয়। নেতৃবৃন্দ বলেন, তাদের সারা জীবনের অর্থ-শ্রম-মেধা ইনভেস্ট করা এই পল্লী সিটিতে, এখান থেকে উচ্ছেদের পর আজ তারা গৃহহীন, কর্মহীন।
নেতৃবৃন্দ আরো বলেন, অনতিবিলম্বে ২৩০ পরিবারকে পূর্নবাসন বা গৃহ বরাদ্দ দিতে হবে, তাদের রেশনিং ব্যবস্থা ও ন্যায্যমূল্যের দোকান চালু করতে হবে এবং এই ডেঙ্গু মহামারীর সময় বিনামূল্যে তাদের চিকিৎসা সেবা দিতে হবে।
নেতৃবৃন্দ হুশিয়ারী উচ্চারণ করে বলেন, তাদের দাবী মানা না হলে নগর ভবন ঘেরাও , গৃহ ও গণপূর্ত মন্ত্রণালয় ঘেরাও সহ আরো বৃহত্তর কর্মসূচী দেওয়া হবে।

সমাবেশ শেষে ৫ সদস্যের একটি প্রতিনিধি দল ৪৯নং ওয়ার্ড কাউন্সিলর-এর সাথে বৈঠক করেন।