Home জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণার দাবিতে সমাবেশ এবং শ্রম স্মারকলিপি পেশ।

ন্যূনতম মজুরি ঘোষণার দাবিতে সমাবেশ এবং শ্রম স্মারকলিপি পেশ।

21

স্টাফ রিপোটার: আজ সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে অবিলম্বে জাতীয় ন্যূনতম মজুরি বোর্ড গঠন এবং জাতীয় ও আন্তর্জাতিক মানদণ্ড বিবেচনায় নিয়ে বাজারদরের সাথে সঙ্গতি রেখে জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণার দাবিতে জাতীয় ভিত্তিক ৭টি শ্রমিক সংগঠনের জোট ‘শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদ’— এর উদ্যোগে জোটের সমন্বয়ক ও জাতীয় শ্রমিক ফেডারেশন বাংলাদেশ এর সাধারণ সম্পাদক শামীম ইমাম এর সভাপতিত্বে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন— শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদ কেন্দ্রীয় পরিচালনা কমিটির অন্যতম নেতা যথাক্রমে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন এর সভাপতি জহিরুল ইসলাম, বাংলাদেশ শ্রমিক ফেডারেশন এর সাধারণ সম্পাদক এএএম ফয়েজ হোসেন ও বিপ্লবী শ্রমিক সংহতির কেন্দ্রীয় সদস্য আবু হাসান টিপু প্রমূখ নেতৃবৃন্দ।
সমাবেশে বক্তাগণ বলেন, “চাল, ডাল, তেল সহ নিত্য প্রয়োজনীয় পণ্যের সীমাহীন মূল্য বৃদ্ধি, দফায়—দফায় গ্যাস বিদ্যুতের মূল্য বৃদ্ধির কারণে শ্রমিক কর্মচারী সহ জনগণের নাভিশ্বাস অবস্থা। অসংখ্য শ্রমিক পরিবারকে আধাপেট খেয়ে চলতে হচ্ছে। শ্রমিকদের অবাধ ট্রেড ইউনিয়ন সহ গণতান্ত্রিক অধিকার নেই বললেই চলে। চলছে শ্রমিক ছাঁটাই, নির্যাতন ও মিথ্যা মামলা—হয়রানি।”
নেতৃবৃন্দ অবিলম্বে জাতীয় ন্যূনতম মজুরি বোর্ড গঠন, মজুরি বোর্ডে আন্দোলনরত শ্রমিকদের প্রকৃত প্রতিনিধি অন্তর্ভুক্ত করার আহ্বান জানান এবং জাতীয় ও আন্তর্জাতিক মানদণ্ড বিবেচনায় নিয়ে বাজারদরের সাথে সঙ্গতি রেখে জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণার দাবি জানান এবং জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণার আগে সকল শ্রমিককে ৬০% মহার্ঘ্যভাতা দেওয়ার দাবি জানান।