Home প্রচ্ছদ নির্বাচন কমিশন গঠন: রাষ্ট্রপতির সাথে জাসদের আলোচনা অনুষ্ঠিত

নির্বাচন কমিশন গঠন: রাষ্ট্রপতির সাথে জাসদের আলোচনা অনুষ্ঠিত

37

ডেস্ক রিপোর্ট: আজ ২২ ডিসেম্বর বিকাল ৪ টায় বঙ্গভবনে নির্বাচন কমিশন গঠনে মহামান্য রাষ্ট্রপতি জনাব এডভোকেট মোহাম্মদ আব্দুল হামিদের সাথে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ এর প্রতিনিধি দলের আলোচনা হয়। জাসদ সভাপতি জনাব হাসানুল হক ইনু এমপির নেতৃত্বে এ প্রতিনিধি দলে ছিলেন দলের সাধারণ সম্পাদক জনাব শিরীন আখতার এমপি, কার্যকরী সভাপতি এড. রবিউল আলম, স্থায়ী কমিটির সদস্য জনাব মেশারেফ হোসেন সাবেক এমপি, সহ-সভাপতি জনাব মীর হোসাইন আখতার ও জনাব রেজাউল করিম তানসেন সাবেক এমপি।

মহামান্য রাষ্ট্রপতির সাথে আলোচনায় জাসদের পক্ষ থেকে দেয়া লিখিত প্রস্তাবে বলা হয়, “‘গণপ্রজাতন্ত্রী বংলাদেশের সংবিধান’-এর ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার ও অনধিক চারজন নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষমতা মহামান্য রাষ্ট্রপতি হিসেবে এককভাবে আপনার উপর অর্পিত হলেও নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর মতামত গ্রহণের জন্য দলগুলোর সাথে আপনি আলোচনার উদ্যোগ গ্রহণ করেছেন। আপনার এ মহানুভব ও উদার উদ্যোগকে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সাধুবাদ জানায়।

এ উদ্যোগে আমাদের দল জাসদকে আমন্ত্রণ জানানোর জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

সংবিধানে নির্বাচন কশিমন গঠনের সুনির্দিষ্ট আইন প্রণয়নের তাগিদ দেয়া থাকলেও দুর্ভাগ্যক্রমে এখনও পর্যন্ত সে আইন প্রণীত হয়নি। এমন পরিস্থিতিতে আমাদের দল জাসদ মনে করে যে তুলনামূলকভাবে যথোপযুক্ত দক্ষ ব্যক্তিদের খুঁজে বের করতে ‘সার্চ কমিটি’ গঠন একটি গ্রহণযোগ্য প্রক্রিয়া।

আমরা আশা করি যে মহামান্য রাষ্ট্রপতি হিসেবে আপনি সার্চ কমিটি গঠন করে যথোপযুক্ত দক্ষ ব্যক্তিদের খুঁজে বের করে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ প্রদান করবেন।

আমাদের দল জাসদ আরো মনে করে যে নির্বাচন কমিশন গঠনে আপনার উদ্যোগে সার্চ কমিটি গঠন করার প্রক্রিয়াকে সুনির্দিষ্ট ও স্থায়ী কাঠামোগত রূপ দেয়াসহ নির্বাচন কমিশন গঠনের সুনির্দিষ্ট আইন প্রণয়ন করে নির্বাচন ব্যবস্থা নিয়ে সকল বিতর্কের অবসান করা প্রয়োজন।

জাসদ মনে করে যে সার্চ কমিটি গঠনে ব্যক্তির নাম প্রস্তাব করা সমীচিন নয়। আমরা বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতিগণ, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান, মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকসহ সাংবিধানিক পদে অধিষ্ঠিত ব্যক্তিদের মধ্য থেকেই সার্চ কমিটির সদস্য মনোনয়ন দেয়া সমীচিন মনে করি।”