Home জাতীয় ‘নারীর ক্ষমতায়ন নিশ্চিত করলেই কেবল টেকসই উন্নয়ন সম্ভব’–জেলা প্রশাসক, বান্দরবান

‘নারীর ক্ষমতায়ন নিশ্চিত করলেই কেবল টেকসই উন্নয়ন সম্ভব’–জেলা প্রশাসক, বান্দরবান

51

চট্টগ্রাম অফিস: বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি টেকসই করতে নারীর ক্ষমতায়ন অত্যন্ত জরুরী। দেশের অর্ধেক জনসংখ্যা নারীকে পিছিয়ে রেখে কোনো উন্নয়নই টেকসই হতে পারে না। আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ প্রকল্প বাস্তবায়নে কিশোরী ও যুব নারীরা যৌন প্রজনন স্বাস্থ্য এবং জীবন দক্ষতা নিয়ে সচেতন হচ্ছেন। এই সচেতনতা তাদের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
আজ ২৩ নভেম্বর মঙ্গলবার বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে ও সিমাভি নেদারল্যান্ডস’র কারিগরি সহায়তায় আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ প্রকল্পের অগ্রগতি ও অভিজ্ঞতা বিনিময় সভায় জেলা প্রশাসক এই মন্তব্য করেন। বাংলাদেশ নারী প্রগতি সংঘ আয়োজিত এই সভায় তিনি আরও বলেন, নারীদের স্বাস্থ্য সচেতনতার পাশাপাশি আর্থিকভাবে স্বাবলম্বি হওয়াও জরুরী, যার মধ্যে দিয়ে নারী সত্যিকার অর্থে ক্ষমতায়িত হবে। নারীর ক্ষমতায়ন নিশ্চিত করলেই কেবল টেকসই উন্নয়ন সম্ভব। নারীর ক্ষমতায়নে পুরুষদের ভূমিকাও গুরুত্বপূর্ণ। তিনি পরিবার, সমাজ, রাষ্ট্র সকল পর্যায়ে নারীদের অধিকার নিশ্চিতকরণে পুরুষদের এগিয়ে আসার আহবান জানান। তিনি সরকারের পাশাপাশি বেসরকারী উদ্যোগগুলো সমন্বয়ের মাধ্যমে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব বলে উল্লেখ করেন।
আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক সঞ্জয় মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন অনন্যা কল্যাণ সংগঠনের নির্বাহী পরিচালক ডনাই প্রু নেলী। আরও বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোহাম্মদ শেখ সাদেক, অতিরিক্ত পুলিশ সুপার মো. কুদ্দুস ফরাজী, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. অং চালু, সমাজ সেবা বিভাগের উপ-পরিচালক মিল্টন মুহুরী, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক ড. সাইফুদ্দিন মোহাম্মদ হাসান আলী, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক আতিয়া চৌধুরী, থানচি উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা আতাউল গনি ওসমানী, রোয়াংছড়ি উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফোরকান এলাহি অনুপম, অনন্যা কল্যাণ সংগঠনের নির্বাহী পরিচালক ডনাই প্রু নেলী, গ্রাউস’র নির্বাহী পরিচালক চাই সিং মং, তহজিংডং’র প্রতিনিধি ইতি বিশ^াস। এনজিও ও সিভিল সোসাইটির প্রতিনিধি কারিতাস বাংলাদেশ’র রূপনা দাস, ইউএনএফপিএ’র প্রতিনিধি ধন রঞ্জন ত্রিপুরা, মানবাধিকার কর্মী অং চ মারমা, ইউনাইটেড পারপাসের জেলা প্রতিনিধি অপুল ত্রিপুরাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
অনন্যা কল্যাণ সংগঠনের প্রজেক্ট কো-অর্ডিনেটর দিধিতি চাকমার উপস্থাপনায় প্রকল্পের কার্যক্রম ও অগ্রগতি উপস্থাপন করেন বিএনপিএস’র মাস্টার ট্রেইনার সুমিত বণিক। অনুষ্ঠানে গার্লস ক্লাবের সদস্যরা স্টলে তাদের কার্যক্রম প্রদর্শন করেন ও আমন্ত্রিতবৃন্দ গার্লস ক্লাবের স্টলগুলো পরিদর্শন করেন এবং বিভিন্ন বিষয়ে তাদের অভিমত ব্যক্ত করেন। অনুষ্ঠানে বান্দরবান পার্বত্য জেলার বাস্তবায়নকারী সংগঠন অনন্যা কল্যাণ সংগঠন, গ্রাউস, তহজিংডং এর মাঠ পর্যায়ের কর্মকর্তা, কর্মীগণ উপস্থিত ছিলেন।