Home জাতীয় নন-ক্যাডার নিয়োগ জটিলতার অবসান বিধিমালার গেজেট প্রকাশ

নন-ক্যাডার নিয়োগ জটিলতার অবসান বিধিমালার গেজেট প্রকাশ

28

ডেস্ক রিপোর্ট: নন-ক্যাডার পদে নিয়োগের জন্য সংশোধিত নতুন বিধিমালার প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। গতকাল বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর ফলে নন ক্যাডারে নিয়োগপ্রত্যাশীদের দীর্ঘদিনের অপেক্ষার অবসান হলো। এতদিন বিধিমালা জটিলতার কারণে নিয়োগ কার্যক্রম আটকা ছিল। নতুন বিধি হওয়ায় স্বল্প সময়ে ৪০তম থেকে উত্তীর্ণ নন-ক্যাডারদের নিয়োগের সুপারিশ করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।খবর ইত্তেফাক
পিএসসি সূত্র জানায়, ৩৫তম বিসিএসে থেকে ৪৪তম বিসিএসের নন-ক্যাডার নিয়োগের আইনি কোনো কাঠামো ছিল না। বিধিটি পাশ হওয়ায় দ্রুত নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হবে। তবে চূড়ান্ত নিয়োগের আগে একটি চয়েজলিস্ট চাওয়া হবে। এজন্য সর্বোচ্চ ১০ দিন সময় দেওয়ার পরিকল্পনা আছে। ঈদের আগেই চূড়ান্ত নন-ক্যাডার ফলাফল প্রকাশের চিন্তা-ভাবনা আছে। অপেক্ষমাণ প্রায় ৬ হাজারের মধ্যে শেষ সময়ে নির্বাচন কমিশনের চাওয়া অনুসারে আরো ৩০০ কর্মকর্তা নিয়োগ পেলে প্রায় ৫ হাজার কর্মকর্তা নিয়োগ হবে নন-ক্যাডার থেকে।
নন-ক্যাডার বিধির প্রজ্ঞাপনে বলা হয়, এই বিধিমালা কার্যকর হওয়ার আগে নন-ক্যাডার পদে নিয়োগের জন্য অপেক্ষমাণ যেসব বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তিতে সুপারিশের বিষয়ে উল্লেখ ছিল কিন্তু নন-ক্যাডার পদের সুনির্দিষ্ট বিবরণ ও সংখ্যা উল্লেখ ছিল না, সেসব বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে সরকার কর্তৃক (বিসিএসওয়ারী) নন-ক্যাডার পদের সুনির্দিষ্ট বিবরণ ও সংখ্যা উল্লেখ করে কমিশনকে অনুরোধ করা সাপেক্ষে এই বিধির অধীন প্রদত্ত সুবিধাদি প্রযোজ্য হবে। আগে বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তিতে ক্যাডার পদে কতজন নিয়োগ হবে তার সঠিক সংখ্যা উল্লেখ করা হলেও নন-ক্যাডার পদে কতজন নিয়োগ দেওয়া হবে তা বলা হতো না। নতুন বিধিমালায় ক্যাডারের পাশাপাশি নন-ক্যাডারের বিবরণ ও পদ সংখ্যা সুনির্দিষ্টভাবে বলা হবে।

বিসিএস উত্তীর্ণদের মধ্য থেকে নন-ক্যাডার পদে নিয়োগ দিতে ২০১০ সালে বিধিমালা করে সরকার। ২০১৪ সালে সেই বিধিমালা সংশোধন করে বলা হয়, কমিশন সরকারের কাছ থেকে ক্যাডার পদের সঙ্গে নন-ক্যাডার শূন্য পদে নিয়োগের অনুরোধপ্রাপ্তি সাপেক্ষে বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগের জন্য প্রকাশিত বিজ্ঞপ্তিতে পূরণযোগ্য নন-ক্যাডার পদের বিবরণী ও সংখ্যা প্রকাশ করবে। কিন্তু ২৮তম থেকে ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে নন-ক্যাডার শূন্য পদের বিবরণ ও সংখ্যা উল্লেখ করা হয়নি। ২৮তম, ২৯তম, ৩০তম, ৩৩তম ও ৩৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে নন-ক্যাডার পদের বিবরণ ও সংখ্যা উল্লেখ না থাকায় ২০১৪ সালে বিধিমালা সংশোধন করে ঐ সব বিসিএস থেকে নন-ক্যাডার পদে নিয়োগের অনুমোদন দেওয়া হয়। বিসিএসের পর থেকে অন্য বিসিএসের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে নন-ক্যাডার পদে নিয়োগ দেওয়া যাচ্ছিল না। ফলে বিধিমালা সংশোধন করা হলো।

গত বছরের ৩০ মার্চ ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করে সরকারি কর্ম কমিশন। নন-ক্যাডার বিধিমালার গেজেট প্রকাশের পর নিয়োগ দেওয়া হবে—এ কথা বলে এক বছর ধরে আটকে ছিল নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ।