Home সারাদেশ নদী ভাঙনে ঈদ আনন্দ যেন পরিণত হচ্ছে বিষাদে!!

নদী ভাঙনে ঈদ আনন্দ যেন পরিণত হচ্ছে বিষাদে!!

25

মাহবুবুল আলম, সিরাজগঞ্জ: আর কয়েক দিন পরেই মুসলিমদের পবিত্র ধর্মীয় উৎসব ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। এর ঠিক আগেই যমুনা নদীতে পানি বৃদ্ধির সাথে শুরু হয়েছে তীব্র নদী ভাঙন। আর এতে ঈদের আনন্দ যেন পরিণত হচ্ছে বিষাদে।

শাহজাদপুর উপজেলার কৈজুরী ইউনিয়ন হাটপাঁচিল , জালালপুর ইউনিয়নের আরকান্দিসহ এনায়েতপুরের বিভিন্ন পয়েন্টে নতুন করে ভাঙন শুরু হওয়ায় আতঙ্কে দিন পার করেছে যমুনা ভাঙন এলাকার মানুষ।

তীব্র এই নদী ভাঙনে গত কয়েকদিনে প্রায় ২০-২৫ ঘর-বাড়ী ফসলি জমি ও গাছপালাসহ বিভিন্ন প্রতিষ্ঠান নদীগর্ভে বিলীন হয়েছে। ঈদ উদযাপন তো দূরের কথা তাদের এখন শেষ সম্বল ঘর সরানোর চিন্তায় দিন কাটছে। এদিকে পর্যাপ্ত পরিমাণে কাঠ মিস্ত্রি না পাওয়ায় বসবাস করা অনেক ঘর নদীগর্ভে বিলীন হয়েছে। এ ছাড়াও এনায়েতপুরের যে অঞ্চলে স্থায়ী বাঁধ নির্মাণের জন্য অর্থবরাদ্দ হয়ে সে সকল অঞ্চলেও কাজের ধীর গতির কথা জানান এলাকাবাসী।

এ ব্যাপারে কৈজুরী ইউনিয়নে হাটপাচিঁল গ্রামের ইয়াসিন সরকার চতুর বলেন, গত কয়েক দিনের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা নদীতে প্রচুর পরিমাণে পানি বৃদ্ধি পাচ্ছে এবং সেই সাথে নদী ভাঙন খুব ভয়ংকর আকার ধারণ করেছে। এতে আমরা খুব আতঙ্কে আছি। আমাদের কোনো ঈদ আনন্দ নেই । আল্লাহ্-র কাছে একটাই চাওয়া আমাদের শেষ ভিটেমাটি যেন রক্ষা করে। এ ছাড়াও বলেন সরকার যেন দ্রুত স্থায়ী বাঁধ নির্মাণের মাধ্যমে আমাদের একটু খেয়ে পড়ে বেঁচে থাকার সুযোগ করে দেয়।

এ ব্যাপারে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান জানান, ভাঙন রোধে বালু ভর্তি জিও ব্যাগ ফেলা হচ্ছে। তবে স্থায়ী বাঁধ নির্মাণে আরো সময় লাগবে।

এ ব্যাপারে শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন জানান, বন্যায় ক্ষতিগ্রস্তদের ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান দের মাধ্যমে তালিকা করে তাদের সহায়তা ও পুর্নবাসনের ব্যবস্থা করার হবে ।