Home সারাদেশ তালায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গাৎসব

তালায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গাৎসব

40

নজরুল ইসলাম : তালায় সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে সকল আনুষ্ঠিকতার শেষ হয়েছে। পঞ্জিকামতে, বুধবার (৫ অক্টোবর) বেলা ১১টা ৪০মিনিট পর্যন্ত দশমী তিথি স্থায়ী হয়। এ সময়ের মধ্যে দশমী পূজা সম্পন্ন করেন পুরোহিতরা। উপবাস থেকে অঞ্জলি প্রদান করেন ভক্তরা।

পূজা উদযাপন পরিষদের তথ্য সূত্রে, তালা উপজেলার দুটি থানাধীন এলাকায় ১৯৪টি পূজা মন্ডপে দূর্গা পূজা উদযাপন করা হবে। এরমধ্য পাটকেলঘাটা থানা পাঁচচি ইউনিয়নে রয়েছে ৮৩টি পূজা মন্ডপ ও তালা থানার ৭টি ইউনিয়নের রয়েছে ১১১টি পূজা মন্ডপ। সেগুলো হলো ধানদিয়া ইউনিয়নে দূর্গাপুজা হচ্ছে ১৭টি মন্ডপে, নগরঘাটা ইউনিয়নে ৯টি, সরুলিয়া ইউনিয়নে ২০টি, কুমিরা ইউনিয়নে ১৫টি, তেঁতুলিয়া ইউনিয়নে ১০টি, তালা সদর ইউনিয়নে ১৮টি, ইসলামকাটি ইউনিয়নে ২১টি, মাগুরা ইউনিয়নে ১১টি ,খলিশখালী ইউনিয়নে ২২টি, খেশরা ইউনিয়নে ১৫টি, জালালপুর ইউনিয়নে ১৪টি, খলিলনগর ইউনিয়নে ২২ টি সর্বোমোট ১৯৪টি পূজা মন্ডপে পূজা অনুষ্ঠিত হয়েছে।
সরেজমিনে উপজেলার বিভিন্ন স্থানে ঘুরে দেখা যায়, বিকাল ৪টা থেকে বিভিন্ন মন্ডপের দূর্গা প্রতিমা পাশের কপোতাক্ষ নদের ধারে আনা হচ্ছে বিসর্জন দেওয়ার জন্য আনা হচ্ছে। আর উক্ত স্থান গুলোতে বসেছে নানান রকম পসরা ও খাদ্য সামগ্রীর বাজার। উঠেছে মাটির তৈরী নানান রকম খেলনাও। বিশেষ করে তালার মেলা বাজার ও ইসলামকাটি ব্রিজ এলাকায় বড় ধরনের মেলা হয়েছে বলে লক্ষ্য করা গিয়েছে। এদিকে প্রতিমা বিসর্জনে সকল প্রকারের অপ্রীতিকর দূঘর্টনা এড়াতে পুলিশ প্রশাসনের পক্ষথেকে নেওয়া হয়েছে বিশেষ টহলের ব্যবস্থা।