Home সাহিত্য ও বিনোদন তারেক মাসুদ ও মিশুক মুনীরের প্রয়াণ দিবসে স্মরণানুষ্ঠান

তারেক মাসুদ ও মিশুক মুনীরের প্রয়াণ দিবসে স্মরণানুষ্ঠান

113

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ২০১১ সালের ১৩ আগস্ট সড়ক দুর্ঘটনায় নিহত হন দেশের চলচ্চিত্র ও সাংবাদিকতা জগতের দুই প্রবাদপুরুষ, তারেক মাসুদ ও মিশুক মুনির। সেলুলয়েডের এই দুই একনিষ্ঠ কর্মীর অকাল মৃত্যুর এক দশক পেরিয়ে গেলেও তাদের হারানোর আক্ষেপ এখনও কাটিয়ে উঠেনি চলচ্চিত্র অঙ্গন। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ তাঁদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে প্রতিবছরের মতো এবারও বিভিন্ন কর্মসূচির আয়োজন করছে।
তারেক মাসুদ বাংলাদেশের চলচ্চিত্র জগতের একজন প্রবাদপ্রতীম ব্যক্তিত্ব। তাঁর হাত ধরেই বাংলাদেশের কোনো চলচ্চিত্র দেশের গন্ডি পেরিয়ে প্রথমবারের মতো কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছিল। তিনি ছিলেন একাধারে একজন স্বাধীন চলচ্চিত্র নির্মাতা, চলচ্চিত্র আন্দোলনকর্মী, প্রযোজক, লেখক ও গীতিকার। ‘মাটির ময়না’ (২০০২), ‘মুক্তির গান’ (১৯৯৫) তাঁর অমর সৃষ্টি।
অন্যদিকে মিশুক মুনির ছিলেন একজন প্রতিভাবান শিক্ষক, সাংবাদিক এবং চিত্রগ্রাহক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে অধ্যয়ন শেষে এ বিভাগেই শিক্ষকতা শুরু করেন তিনি। বিখ্যাত প্রামাণ্যচিত্র ‘রিটার্ন টু কান্দাহার’ (২০০২) এর প্রধান চিত্রগ্রাহক হিসেবে কাজ করেন তিনি। তারেক মাসুদের সর্বশেষ চলচ্চিত্র ‘রানওয়ে’ (২০১০) এর প্রধান চিত্রগ্রাহক ছিলেন তিনি।

তাঁদের মৃত্যুবার্ষিকীতে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ নানাবিধ কর্মসূচি পালন করছেন।