Home রাজনীতি তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি কোন পূর্ণাঙ্গ সমাধান নয়–জি এম কাদের

তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি কোন পূর্ণাঙ্গ সমাধান নয়–জি এম কাদের

25

মাহাবুবুর রহমান : জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জনবন্ধু গোলাম মোহাম্মদ কাদের এমপি বলেছেন, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি কোন পূর্ণাঙ্গ সমাধান নয়। সুষ্ঠু নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকার দীর্ঘ মেয়াদী কোন সমাধান নয়। তাই নির্বাচন কমিশন গঠনে স্থায়ী সমাধানের জন্য সংবিধানের আলোকে নির্বাচন কমিশন গঠন আইন করতে হবে। সংবিধান অনুযায়ী দেশের সকল বিভাগ নির্বাচন কমিশনের অধিনে থাকবে। আইন অনুযায়ী নিরপেক্ষ মানুষদের নিয়ে নির্বাচন কমিশন গঠন হলে দেশের মানুষের ভোটাধিকার নিশ্চিত হবে। এ প্রসঙ্গে তিনি আরো বলেন, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচন সম্পন্ন করলে, স্থানীয় সরকারের নির্বাচন দলীয় সরকারের অধীনেই হবে। তাই, আইন করে নির্বাচন কমিশন শক্তিশালী করতে পারলে সকল নির্বাচন ব্যবস্থার স্থায়ী সমাধান হবে।

আজ দুপুরে জাতীয় পার্টি চেয়ারম্যান এর বনানী কার্যালয় মিলনায়তনে জাতীয় প্রাক্তন সৈনিক পার্টির পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তৃতায় জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এ কথা বলেন।

এসময় জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের আরো বলেন, দেশের রাজনীতিতে বিরাজনীতিকরণ চলছে। এভাবে চলতে থাকলে রাজনৈতিক দলগুলো হবে নাম ও সাইনবোর্ড সর্বস্ব রাজনৈতিক শক্তি। নির্বাচনে বিরোধী শিবিরের প্রার্থীরা টিকতে না পারলে রাজনৈতিক দলগুলো অস্তিত্বশূন্য হয়ে পড়বে। তিনি বলেন, সংবিধান ও গণতন্ত্র অনুযায়ী নির্বাচনের মাধ্যমেই জনপ্রতিনিধি নির্বাচিত হবে, নির্বাচনের মাধ্যমেই সরকার পরিবর্তন হবে। কিন্তু সরকার ও প্রশাসনের চাপে নির্বাচনে টিকতে না পেরে দলগুলো সমর্থকহীন হয়ে পড়ছে। দেশের মানুষও ভোটের প্রতি আগ্রহ হারিয়ে ফেলছে। এতে বহুদলীয় গণতন্ত্র বিকশিত হতে পারে না। বিরাজনীতিকরণ দেশ ও মানুষের জন্য কখনোই কল্যাণকর হতে পারে না। নির্বাচন কমিশনের প্যারালাল ভাবে সরকার ক্ষমতা প্রয়োগ করলে নির্বাচন কমিশন কখনো সঠিকভাবে কাজ করতে পারবে না। তাই, নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের বিকল্প নেই।

এসময় জাতীয় প্রাক্তন সৈনিক পার্টির কেন্দ্রীয় কমিটির পরিচিতি সভায় আরো বক্তব্য রাখেন, প্রেসিডিয়াম সদস্য লেঃ জেঃ (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী এমপি, মীর আব্দুস সবুর আসুদ, এডভোকেট মোঃ রেজাউল ইসলাম ভূঁইয়া। সভায় সভাপতিত্ব করেন প্রাক্তন সৈনিক পার্টির সভাপতি মোঃ জয়নাল আবেদীন এবং সভা সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক মোঃ নিজাম উদ্দিন সরকার। সৈনিক পার্টির মধ্যে বক্তব্য রাখেন মোঃ ফয়েজ আলম ভূঁইয়া, মোঃ জাহাঙ্গীর আলম সরকার, মোঃ আবু তাহের খন্দকার, এইচ.এম. সালাউদ্দিন, রফিকুল ইসলাম রতন। উপস্থিত ছিলেন, জাতীয় পার্টির উপদেষ্টা ড. নুরুল আজহার শামীম, যুগ্ম মহাসচিব মোস্তফা বেঙ্গল সেলিম, দফতর সম্পাদক-২ এম.এ রাজ্জাক খান, যুগ্ম দফতর সম্পাদক মাহমুদ আলম, সমরেশ মন্ডল মানিক, সৈনিক পার্টির মধ্যে উপস্থিত ছিলেন, মোঃ ইসমাইল হোসেন, মোঃ হাফিজ উদ্দিন, মোঃ আলমগীর হোসেন পাটোয়ারী, মোঃ আব্দুল মতিন।