Home শিক্ষা ও ক্যাম্পাস ঢাবি সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্রের সেমিনার অনুষ্ঠিত

ঢাবি সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্রের সেমিনার অনুষ্ঠিত

68

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয় উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্রের উদ্যোগে আজ ১৫ নভেম্বর, সোমবার কেন্দ্রের সেমিনার কক্ষে ‘In Search of Sustainable Finance for Inclusive Development’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. জিয়া রহমানের সভাপতিত্বে সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয় ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অনারারি অধ্যাপক এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান মূল প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধের উপর আলোচনায় অংশ নেন পলিসি একচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান এবং সি ই ও ড. মাশরুর রিয়াজ।
অধ্যাপক ড. আতিউর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনন্য নেতৃত্বে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন, শিল্পখাতের উন্নয়ন, গ্রামীন অর্থনীতি, জলবায়ু পরিবর্তন, কৃষি ভিত্তিক অর্থনীতি, ক্ষুদ্র উদ্যোক্তা, অর্থনীতির ডিজিটাইজেশনসহ অর্থনীতির সার্বিক উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এ জন্য বাংলাদেশের অর্থনীতি এখন ভেতর থেকে শক্তিশালী হয়েছে এবং বৈদেশিক ঋন নির্ভরশীলতা কমেছে।
কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. জিয়া রহমান বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকা তুলে ধরে বলেন, বিশ্বে বাংলাদেশ উন্নয়নের এক রোল মডেলে পরিণত হয়েছে।

সেমিনারে বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষক অংশ নেয়।