Home জাতীয় ঢাবির জহুরুল হক হলে ‘চুন্নু স্মৃতি স্মারক’ শ্রদ্ধা নিবেদন

ঢাবির জহুরুল হক হলে ‘চুন্নু স্মৃতি স্মারক’ শ্রদ্ধা নিবেদন

44

চুন্নু হত্যায় জড়িতদের বিচার দাবি

স্টাফ রিপোর্টার:স্বৈরাচার বিরোধী আন্দোলনে শহীদুল ইসলাম চুন্নু হত্যার বিচারের দাবি জানিয়েছেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি এডভোকেট মোল্লা মোহাম্মদ আবু কাওছার।
শনিবার (২৫ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে শহীদ শহীদুল ইসলাম চুন্নু স্মৃতি স্মারকে শ্রদ্ধা নিবেদন শেষে আয়োজিত স্মরণসভায় তিনি এ দাবি জানান। এই আলোচনা সভার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হল শাখা ছাত্রলীগ।
স্মরণ সভায় মোল্লা মোহাম্মদ আবু কাওছার বলেন, শহীদুল ইসলাম চুন্নু ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শহীদ সার্জেন্ট জহুরুল হক হল ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি (ভিপি) ও ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য। ১৯৯০ সালের ২৫ ফেব্রুয়ারি স্বৈরাচার বিরোধী আন্দোলনে তিনি শহীদ হন। তাঁর অসীম সাহসিকতা, দেশপ্রেম তাকে আজও স্মরণী করে রেখেছে। সংগঠনের জন্য আত্মোৎসর্গ করা এই ত্যাগী নেতার স্মৃতি সংরক্ষণের দাবিও জানান তিনি।
শহীদ সার্জেন্ট জহুরুল হক হল শাখা ছাত্রলীগের সভাপতি কামাল উদ্দিন রানা’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনের সাধারন সম্পাদক এডভোকেট মোল্লা মোহাম্মদ আবু কাওছার। আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি আল নাহিয়ান খান জয়, বর্তমান সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানসহ ঢাবির বিভিন্ন হলের সভাপতি ও সাধারন সম্পাদকসহ নেতৃবৃন্দ।
উল্লেখ্য, শহীদুল ইসলাম চুন্নু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী ছিলেন। তার গ্রামের বাড়ি গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে। তবে শৈশব ও বেড়ে ওঠা গোপালগঞ্জ সদরের ব্যাঙ্গপাড়ায় (বর্তমানে মোহাম্মদপাড়া)। ১৯৯০ সালে স্বৈরচারী সরকার চেয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়কে কোণঠাসা করে রাখতে। যাতে ছাত্রনেতারা কোনো রকম আন্দোলনের সুযোগ না পান। এ কারণে সরকার বেশ কিছু পেটুয়া বাহিনী তৈরি করে রেখেছিল। রাতের ক্যাম্পাস যেন ছিল অস্ত্রের রাজত্ব। গোলাগুলির আয়োজন শুনে ঘুমাতে হতো এবং গুলির আওয়াজ শুনে ঘুম ভাঙত। এমনটিই বর্ণনা করেছেন শহীদ চুন্নুর রাজনৈতিক বড় ভাই, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের সাবেক ছাত্রনেতা ও শহীদ চুন্নু স্মৃতি সংসদের সভাপতি অ্যাডভোকেট মোল্লা মো. আবু কাওছার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তনয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য চুন্নু তার জীবন বিলিয়ে দিয়েছেন বলে উল্লেখ করেন তিনি।