Home শিক্ষা ও ক্যাম্পাস ঢাবিতে ‘স্টার্ট আপ স্টুডিও’ প্রতিষ্ঠা করা হবে: উপাচার্য

ঢাবিতে ‘স্টার্ট আপ স্টুডিও’ প্রতিষ্ঠা করা হবে: উপাচার্য

27

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, দেশের আইটি খাতের উন্নয়নের লক্ষ্যে নতুন নতুন ধারণার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘স্টার্ট আপ স্টুডিও’ প্রতিষ্ঠা করা হবে। এই স্টুডিও-এর সাথে সম্পৃক্ত হয়ে শিক্ষার্থীরা আইটি বিষয়ক নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে দেশ ও মানবজাতির কল্যাণে কাজ করবে এবং দেশের তথ্য-প্রযুক্তি খাতকে সমৃদ্ধ করতে ভূমিকা রাখবে। আজ ৫ নভেম্বর ২০২৩ রবিবার ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের উদ্যোগে আয়োজিত ৫-দিনব্যাপী আইটি বিষয়ক ট্যালেন্ট হার্ট ‘আইটি ভার্স-২০২৩’-এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
ইনস্টিটিউট এর পরিচালক অধ্যাপক ড. বি এম মইনুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আইসিটি ডিভিশনের সচিব মো. শামসুল আরেফিন এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, সকল ক্ষেত্রে মৌলিক গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। শিক্ষার্থীদের নতুন নতুন ধারণা ও উৎসাহ দেয়ার দায়িত্ব শিক্ষকদের। তবে এক্ষেত্রে শিক্ষার্থীদের সবচেয়ে বেশি আগ্রহী ও সচেতন হতে হবে। শিক্ষা ও গবেষণার গুণগতমান বজায় রেখে গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য উপাচার্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহŸান জানান।
এই আইটি ভার্স-এ আইটি বিষয়ক প্রতিযোগিতায় ৭টি সেগমেন্টের ২টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, ২টিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ১টিতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১টিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ১টিতে ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের দল চ্যাম্পিয়ন হয়েছে। এই আইটি ভার্স-এ দেশের ৭৭টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের ৬শ’৭১টি দল অংশ নেয়।