Home শিক্ষা ও ক্যাম্পাস ঢাবিতে ‘বাজেট ২০২৩-২৪ : শিক্ষা ও কর্মসংস্থান’ আলোচনা সভা অনুষ্ঠিত

ঢাবিতে ‘বাজেট ২০২৩-২৪ : শিক্ষা ও কর্মসংস্থান’ আলোচনা সভা অনুষ্ঠিত

25

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার অন বাজেট এন্ড পলিসি’র উদ্যোগে ‘বাজেট ২০২৩-২৪ : শিক্ষা ও কর্মসংস্থান’ শীর্ষক এক আলোচনা সভা আজ ১৫ জুন বৃহস্পতিবার অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম.এ. মান্নান, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে. চৌধুরী , ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, উন্নয়ন অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রাশেদ আল মাহমুদ তিতুমীর এবং এটুআই-এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. দেওয়ান এম হুমায়ুন কবির বক্তব্য রাখেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার অন বাজেট এন্ড পলিসি-এর পরিচালক অধ্যাপক ড. এম. আবু ইউসুফ।
পরিকল্পনামন্ত্রী এম.এ. মান্নান জাতীয় বাজেটে বিদ্যুৎ, অবকাঠামো, স্বাস্থ্যসহ বিভিন্ন খাতে পর্যাপ্ত বরাদ্দ দেয়ার পাশাপাশি শিক্ষা খাতে আরও বেশি বরাদ্দ দেয়ার উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, জাতীয় বাজেট তৈরির ক্ষেত্রে শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণের উপর সর্বাধিক গুরুত্ব দিয়ে তরুণ প্রজন্মকে জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলতে হবে। দারিদ্র ও বৈষম্য মুক্ত, ন্যায়ভিত্তিক, মানবিক ও উন্নত সমাজ বিনির্মাণে ভূমিকা রাখার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহŸান জানান।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শিক্ষা ও কর্মসংস্থান একে অপরের সঙ্গে গভীরভাবে সম্পর্কিত উল্লেখ করে বলেন, শিক্ষার গুণগত মান ও প্রায়োগিক ক্ষেত্র বৃদ্ধি করা গেলে দক্ষ গ্র্যাজুয়েট তৈরি করা যাবে এবং নতুন কর্মসংস্থানও সৃষ্টি হবে। নতুন নতুন গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে দেশের উন্নয়নকে আরও এগিয়ে নিতে শিক্ষা প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি করতে হবে। এজন্য জাতীয় বাজেটে শিক্ষা ও গবেষণা খাতে বরাদ্দ আরও বৃদ্ধি করার উপর উপাচার্য গুরুত্বারোপ করেন।