Home আন্তর্জাতিক ঢাবিতে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের খাদ্য অধিকার বিষয়ক সম্মেলন শুরু

ঢাবিতে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের খাদ্য অধিকার বিষয়ক সম্মেলন শুরু

24

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: খাদ্য অধিকার বাংলাদেশের উদ্যোগে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের খাদ্য অধিকার এবং কৃষি খাদ্যব্যবস্থা বিষয়ক দু’দিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আজ ২৬ জুলাই বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে।
খাদ্য অধিকার বাংলাদেশ এবং পিকেএসএফ এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি এবং পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, এমপি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, নেপালের কৃষি মন্ত্রালয়ের যুগ্মসচিব সঞ্জীব কুমার কার্ন ও কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রমেশ সিং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। খাদ্য অধিকার বাংলাদেশের সাধারণ সম্পাদক মহসিন আলী স্বাগত বক্তব্য দেন।
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে খাদ্য নিরাপত্তা গড়ে তোলার লক্ষ্যে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি এবং সমন্বিত পন্থা গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর বাংলাদেশের কৃষি খাতের উন্নয়নে বিভিন্ন বৈপ্লবিক পদক্ষেপ গ্রহণ করেছিলেন। ফলে এই সেক্টরে আজ আমরা সাফল্য অর্জন করেছি। সবার জন্য পর্যাপ্ত খাদ্য নিশ্চিত করতে টেকসই খাদ্য ব্যবস্থাপনা গড়ে তোলার উপর তিনি গুরুত্বারোপ করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পৃথিবীর সর্বত্র খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সম্মিলিতভাবে কাজ করার জন্য বিশ্ব নেতাদের প্রতি আহবান জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ ইতোমধ্যে খাদ্য উৎপাদনে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। উপাচার্য বাংলাদেশে টেকসই কৃষিখাদ্য ব্যবস্থাপনা গড়ে তোলার ওপর জোর দেন।