Home সারাদেশ ঢাকা-৫ আসনে জমে উঠেছে নির্বাচনী গণসংযোগ-প্রচারনা

ঢাকা-৫ আসনে জমে উঠেছে নির্বাচনী গণসংযোগ-প্রচারনা

33

দ্বাদশ নির্বাচনে সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীরা অগ্মি পরীক্ষায়

স্টাফ রিপোর্টার: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকী আর মাত্র তিন মাস। আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে পরিচিত ঢাকা-৫ নির্বাচনী এলাকায় ২০০৮ থেকে নিজেদের দখলে রেখেছে আওয়ামী লীগ। আগামীতেও এই আসনে বিজয় নিশ্চিত করতে চায় দলটি। তবে এবার যোগ্য প্রার্থীর হাতে মনোনয়ন তুলে না দিলে বিজয় অনেকটাই কষ্ঠসাধ্য হতে পারে বলে জানিয়েছেন ঢাকা-৫ আসনের আওয়ামী লীগের তৃণমূলের কর্মী-সমর্থকরা। এককথায় বলতে গেলে দ্বাদশ নির্বাচনে অগ্মি পরীক্ষায় নৌকার সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীরা। যদিও বরাবরের মতো এবারও নির্বাচনী মাঠ গরম করে তুলেছেন আওয়ামী লীগ ও জোটের সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীরা। তবে ধারণা করা হচ্ছে, ক্ষমতায় থাকা দল আওয়ামী লীগ এই আসন থেকে একজন যোগ্য নেতাকে মনোনয়ন দিতে চায়।
জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ঢাকা-৫ সংসদীয় আসনে (যাত্রাবাড়ি-ডেমরা ও আংশিক কদমতলী থানার অন্তর্গত ১৪ টি ওয়ার্ড নিয়ে গঠিত। এই আসনে প্রয়াত হাবিবুর রহমান মোল্লা টানা তিনবার এমপি ছিলেন। তার মৃত্যুতে উপ-নির্বাচনে এমপি হয়েছেন কাজী মনিরুল ইসলাম মনু। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কাজী মনিরুল ইসলামকে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হতে পারে। এমন আভাস দিয়েছেন আওয়ামী লীগের শীর্ষপর্যায়ের বেশ কয়েকজন নেতা। তবে কোনো কারণে তাকে বাদ দিলে বিকল্প হিসেবে প্রয়াত এমপি হাবিবুর রহমান মোল্লা জেষ্ঠ্যপুত্র ও ডেমরা থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আলহাজ্ব মাশউর রহমান মোল্লা সজলকে নৌকার প্রার্থী হিসেবে মনোনীত করা হতে পারে। এছাড়াও রাজধানীর অন্যতম প্রবেশধার হিসেবে পরিচিত ঢাকা-৫ আসনে নৌকার মনোনয়ন পেতে টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকা দলটির উন্নয়নচিত্র তুলে ধুরে গণসংযোগের পাশাশি মাঠ চষে বেড়াচ্ছেন দলের পরীক্ষিত ও ত্যাগী বেশ কয়েকজন নবীন-প্রবীণ নেতা। এই আসনে আরও বেশ কয়েকজন মনোনয়ন প্রত্যাশীর নাম জোরেসুরে শোনা যাচ্ছে।
বর্তমান এমপি কাজী মনিরুল ইসলাম মনু: প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন ও সাফল্যের প্রচারণার অংশ হিসেবে লিফলেট বিতরণ ও নৌকায় ভোট দেওয়ার জন্য মানুষের কাছে যাচ্ছেন ঢাকা-৫ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী মনিরুল ইসলাম। সর্বশেষ সোমবার মাতুয়াইলের মৃধাবাড়ি থেকে মাদ্রাসা বাজার পর্যন্ত সাধারণ মানুষের কাছে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উন্নয়ন ও সাফল্যের প্রচারণায় অংশ নেন তিনি। এছাড়াও ঢাকা-৫ নির্বাচনী এলাকার অন্তর্গত ১৪ টি ওয়ার্ডে সরকারের উন্নয়ন ও সাফল্য তুলে ধরে ভোট চেয়েছেন তিনি। স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের প্রত্যাশা আবারও তিনি নৌকার মনোনয়ন পাবেন।
আলহাজ্ব মশিউর রহমান মোল্লা সজল: প্রতিদিনই বিএনপি-জামায়াতের সন্ত্রাস নৈরাজ্য অপরাজনীতি ও অব্যাহত দেশবিরোধী যড়ষন্ত্রের প্রতিবাদ এবং সরকারের টানা ১৫ বছরের উন্নয়নমুলক কর্মকাণ্ড তুলে ধরে শান্তি-উন্নয়ন সমাবেশ ও শোভাযাত্রা করেছেন ডেমরা থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আলহাজ্ব মশিউর রহমান মোল্লা সজল। সর্বশেষ বুধবার ৪৯-৪৮নং ওয়ার্ডে স্থানীয় আওয়ামী লীগ-যুবলীগ,কৃষকলীগ নেতাদের সঙ্গে নিয়ে তিনি গণসংযোগ করেছেন। এরআগে ২অক্টোবর বিকালে ডেমরার কোনাপাড়া ফার্মের মোড়ে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের তিন মেয়াদের উন্নয়ন ও সফলতা তুলে ধরে প্রায় ৬ হাজার নারী নেতাকর্মী নিয়ে সমাবেশ করেছেন তিনি।
হারুনর রশীদ মুন্না: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৫ আসনে নৌকার মনোনয়ন প্রত্যাশী যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক হারুনর রশীদ মুন্না। হারুনর রশীদ মুন্না ভাই,নৌকায় এবার তাকেই, সেøাগানে তার সমর্থনে প্রতিদিনই কর্মী-সমর্থকরা গণসংযোগ করছেন। ঢাকা-৫ আসনের বিভিন্ন ওয়ার্ডে তার সমর্থকরা উঠান বৈঠক ও জনসংযোগ কর্মসুচি পালন করছেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের উন্নয়ন তুলে ধরে লিফলেট বিতরন করছেন তিনি। এছাড়াও মাঠে ত্যাগী নেতা হিসেবে দলের প্রতিটি কর্মসূচিতে নিয়মিত অংশ নিচ্ছেন হারুনর রশীদ মুন্না।
কামরুল হাসান রিপন: নৌকার মনোনয়ন পেতে দীর্ঘদিন যাবত বিএনপি-জামায়াতের বিরুদ্ধে পথ সভা-ওঠান বৈঠকসহ নানা কর্মসূচি চালিয়ে যাচ্ছেন ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন। সর্বশেষ বুধবার ৬০ ও ৬১নং ওয়ার্ডে আওয়ামী লীগ সরকারের উন্নয়নের প্রচার-প্রচারোনা এবং নৌকায় ভোট চেয়ে গণসংযোগ করেছেন তিনি। এছাড়াও ৫০নং ওয়ার্ড যাত্রাবাড়ি থানার আওতাধীন ধোলাইপাড় থেকে শুরু হয়ে কদমতলী থানার আওতাধীন বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আওয়ামী লীগ সরকারের উন্নয়নের প্রচার-প্রচারোনা এবং গণসংযোগ করেন করছেন তিনি। এতে অংশ নিচ্ছেন আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, যুব মহিলা লীগ, শ্রমিক লীগ সহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
ঢাকা-৫ আসনে আলোচনা শহীদুল ইসলাম: ঢাকা-৫ আসনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের অন্যতম শরিক দল জাসদ। এই আসনে এবার মনোনয়ন পেতে যাচ্ছেন জাসদ কেন্দ্রীয় সহ-সভাপতি মো. শহীদুল ইসলাম, এমন গুঞ্জন ও বেশ চাওড় হচ্ছে। এই এলাকায় রাজনীতির পাশাপাশি দীর্ঘদিন ধরে বসবাস করে আসছেন শহীদুল ইসলাম। তিনিমধ্যে তাকে নিয়ে রাজনৈতিক অঙ্গনে ইতোমধ্যে বেশ আলোচনার সৃষ্টি হয়েছে। এছাড়াও ঢাকা-৫ নির্বাচনী আসনে মনোনয়ন চান ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক, সাবেক ছাত্রনেতা চৌধুরী আশিকুর রহমান সাগর, ডেমরা থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম খান মাসুদ, কাউন্সিলর মো. আতিকুর রহমান আতিক, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সাবেক সদস্য নেহরীন মোস্তফা দিশি। তবে মনোনয়ন না চাইলে নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে আলোচনায় রয়েছেন ৪৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও কাউন্সিলর হাজী আবুল কালাম অনু।
সূত্রমতে, ঢাকা জেলার অন্তর্গত এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪৮, ৪৯, ৫০, ৬০, ৬১, ৬২, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯ ও ৭০ নং ওয়ার্ড নিয়ে গঠিত ঢাকা-৫ আসন। এ আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৭১ হাজার ১২৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৪৬৪ জন আর নারী ভোটার ২ লাখ ২৯ হাজার ৬৬৫ জন। এ আসনটি দক্ষিণ-পূর্বাঞ্চলের জন্য রাজধানীর প্রবেশমুখ হওয়ায় রাজনৈতিক দলগুলোর কাছে খুব গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হয়।