Home রাজনীতি ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতাল স্থাপনের দাবিতে বাসদ (মার্কসবাদী)’র বিক্ষোভ অনুষ্ঠিত

ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতাল স্থাপনের দাবিতে বাসদ (মার্কসবাদী)’র বিক্ষোভ অনুষ্ঠিত

61

স্টাফ রিপোটার: প্রতিটি ওয়ার্ডে ডেঙ্গু টেস্টের সুবিধাসহ ‘ফিভার ক্লিনিক’ স্থাপন, আইসিইউ সুবিধাসহ ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতাল স্থাপন ও বিনামূল্যে ডেঙ্গু চিকিৎসার ব্যবস্থা করার দাবিতে আজ ৬ জুলাই দুপুর ১২.৩০টায় প্রেসক্লাব চত্ত¡রে বাসদ (মার্কসবাদী) ঢাকা নগর শাখার উদ্যোগে মিছিল ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। ঢাকা নগর শাখার সমন্বয়ক কমরেড জয়দীপ ভট্টাচার্যের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন ঢাকা নগর শাখার সদস্য ও কেন্দ্রীয় নির্বাহী ফোরামের সদস্য কমরেড রাশেদ শাহরিয়ার ও ঢাকা নগরের সদস্য সুস্মিতা রায় সুপ্তি।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, “খোদ স্বাস্থ্য অধিদপ্তরের পর্যালোচনা বলছে ইতিমধ্যেই ঢাকা শহরসহ সারাদেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সরকারী হিসাবে ১০ হাজার ৪৪৫ জন। বিশেষজ্ঞরা বলছেন প্রকৃতপক্ষে এই সংখ্যা প্রায় ২০ গুণ। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে ৬২ জন। আক্রান্তদের মধ্যে প্রায় ৩৫ শতাংশ শিশু এবং প্রায় ৬১ শতাংশ ৩০ বছরের নিচে। আরো দেখা গেছে, আক্রান্তদের বেশির ভাগ কর্মক্ষম ও নারী। ঢাকায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা মোট আক্রান্তের ৮৮ শতাংশ হলেও আমরা ঢাকার দুটি সিটি করপোরেশনের কর্তাব্যক্তিদের এডিস মশার লার্ভা কিংবা এডিস মশা নিধনে বাস্তব কোন উদ্যোগ দেখিনি। অথচ গত জানুয়ারিতে মেয়র আতিকুল ইসলামের নেতৃত্বে একটি প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের মিয়ামিতে প্রশিক্ষণ নিতে যান। তারা ফিরে এসে বললেন এতদিন ভুল পদ্ধতিতে মশা নিধন কার্যক্রম পরিচালিত হয়েছে। এপ্রিল মাসেই স্বাস্থ্য অধিদপ্তরের প্রাক-বর্ষা জরিপের তথ্য বলছে, ঢাকার দুই সিটি করপোরেশনের সব এলাকাতেই ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশার উপস্থিতি বেশি। বহুতল ভবন, একক বাড়ি, নির্মাণাধীন ভবনে, নগরের বিভিন্ন নালা নর্দমা, ফ্লাইওভার-মেট্রোরেলের কার্যক্রমের জন্য সৃষ্ট গর্ত, খানা-খন্দ এসব জায়গায় এডিস মশার লার্ভা পাওয়া গেছে। তাছাড়া বিশেষজ্ঞরা বলছেন এডিস মশার বৈশিষ্ট্যও পরিবর্তিত হচ্ছে। এসব বিষয়ে জনগণকে সচেতন করার কোন প্রকার কার্যকরী উদ্যোগ আমরা দেখিনি। এমনকি হাসপাতালগুলিকেও ডেঙ্গু রুগীকে সেবা দেওয়ার জন্য প্রস্তুত করা হয়নি। অথচ করোনা অতিমারীতে আমরা স্বাস্থ্য অধিদপ্তরের যে ভয়াবহ চিত্র দেখেছি, তাতে ন্বান্থ্যখাতকে উন্নয়ন ঘটানোর জন্য সরকারের পক্ষ থেকে সুনিদিষ্ট ও সুচিন্তিত পরিকল্পনা নেয়া দরকার ছিলো। কিন্তু আমরা দেখেছি স্বাস্থ্য খাতেই সবচেয়ে বেশি দুর্নীতি হয়েছে।”

নেতৃবৃন্দ আরো বলেন, “অবিলম্বে প্রতিটি ওয়ার্ডে ডেঙ্গু টেস্টের সুবিধাসহ ‘ফিভার ক্লিনিক’ স্থাপন করতে হবে। আইসিইউ সুবিধাসহ ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতাল স্থাপন করতে হবে এবং বিনামূল্যে ডেঙ্গু চিকিৎসার ব্যবস্থা করতে হবে।”

নেতৃবৃন্দ এই দাবি আদায়ে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার জন্য সর্বসাধারণের প্রতি আহ্বান জানান। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।