Home বিজ্ঞান ও প্রযুক্তি ডিজিটাল দক্ষতা অর্জনের মাধ‌্যমে নিজেকে তৈরি করাই হচ্ছে স্মার্টনেস: টেলিযোগাযোগ মন্ত্রী

ডিজিটাল দক্ষতা অর্জনের মাধ‌্যমে নিজেকে তৈরি করাই হচ্ছে স্মার্টনেস: টেলিযোগাযোগ মন্ত্রী

53

স্টাফ রিপোটার: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, স্মার্ট নাগরিকরাই হচ্ছে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের ভিত্তি। পোষাক কিংবা প্রসাধনীতে নয় ডিজিটাল দক্ষতা অর্জনের মাধ‌্যমে নিজেকে তৈরি করাই হচ্ছে স্মার্টনেস। দেশের বর্তমান প্রজন্ম অসাধারণ মেধাবি, তাদের উদ্ভাবনী ক্ষমতা পৃথিবীতে বিরল। যথাযথ পৃষ্ঠপোষকতা পেলে তাদের হাত ধরেই ২০৪১ সালে গড়ে উঠবে স্মার্ট বাংলাদেশ। মন্ত্রী নতুন প্রজন্মকে স্মার্ট নাগিরিক হিসেবে গড়ে তুলতে সরকারের গৃহীত উদ‌্যোগ বাস্তবায়নে শিক্ষক অভিভাবকসহ সংশ্লিষ্ট সবাইকে সম্মিলিত উদ‌্যোগে কাজ করার আহ্বান জানান।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী আজ মঙ্গলবার ঢাকা কলেজ মিলনায়তনে ঢাকা কলেজ বিজ্ঞান ক্লাব আয়োজিত ৮ম ডিসিএসসি বিজ্ঞান মেলা ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে এ আহ্বান জানান।
বিজ্ঞানের ছাত্ররাই কেবল বিজ্ঞান চর্চা করে পঞ্চম শিল্প বিপ্লব এ ধারণাটি পাল্টে দিয়েছে উল্লেখ করে ডিজিটাল প্রযুক্তি বিকাশের এই অগ্রদূত বলেন, মানব সভ‌্যতার বিকাশের স্তর ছিল বাস্পীয় ইঞ্জিন ভিত্তিক প্রথম শিল্প বিপ্লব, বিদ‌্যুৎ ভিত্তিক দ্বিতীয় এবং ইন্টারনেট ভিত্তিক তৃতীয় শিল্প বিপ্লব যুগ। চতুর্থ শিল্প বিপ্লব মানে যন্ত্রের উপর নির্ভরতা। পৃথিবী মানুষের জন‌্য,মানুষের নিয়ন্ত্রণে যন্ত্র থাকবে মানুষকে সহায়তা করার জন‌্য। মানুষ ও যন্ত্রের মিশেলে গড়ে উঠছে পঞ্চম শিল্প বিপ্লব। পঞ্চম শিল্প বিপ্লবের চ‌্যালেঞ্জ মোকাবেলায় নতুন প্রজন্মকে ডিজিটাল দক্ষতা সম্পন্ন মানব সম্পদ হিসেবে গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে শিক্ষার ডিজিটাল রূপান্তরের এই অগ্রদূত বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নতুন প্রজন্ম আমাদের সবচেয়ে বড় শক্তি। ডাক ও টেলিযোাগাযোগ মন্ত্রী স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট মানুষ চেয়েছেন উল্লেখ করে ছাত্রদের উদ্দেশ্যে বলেন, তুমি স্মার্ট হলে বাংলাদেশ স্মার্ট হবে। জনাব মোস্তাফা জব্বার বলেন, প্রচলিত শিক্ষা প্রতিনিয়তই বদলাচ্ছে। ডিজিটাল প্রযুক্তি বিকাশের এই অগ্রদূত বলেন, ইন্টারনেট হচ্ছে পৃথিবীর শ্রেষ্ঠ লাইব্রেরী। সন্তানদের হাতে ডিজিটাল ডিভাইস তুলে দিতে অভিভাবকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন স্মার্ট ফোনের সঠিক ব‌্যবহার নিশ্চিত করার বিকল্প নেই। শিক্ষার্থীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন স্মার্ট ফোনের সঠিক ব্যবহার করে তুমি তোমার জ্ঞান অর্জন করে সেরাদের সেরা হতে পার। মন্ত্রী ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির হাত ধরে বাংলাদেশ পৃথিবীর অনুকরণীয় দৃষ্টান্ত উল্লেখ করে বলেন বাংলাদেশই প্রথম পৃথিবীতে তার দেশকে ডিজিটাল দেশ হিসেবে ঘোষণা করেছে এবং স্মার্ট বাংলাদেশ হিসেবেও পৃথিবীতে বাংলাদেশই প্রথম দেশ। ২০০৮ সালে বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ করার ঘোষণা দেয়া হয়েছিল এবং তা বাস্তবায়নও হয়েছে। তিনি বলেন, ২০০৯ সালে ডিজিটাল বৃটেন, ২০১৪ সালে ভারত ডিজিটাল ইন্ডিয়া এবং ২০১৯ সালে পাকিস্তান ডিজিটাল পাকিস্তান করার ঘোষণা দিয়েছে। পাকিস্তানের অবস্থা এখন এমন যে, তাদের রিজার্ভে যে টাকা রয়েছে, তা দিয়ে শুধু দুই সপ্তাহের খাবার কেনা সম্ভব হবে মাত্র। দেউলিয়া হতে যাচ্ছে আমাদের এক সময়ের শাসক-শোষক দেশটি। ঢাকা কলেজের সাবেক ছাত্র জনাব মোস্তাফা জব্বার বিজ্ঞান মেলার আয়োজনের জন‌্য সংশ্লিষ্ট আয়োজকদের ধন‌্যবাদ জানান।
ঢাকা কলেজের অধ‌্যক্ষ অধ‌্যাপক মোহাম্মদ ইউসুফের সভাপতিত্বে অনুষ্ঠানে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ এর উপাচার্য প্রফেসর ইমরান রহমান মাদক দ্রব‌্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মো: আজিজুল ইসলাম, ঢাকা কলেজের উপাধ‌্যক্ষ‌ এটিএম মাইনুল হোসেন, ঢাকা কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. আবদুল কুদ্দুস শিকদার,অধ‌্যাপক শরিফা সুলতানা এবং ঢাকা কলেজ বিজ্ঞান ক্লাবের সভাপতি সাহাব উদ্দিন আহমেদ বক্তৃতা করেন।
অনুষ্ঠানে শুরুতে মন্ত্রী মাদক দ্রব‌্য নিয়ন্ত্রণ অধিদপ্তর আয়োজিত মাদক বিরোধী শপথ বাক‌্য পাঠ করান। তিনি বিজ্ঞান মেলার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন এবং মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।