Home জাতীয় ডা. সাজেদুল হক রুবেলসহ আটক শ্রমিকদের মুক্তি দাবি

ডা. সাজেদুল হক রুবেলসহ আটক শ্রমিকদের মুক্তি দাবি

55

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র কেন্দ্রীয় নেতা ডা. সাজেদুল হক রুবেলসহ মিরপুরে গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভের জেরে সোমবার রাতে আটককৃত শ্রমিকদের অবিলম্বে মুক্তি দাবি করেছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।
সংগঠনের সভাপতি অ্যাড. মন্টু ঘোষ ও সাধারণ সম্পাদক জলি তালুকদার আজ ২২ নভেম্বর ২০২১, সোমবার এক বিবৃতিতে বলেন, মিরপুরের আইডিয়াস কারখনার শ্রমিকরা বেশ কিছু দিন ধরে মাতৃত্বকালীন ছুটির পাওনা আইনমত পরিশোধ, ৫০০ টাকা হাজিরা বোনাস প্রদান, অর্জিত ছুটির টাকা জানুয়ারি মাসে পরিশোধ,টার্গেটের নামে ফাও খাটানো বন্ধ, টিফিনের টাকা প্রদানসহ ৯ দফা দাবিতে আন্দোলন করে আসছে। শ্রমিকদের আইনানুগ দাবি বাস্তবায়নে তেমন কোন উদ্যোগ না থাকায় গতকাল তারা কারখানার সামনে বিক্ষোভ প্রদর্শন করে। আজ মিরপুর এলাকার বিভিন্ন কারখানার শ্রমিকরা চাল-ডাল-তেলসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য, বাসা ভাড়া ও গাড়ি ভাড়া বৃদ্ধির যাতাকলে অতিষ্ঠ হয়ে মজুরি বৃদ্ধির দাবিতে রাস্তায় নামে। শ্রমিকদের এই বিক্ষোভের প্রেক্ষিতে রাত সাড়ে ১০টায় সেনপাড়ার বাসা থেকে সিপিবি নেতা ডা. সাজেদুল হক রুবেলকে আটক করা হয়। এর আগে বিকেল থেকেই শ্রমিকদের বিরুদ্ধে ধরপাকড় চলে এবং শ্রমিকদের আটক হয়।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, আইডিয়াস কারখানার শ্রমিকদের অত্যন্ত সামান্য ও আইনানুগ দাবি মেনে নেয়া এবং চরম মূল্যবৃদ্ধির প্রেক্ষিতে শ্রমিকদের বেতন বৃদ্ধির বিষয়টি বিবেচনা না করে বরং মামলা ও ধরপাকড় অত্যন্ত নিন্দনীয়। তারা বলেন, শক্তি দিয়ে শ্রমিকদের ন্যায্য দাবিকে দমন করা কখনই সংকট সমাধানের পথ হতে পারে না। নেতৃবৃন্দ অবিলম্বে আটককৃত সকলের মুক্তি এবং আলোচনার মাধ্যমে শ্রমিকদের মজুরি বৃদ্ধিসহ অন্যান্য সংকট নিরসন করতে সরকারের প্রতি দাবি জনান। একই সাথে তারা দাবি আদায়ে নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণ ট্রেড ইউনিয়ন আন্দোলনকে শক্তিশালী করতে দেশের সকল শ্রমিকদের প্রতি আহ্বান জানান।