Home রাজনীতি জাসদের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

জাসদের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

99

স্টাফ রিপোটার: জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ ৩১ অক্টোবর রবিবার বিকাল সাড়ে ৩টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠানে সভাপতির ভাষণে জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি বলেন, স্বাধীনতার ৫০ বছরের মাথায় দেশে গড় আয়ু, মাথা পিছু আয়, জীবন-যাপনের মান বৃদ্ধি, চরম দারিদ্র হ্রাস, বিদ্যুতায়ন ও যোগাযোগ অবকাঠামোর সম্প্রসারণসহ দেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে উল্লেখযোগ্য অনেক উন্নতি হলেও ১.ধর্মান্ধ সাম্প্রদায়িকতা-মৌলবাদ-জঙ্গিবাদ, ২.দুর্নীতি ও লুটপাট, ৩.দলবাজী ও গুণ্ডাতন্ত্র, ৪.আর্থ-সামাজিক বৈষম্যÑ এই চারটি বিপদ প্রতিনিয়ত বড় হয়ে উঠছে। এরা রাষ্ট্রের অস্তিত্বের ভিত্তিকে আঘাত করছে। সংবিধান-আইন-কানুন রাজনৈতিক নেতৃত্বকে চ্যালেঞ্জ করছে, বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছে। হাসানুল হক ইনু এমপি জাসদের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বাংলাদেশকে আরেকধাপ এগিয়ে নিতে বাংলাদেশ রাষ্ট্রের চিরশত্রু ধর্মান্ধ সাম্প্রদায়িকতা-মৌলবাদ-জঙ্গিবাদ নির্মূল করে সাম্প্রদায়িক হামলা পুনরাবৃত্তি চিরতরে বন্ধ করে রাজনৈতিক ও সামাজিক শান্তি নিশ্চিত করা; দুর্নীতিবাজ-লুটেরা-দলবাজ ও গুণ্ডাদেরকে রাজনৈতিক দল ও প্রশাসনের ছায়া থেকে বের করে দেয়া; বিচারহীনতার সংস্কৃতির অবসান করে অপরাধী যেই হোক তাদের বিচার ও শাস্তি সম্মুখিন করতে সুশাসন ও আইনের শাসন নিশ্চিত করা; মুক্তবাজার অর্থনীতির ভ্রান্ত ধারণা থেকে বেরিয়ে সমাজতন্ত্রের পথে বাংলাদেশকে এগিয়ে নেয়ার প্রত্যয় ব্যক্ত করে দলের নেতা-কর্মীদের প্রতি গণআন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। জনাব হাসানুল হক ইনু বলেন, স্বাধীনতার ৫০ বছরের মাথায় সংবিধান পর্যালোচনা করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। জনাব ইনু জাসদের পক্ষ থেকে সংবিধান থেকে সামরিক শাসকদের বুটের ছাপ ও গোজামিল দূর করা, রাষ্ট্র-শাসন-প্রশাসন ব্যবস্থাকে আরো গণতান্ত্রিক ও অংশীদারিত্বমূলক করতে জাতীয় সংসদে উচ্চ কক্ষ গঠন করে দ্বিকক্ষ বিশিষ্ট সংসদীয় ব্যবস্থা চালু, সংখ্যানুপাতিক নির্বাচন পদ্ধতি চালু, কেন্দ্রীভূত ক্ষমতার বিকেন্দ্রীকরণ, সিটি কর্পোরেশন-জেলা পরিষদ-উপজেলা পরিষদ-ইউনিয়ন পরিষদ-পৌরসভাসহ সকল স্থানীয় সরকারকে স্বশাসিত ও কার্যকর সংস্থা হিসাবে গড়ে তোলার লক্ষ্যে সংবিধান পর্যালোচনা করার প্রস্তাব উত্থাপন করেন। জনাব হাসানুল হক ইনু তার ভাষণের শুরুতেই দলের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশবাসী ও জাসদের সর্বস্তরের নেতা-কর্মী-সমর্থক-শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা জানান। একই সাথে জাসদের প্রতিষ্ঠালগ্ন থেকে যারা জাসদের সংগ্রাম এগিয়ে নিতে জীবন দিয়েছেন, আত্মত্যাগ করেছেন, ত্যাগ স্বীকার করেছেন, জেল-জুলুম-নির্যাতনের শিকার হয়েছেন সেই নেতা-কর্মীদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। তিনি বলেন, জাসদের ৪৯ বছরের ইতিহাস প্রমাণ করেছে, জাসদ নেতাদের দল নয়, কর্মীদের দল। দলের সভাপতি, সাধারণ সম্পাদক, নেতারা দলের পাহারাদার মাত্র।

দলীয় সভাপতি হাসানুল হক ইনু এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভা অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাসদের কার্যকরী সভাপতি এড. রবিউল আলম, স্থায়ী কমিটির সদস্য মেশাররফ হোসেন, অধ্যাপক ড. আনোয়ার হোসেন, সহ-সভাপতি মীর হোসাইন আখতার, আফরোজা হক রীনা, নুরুল আখতার, ফজলুর রহমান বাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক নাদের চৌধুরী, সহ-সভাপতি মোঃ শহীদুল ইসলাম, শফি উদ্দিন মোল্লা, মোহর আলী চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান মুক্তাদির, শওকত রায়হান, রোকনুজ্জামান রোকন, নইমুল আহসান জুয়েল, মোঃ মোহসীন, ওবায়দুর রহমান চুন্নু, মীর্জা মোঃ আনোয়ারুল হক, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ এর সভাপতি সাইফুজ্জামান বাদশা, জাতীয় কৃষক জোটের ভারপ্রাপ্ত সভাপতি নুরুল আমিন কাউছার, ঢাকা মহানগর পশ্চিম জাসদের সভাপতি মাইনুর রহমান, ঢাকা মহানগর দক্ষিণ জাসদের সভাপতি এড. মহিবুর রহমান, জাতীয় যুব জোটের সাধারণ সম্পাদক শরিফুল কবির স্বপন, বাংলাদেশ ছাত্রলীগ (হা-ন) কেন্দ্রীয় সংসদের সভাপতি আহসান হাবীব শামীম। আলোচনা সভা শেষে মশাল প্রজ্জ্বলন করা হয় এবং মশাল মিছিল শিখা চিরন্তনে গিয়ে শেষ হয়।

এছাড়াও দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল ভোর ৬ টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলণ এবং সকাল সাড়ে ১১টায় টায় শহীদ কর্নেল তাহের মিলনায়তনে দলের শহীদ ও প্রয়াত নেতাদের প্রতিকৃতিতে মাল্যদান করে শ্রদ্ধা নিবেদন।

দলের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ দেশের বিভিন্ন জেলা এবং উপজেলায় জাসদ আলোচনা সভা, জনসভা, পথ সভা, র‌্যালি, মিছিল, মশাল মিছিলসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।