Home শোক ও স্মরণ জাসদের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক বিশিষ্ট এনেস্থেসিওলজিস্ট ডাঃ সালাউদ্দিন সেলিমের মৃত্যু

জাসদের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক বিশিষ্ট এনেস্থেসিওলজিস্ট ডাঃ সালাউদ্দিন সেলিমের মৃত্যু

12

ডেস্ক রিপোর্ট: জাসদ কেন্দ্রীয় কমিটির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক দেশের বিশিষ্ট এনেস্থেসিওলজিস্ট ডা: সালাউদ্দিন সেলিম মারা গেছেন।গত ২০ মার্চ সিভিয়ার হার্টএটাকে আক্রান্ত হলে তাকে সিএমএইচে ভর্তি করা হয় এবং অবস্থার অবনতি হলে সেই হাসপাতালেই লাইভ সার্পোটে নেয়া হয়েছিল। চিকিৎসক-নার্সদের অক্লান্ত পরিশ্রম ও চেষ্টার পরও তিনি আর ফিরে আসতে পারেন নাই এবং আজ ২২মার্চ ভোর রাত ৩:২০টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন । মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর। তিনি স্ত্রী ও এক পুত্রসহ অসংখ্য আত্মীয়-স্বজন-গুণগ্রাহী রেখে গিয়েছেন।
আজ ২২ মার্চ ২০২৪ শুক্রবার জুম্মার নামাজের পর তার সিএমএইচ মরচ্যুয়ারি মসজিদে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। জানায় সেনাবাহিনী প্রধানসহ সেনাবাহিনীর উর্ধতন কর্মকর্তা, তার পেশাগত জীবনের সহকর্মী চিকিৎসকগণ এবং জাসদ স্থায়ী কমিটির সদস্য অভিনেতা নাদের চৌধুরী, জাসদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা সফিউদ্দিন মোল্লা, শ্রমিক জোট কেন্দ্রীয় কমিটির সভাপতি বীরমুক্তিযোদ্ধা সাইফুজ্জামান বাদশা, জাসদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল্লাহিল কাইয়ূম ও মোহাম্মদ মোহসীন, কোষাধ্যক্ষ মনির হোসেন, দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন, সহ-দফতর সম্পাদক ইঞ্জিনিয়ার হারুন অর রশীদ সুমন, আইন বিষয়ক সম্পাদক এড. মোহম্মদ সেলিম,জাসদের কেন্দ্রীয় নেতা আইউব আলী খান, এবিএম জাকিরুল হক টিটন, যুব জোটের সহ-সভাপতি এড. আবু হানিফ, ছাত্রলীগ(ননী-মাসুদ) এর কেন্দ্রীয় সভাপতি রাশিদুল হক ননী, যুব জোটের কেন্দ্রীয় নেতা রাশিদুজ্জামান মানিকসহ জাসদের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা। জানাজার নামাজ শেষে জাসদের পক্ষ থেকে নেতৃবৃন্দ তার কফিনে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন এবং দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করেন।
দুপুর ২.৩০টায় তেজগাঁওয়ে ইমপালস্ হাসপাতালে তার দ্বিতীয় জানাজার নামাজ শেষে বিকাল ৩:২০টায় তাকে বনানী কবরস্থানে সমাধিস্থ করা হয়।
জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার আজ ২২ মার্চ ২০২৪ শুক্রবার এক শোকবার্তায় জাসদ কেন্দ্রীয় কমিটির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা: সালাউদ্দিন সেলিমের আকস্মিক মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং শোকসন্তপ্ত পরিবার-স্বজন-সহযোদ্ধাদের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়েছেন। তারা ডা. সালাহউদ্দিন আহমেদ সেলিমের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, উচ্চমাধ্যমিক শ্রেণীতে অধ্যায়নকালে তিনি জাসদ রাজনীতির সাথে যুক্ত ছিলেন। তিনি ছাত্রজীবনে জাসদ সমর্থিত ছাত্রলীগের ঢাকা মেডিকেল কলেজ কমিটি, ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটি এবং কেন্দ্রীয় কমিটির বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। তিনি জাসদ সমর্থিত ছাত্রলীগের নেতা হিসাবে জিয়ার সামরিক শাসন ও এরশাদের সামরিক শাসন বিরোধী ছাত্রআন্দোলন ও গণআন্দোলনে সাহসী ভূমিকা পালন করেছেন। শিক্ষাজীবন শেষে পেশাগত জীবনে যাবার পত জাসদের একজন নেতা হিসাবে দায়িত্ব পালনের পাশাপাশি বিএমএ’র সাথে সক্রিয়ভাবে যুক্ত হন। তিনি গণমুখী স্বাস্থ্যনীতি প্রণয়ণ, চিকিৎসক সমাজের পেশাগত মর্যাদা প্রতিষ্ঠা এবং রাষ্ট্রীয় আমলাতান্ত্রিক প্রশাসনিক ব্যবস্থা সংস্কারের দাবিতে বিএমএ, প্রকৃচির পক্ষ থেকে পেশাজীবীদের আন্দোলন এবং সামরিক শাসন বিরোধী গণতান্ত্রিক আন্দোলনে অগ্রণী ও সাহসী ভূমিকা পালন করেছে। তিনি জাসদের পাশাপাশি বিএমএ, প্রকৃচি, জাতীয় চিকিৎসক সংসদ, ডা. মিলন সংসদ, কর্নেল তাহের সংসদের সাথে যুক্ত ছিলেন। তারা বলেন, ডা. সেলিম একজন আদর্শবাদী, সৎ, সাহসী, বলিষ্ঠ ব্যক্তিত্বের অধিকারী এবং মানবতাবাদী পরোপকারী মানুষ ছিলেন। তার ছোট দুইবোন মায়া ও কেয়া এবং একভাই তারিক রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জাসদ সমর্থিত ছাত্রলীগের নেতা ছিলেন। তিনি কোনো ধরনের ব্যক্তিগত স্বার্থ-লাভ-লোভ এবং রাজনৈতিক বিভ্রান্তিকে প্রশ্রয় না দিয়ে জীবনে শেষ দিন পর্যন্ত জাসদের পতাকা সমুন্নত রেখেছিলেন। তারা বলেন, ডা. সেলিমের মৃত্যুতে দেশ একজন আদর্শবাদী সৎ মানবাতাবাদী পরোপকারী বিশেষজ্ঞ চিকিৎসককে হারালো আর জাসদ হারালো একজন বলিষ্ঠ নেতা।