Home জাতীয় জামালপুরে ভোট কেন্দ্র পরিবর্তনের দাবি!

জামালপুরে ভোট কেন্দ্র পরিবর্তনের দাবি!

47

সুমন আদিত্য,জামালপুর প্রতিনিধিঃ জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় আসন্ন ইউপি নির্বাচন উপলক্ষে একটি ভোট কেন্দ্র পরিবর্তন করার দাবি করেছেন স্থানীয় এলাকাবাসী। এ বিষয়ে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাচন কর্মকর্তার হস্তক্ষেপ কামনা করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, বকশীগঞ্জ উপজেলার ৬ নং নিলাখিয়া ইউনিয়নের ৯টি গ্রাম নিয়ে গঠিত ৯ নম্বর ওয়ার্ড। নিলাখিয়া ইউনিয়নের মধ্যে সবচেয়ে বড় ওয়ার্ড এটি। জনসংখ্যা ও ভোটার সংখ্যায় অন্যান্য ওয়ার্ডের চেয়ে অনেক বেশি। এই ওয়ার্ডের দাড়িয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বিগত সময়ে নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

এই ওয়ার্ডের মধ্যে অবস্থিত জানকিপুর মির্ধাপাড়া, নতুন বাশকান্দা, পুরাতন বাশকান্দা ও ভাটিয়া পাড়া গ্রাম। এই গ্রামগুলো থেকে ৩ কিলোমিটার দূরে অবস্থিত দাড়িয়াপাড়া ভোট কেন্দ্র।

এই কেন্দ্রে আরও কয়েকটি গ্রামের মানুষ ভোট দিতে যায়। ৩ কিলোমিটার দূরে ভোট কেন্দ্র হওয়ায় এবং যাতায়াত ব্যবস্থা নাজুক হওয়ায় অনেক মানুষ ভোট কেন্দ্রে যাওয়ার আগ্রহ হারিয়ে ফেলে।

পাশাপাশি ভোট কেন্দ্রের পাশে অবস্থিত দাড়িয়াপাড়া গ্রামের কতিপয় ব্যক্তি নিবার্চনকে বানচাল করার পাঁয়তারা করে থাকেন। ওই ব্যক্তিরা বরাবরই তাদের নিজ কেন্দ্র বলে দাপট দেখানোসহ ভোট কেন্দ্র দখল করা ও ভোটারদের ভয়ভীতি প্রদর্শন করে থাকেন। ফলে ভোটারগণ ভীত সন্ত্রস্ত হয়ে পড়েন।

২০১৬ সালের ইউনিয়ন পরিষদ নির্বাচনে দাড়িয়াপাড়া গ্রামের কতিপয় দুর্বৃত্তরা এই কেন্দ্র জোরপূর্বক দখল নিতে আইন শৃঙ্খলা বাহিনীর ওপর হামলা করেন এবং ভোটারদের ওপরও আক্রমণ করেন।

এছাড়াও ভাটিয়াপাড়া কেন্দ্রে যাওয়ার রাস্তাটি ভাঙাচোরা ও গ্রামীণ রাস্তা হওয়ায় প্রশাসনের কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের টহল দেওয়া খুবই কষ্টকর হয়ে পড়ে। ফলে প্রভাবশালী ওই চক্রটি কেন্দ্র নিজেদের দখলে রাখতে আপ্রাণ চেষ্টা করে থাকেন।

নানা অসঙ্গতি ও সব দিক বিবেচনা করে মির্ধাপাড়াসহ কয়েকটি গ্রামের মানুষ দাড়িয়াপাড়া ভোট কেন্দ্র পরিবর্তন করার দাবি জানিয়েছেন।

স্থানীয় এলাকাবাসী জানান, আগামী নির্বাচনে দাড়িয়াপাড়া ভোট কেন্দ্র বাতিল করা অথবা নতুন করে অতিরিক্ত আরেকটি কেন্দ্র স্থাপন করা হলে সর্ব শ্রেণির মানুষের ভোট প্রদান করতে সুবিধা হবে। তাই তারা জানকিপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ে নতুন একটি কেন্দ্র করার দাবি জানিয়েছেন।

নিলাখিয়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ৩ বারের নির্বাচিত বর্তমান ইউপি সদস্য নজরুল ইসলাম লিচু জানান, স্থানীয় জনগণ যাতে করে নির্বিঘ্নে ভোট কেন্দ্রে যেতে পারেন এবং তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন সেই পরিবেশ তৈরি করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

পুরাতন কেন্দ্র পরিবর্তন করে নতুন কেন্দ্র স্থাপন করার বিষয়ে স্থানীয় এলাকাবাসী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তার হস্তক্ষেপ কামনা করেন।