Home রাজনীতি জামালপুরে জেল হত্যা দিবস পালিত

জামালপুরে জেল হত্যা দিবস পালিত

49

সুমন আদিত্য,জামালপুর প্রতিনিধিঃ ৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যা পরবর্তী ৩ নভেম্বর জাতীয় ৪ নেতাকে জেলে হত্যা করা হয়। মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী জাতীয় চার নেতাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে হত্যার পরদিন তৎকালীন উপ-কারা মহাপরিদর্শক (ডিআইজি প্রিজন) কাজী আবদুল আউয়াল লালবাগ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। ওই ঘটনায় মামলা দায়েরের ২৩ বছর পর আওয়ামী লীগ সরকারের সময় ১৯৯৮ সালের ১৫ অক্টোবর অভিযোগপত্র দেয়া হয়। ওই ঘটনায় দায়ের করা মামলায় ২০০৪ সালের ২০ অক্টোবর ঢাকা মহানগর দায়রা জজ মো. মতিউর রহমান রায় ঘোষণা করেন।

বিচারিক আদালত রায়ে রিসালদার মোসলেম উদ্দিন (পলাতক), দফাদার মারফত আলী শাহ (পলাতক) ও এল ডি (দফাদার) আবুল হাসেম মৃধাকে (পলাতক) মৃত্যুদণ্ড দেয়। এছাড়া বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার আসামী সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশিদ খান, বজলুল হুদা ও একেএম মহিউদ্দিন আহমেদসহ ১২ জনকে যাবজ্জীবন কারাদন্ড দেয়া হয়। সাবেক মন্ত্রী ও বিএনপি নেতা কেএম ওবায়দুর রহমান, শাহ মোয়াজ্জেম হোসেন, নুরুল ইসলাম মঞ্জুর ও তাহেরউদ্দিন ঠাকুরকে খালাস দেয়া হয়। আসামীরা পালাতক থাকাতে এখনও সাজা কার্যকর করা সম্ভব হয়নি।

জেল হত্যা দিবস উপলক্ষে জামালপুর জেলা আওয়ামীলীগ সহ বিভিন্ন উপজেলা আওয়ামীলীগ জেল হত্যা দিবস উৎযাপন করে।

৩ নভেম্বর সকালে দলীয় কর্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে আওয়ামীলীগ জেলা শাখা দিনের কর্মসূচি শুরু করে। এছাড়া বঙ্গবন্ধু ও চার নেতা প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়। দিবসটি উপলক্ষে দেওয়ানগঞ্জ,বকশিগঞ্জ,ইসলামপুরসহ জেলার সাত উপজেলায় বিভিন্ন কর্মসূচী হাতে নেয়।

সন্ধ্যায় আওয়ামীলীগ জেলা কার্যালয়ে আলোচনার সভার আয়োজন করে। জেলা আওয়ামীলীগের সভাপতি মুহাম্মদ বাকী বিল্লাহ সভাপতিত্বে বক্তব্য রাখেন সহযোগী ও অঙ্গ সংগঠনের সভাপতি ও সাধারন সম্পাদক এবং জেলা কমিটির নেত্রীবৃন্দ।

ইসলামপুর,বকশিগঞ্জ,দেওয়ানগঞ্জ উপজেলা আওয়ামীলীগ জেল হত্যা দিবস উপলক্ষে বিকেলে আলোচনা সভার আয়োজন করে।