Home জাতীয় জাবির বটতলায় নেই খাবারের মূল্য তালিকা, বিবাদে জড়াচ্ছেন শিক্ষার্থী-দোকানিরা

জাবির বটতলায় নেই খাবারের মূল্য তালিকা, বিবাদে জড়াচ্ছেন শিক্ষার্থী-দোকানিরা

263

তানভীর রিফাত, জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বটতলায় নেই খাবারের নির্ধারিত মূল্য তালিকা। ফলে প্রতিনিয়ত দোকানী এবং শিক্ষার্থীরা বিবাদে জড়িয়ে পড়ছেন।

শিক্ষার্থীদের অভিযোগ দোকানিরা ইচ্ছেমত দাম নিচ্ছেন। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পর্যাপ্ত তদারকি নেই বলেও উল্লেখ করেন তারা।

সরেজমিনে ঘুরে দেখা যায়, বটতলায় মোট খাবারের দোকান রয়েছে ৩৫ টির অধিক। যেখানো কোনো দোকানে নির্দিষ্ট মূল্য তালিকা নেই। ফলে দোকানিরা ইচ্ছে খুশি মত খাবারের দাম রাখছেন। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

ভোক্তা অধিকার নিয়ে কাজ করা সংগঠন কনজিউমার ইউথ বাংলাদেশ (CYB) এর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ও বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে পাওয়া তথ্য মতে বটতলার দোকানগুলোতে সর্বশেষ মূল্য তালিকা প্রদান করা হয় ২০১৯ সালে। এর পরে আর কোনো মূল্য তালিকা হালনাগাদ করা হয়নি।

এদিকে দোকানিদের অভিযোগ, পূর্বের তুলনায় বর্তমানে সব দ্রব্যের মূল্য বেড়েছে। ফলে আগের দামে খাবার বিক্রি করতে পারছেন না তারা। পূর্বের মূল্য তালিকা অনুসরন করলে ব্যবসায় লোকসানের মুখোমুখি হচ্ছেন। তাই চলতি বাজার মূল্য বিবেচনা করে নতুন মূল্য তালিকা প্রস্তত করার ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন এসব দোকানিরা। তাতে করে অন্তত শিক্ষার্থীদের সাথে বিবাদ এড়ানো যাবে বলে আশা দোকানিদের।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষার্থী শাহরিয়ার শুভ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ শিক্ষার্থী মধ্যবিত্ত কিংবা অসচ্ছল পরিবারের সন্তান। হঠাৎ করে দোকান মালিকেরা নিজেদের মতো খাবারের দাম বাড়ালে অনেক শিক্ষার্থী বিপদে পড়বে। এজন্য আমরা চাই সকলের কথা মাথায় রেখেই নতুন মূল্যতালিকা নির্ধারণ করা হোক’।

নাম প্রকাশে অনিচ্ছুক এক দোকান মালিক বলেন, ‘বর্তমানে সবকিছুর দাম বেড়েছে। আগের দামে ব্যবসা করা এখন কোনো ভাবেই সম্ভব না। এতোদিন দোকানপাট বন্ধ ছিলো। এখন যদি লসে ব্যবসা করতে হয় তাহলে দোকান চালাবো কিভাবে? তাই আমরা চাই মূল্য তালিকা করার সময় প্রশাসন আমাদের বিষয়টা বিবেচনা করবে।’

এ ব্যাপারে কনজিউমার ইউথ বাংলাদেশ (CYB) এর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মতিউর রহমান মুন্না বলেন, ‘বটতলার খাবারের দোকান সমূহ নিয়ন্ত্রণ করে বিশ্ববিদ্যালয়ের আবাসিক ৩ টি হলের প্রাধ্যক্ষ। আমরা তাদের সাথে বিষয়টি নিয়ে কাজ করছি। কিন্তু বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় সংশ্লিষ্ঠদের মধ্যে সমন্বয়হীনতার কারনে মূল্য তালিকার চূড়ান্ত রূপ পেতে দেরী হচ্ছে। আশা করছি ৭ ফেব্রুয়ারির মধ্যে আমরা প্রতিটি দোকানে মূল্য তালিকা নিশ্চিত করতে পারবো।’

বিশ্ববিদ্যালয়ের আ ফ ম কামালউদ্দিন হলের আবাসিক শিক্ষক মো. ইখতিয়ার উদ্দিন ভূঁইয়া বলেন, ‘আমরা নিজেদের মধ্যে মিটিং করেছি। তবে করোনার কারনে সকল স্টেকহোল্ডারদের একত্রে পাওয়া যাচ্ছে না। ক্যাম্পাস খুললে যত দ্রুত সম্ভব মূল্য তালিকার কাজটি সম্পন্ন করবো।’