Home শিক্ষা ও ক্যাম্পাস জাবিতে মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

জাবিতে মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

115

জাবি প্রতিনিধি : ‘মানসিক স্বাস্থ্য সার্বজনীন মানবাধিকার’ প্রতিপাদ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের উদ্যোগে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার (১০ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে জহির রায়হান মিলনায়তনের সামনে গিয়ে শেষ হয়।

এরপর জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে ‘মানসিক চাপ নিয়ন্ত্রণের কৌশল’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বক্তারা বলেন, ‘মানসিক চাপ থেকে মুক্ত হওয়ার জন্য সংশ্লিষ্ট বিষয় নিয়ে পরিবার-পরিজন এবং সহকর্মীর সঙ্গে আলোচনা করতে হবে। আলোচনার মাধ্যমে উদ্ভূত পরিস্থিতির উত্তরণ ঘটতে পারে।’

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ বলেন, ‘যে কোনো পরিস্থিতিতে মানসিক চাপ অব্যাহতভাবে সহ্য করার চেয়ে তা নিয়ে অপর জনের সঙ্গে আলাপ করতে হবে। এতে পরিস্থিতি মোকাবেলার পথ তৈরি হতে পারে। এ বিষয়ে অভিজ্ঞদের পরামর্শ নেওয়া যেতে পারে।’ কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার বলেন, ‘পারিবারিক ও কর্মক্ষেত্রে কাজের পরিবেশ সুস্থ্য থাকলে মানসিক স্বাস্থ্য ভালো থাকে।’

সেমিনারে শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক মো. লায়েক সাজ্জাদ এন্দেল্লাহর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. এ টি এম আতিকুর রহমান ও শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের অতিরিক্ত পরিচালক আফসানা হক প্রমুখ। এছাড়া সেমিনারের টেকনিক্যাল সেশনে বক্তব্য রাখেন, মনোবিজ্ঞানী ইফরাত জাহান ও শুভাশীষ কুমার চ্যাটার্জী।