Home শিক্ষা ও ক্যাম্পাস জাবিতে নৌবাহিনীর সেমিনার ও জব ফেয়ার অনুষ্ঠিত

জাবিতে নৌবাহিনীর সেমিনার ও জব ফেয়ার অনুষ্ঠিত

63

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন্ড অফিসার পদে ২০২৪ এ ডিইও ব্যাচে চাকরির সুযোগ নিয়ে ‍‍’জয়েন বাংলাদেশ নেভী‍‍’ শীর্ষক সেমিনার ও জব ফেয়ার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৪ জুন) সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে মোট ছয়টি বিভাগে চাকরির সুযোগ নিয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের উপ-পরিচালক ইফরাত জাহানের সঞ্চালনায় সেমিনারে বক্তারা বাংলাদেশ নৌবাহিনীতে চাকরির আদ্যোপান্ত নিয়ে আলোচনা করেন। মোট তিনটি শাখায়- ইঞ্জিনিয়ারিং ইলেকট্রিক্যাল শাখা (পুরুষ), শিক্ষা শাখা (পুরুষ ও মহিলা) এবং শিক্ষা শাখা (ইঞ্জিনিয়ার) কমিশন্ড অফিসার হিসেবে চাকরির সুযোগ থাকছে।

ইঞ্জিনিয়ারিং ইলেকট্রিকাল শাখার জন্য আবেদনকারীদের দেশের যেকোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে নেভাল আর্কিটেকচার/মেকানিকাল/ইলেকট্রিকাল বিষয়ে বিএসসি ডিগ্রীধারী হতে হবে৷ প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে জিপিএ ৪.৫০ এবং বিএসসিতে ন্যুনতম সিজিপিএ ৩.০০ পেতে হবে৷

শিক্ষা শাখায় যেকোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) এবং প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ন্যুনতম জিপিএ ৪.০০ এবং স্নাতক (সম্মান) সিজিপিএ ৩.০০ পেতে হবে। ছয়টি বিষয় হলো- ইংরেজি, পদার্থ, রসায়ন, মনোবিজ্ঞান, আইন ও গণযোগাযোগ ও সাংবাদিকতা।

এছাড়া শিক্ষা শাখা (ইঞ্জিনিয়ার) এর জন্য প্রার্থীকে যেকোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী অর্জন করতে হবে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ন্যূনতম জিপিএ ৪.৫০ ও সিজিপিএ ৩.০০ পেতে হবে। সিভিল ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার ও কম্পিউটার সায়েন্স এই তিনটি বিভাগের স্নাতকরা এখানে আবেদন করতে পারবেন।

আয়োজকরা জানান, চূড়ান্ত মনোনয়ন শেষে কমিশন্ড অফিসার হিসেবে অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট পদে পাঁচ বছরের জন্য স্বল্পমেয়াদী/স্থায়ী কমিশন প্রদান করা হবে৷ প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা শেষে লিখিত পরীক্ষা, আইএসএসবি ও চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা শেষে চূড়ান্ত মনোনয়ন দেয়া হবে।

সেমিনারে নৌবাহিনী ক্যাপ্টেন আমিন আব্দুল্লাহ বলেন, ‍‍জানুয়ারি ২০২৪ এ জয়েন করবে তাদের জন্য এ চাকরির সুযোগ৷ জুলাইয়ে এ প্রক্রিয়া শেষ হবে। নভেম্বরে আবার দ্বিতীয় ধাপে শুরু হবে। নৌবাহিনীতে জাহাজ, এয়ারক্রাফট পরিচালনা করার জন্য টেকনিকাল পারসন বেশি দরকার। এ বছর যেগুলো ফাঁকা আছে সেগুলো এখন নিচ্ছি৷ অন্য বিভাগে পরে সার্কুলার প্রকাশ করা হবে।‍‍

শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ বলেন, ‍‍`বাংলাদেশ নৌবাহিনীতে ক্যারিয়ার গড়ার জন্য এটা খুবই বড় সুযোগ। চাকরির ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য আমাদের কাছে থাকে না। এটাই সময় ক্যারিয়ার বাছাই করার। সেনা ও নৌবাহিনীতে উত্তোরোত্তর গবেষণাকর্মের সংখ্যা বাড়ানোর আহ্বান জানাচ্ছি৷

এ সময় উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম বলেন, নৌবাহিনী প্রতিনিয়ত চ্যালেঞ্জের মধ্যে থাকতে হয়। আর এ পেশায় যারা যেতে চায় তারা সে চ্যালেঞ্জ নিতে আগ্রহী৷ সারা পৃথিবীতে বাংলাদেশের সেনাবাহিনি, নৌবাহিনীর সুনাম আছে৷ সেখানে যোগদান করাও গৌরবের৷ শিক্ষার্থীরা আরো বেশি আগ্রহী হবে।