Home রাজনীতি জাবিতে ছাত্র ইউনিয়নের দুই নেতাকে বহিষ্কারাদেশ প্রত্যাহার কর : পিসিপি

জাবিতে ছাত্র ইউনিয়নের দুই নেতাকে বহিষ্কারাদেশ প্রত্যাহার কর : পিসিপি

20

বিশ্ববিদ্যালয় প্রতিনিধ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নতুন কলা ভবনে ধর্ষণবিরোধী গ্রাফিতি আঁকার দায়ে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি অমর্ত্য রায় ও সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলীকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় থেকে ১ বছর জন্য বহিষ্কার ও তাঁদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন মামলা করার সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করার দাবি জানিয়েছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

আজ বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি ২০২৪) পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি অঙ্কন চাকমা ও সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে এই দাবি জানান।

নেতৃদ্বয় বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একটি দেওয়ালে ধর্ষণ বিরোধী গ্রাফিতি আঁকার দায়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের দুই নেতাকে বাহিষ্কার করার ঘটনাটি খুবই অযৌক্তিক এবং বিশ্ববিদ্যালয়ের ভেতরে এক নারী গণধর্ষণের ঘটনার বিরুদ্ধে শিক্ষার্থী, ক্রিয়াশীল ছাত্র সংগঠনের চলমান প্রতিবাদকে ধামাচাপা দিতে প্রশাসন এমন মনগড়া সিদ্ধান্ত গ্রহণ করেছে।

নেতৃদ্বয় আরো বলেন, ধর্ষণ বিরোধী গ্রাফিতি আঁকা কোন অপরাধ নয়, এটি ধর্ষক অপরাধীদের বিরুদ্ধে প্রতিবাদ মাত্রই। গ্রাফিতি আঁকার দায়ে ছাত্র ইউনিয়নের দুই নেতাকে বহিষ্কারাদেশ সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় প্রশাসন ধর্ষক অপরাধীদের পক্ষাবলম্বন করারই সামিল। এটা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন দাবি নিয়ে শিক্ষার্থীদের আন্দোলন দমন করতে প্রশাসনের ষড়যন্ত্র ও মতপ্রকাশের স্বাধীনতার ওপর হস্তক্ষেপের বহিঃপ্রকাশ ঘটেছে।

বিবৃতিতে নেতৃদ্বয়, অবিলম্বে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেট সভায় প্রশাসন কর্তৃক বাংলাদেশ ছাত্র ইউনিয়নের দুই নেতার নামে বহিষ্কারাদেশ ও মামলা দায়ের করার সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান।