Home জাতীয় গাভীন গরু জবাই করে মাংস বিক্রি,কসাই আটক

গাভীন গরু জবাই করে মাংস বিক্রি,কসাই আটক

57

সুমন আদিত্য,জামালপুর প্রতিনিধিঃ জামালপুরের মাদারগঞ্জে চুরি করে আনা গর্ভবতী গরু জবাই করে মাংস বিক্রির সময় এক কসাইকে আটক করেছেন স্থানীয়রা। এ ঘটনায় স্থানীয়দের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

মঞ্জুরুল স্থানীয় লোকজন ও সাংবাদিকদের জানান, বিনোদটঙ্গী এলাকার পিয়ন মেম্বারের ছেলে মোকাররম, হোসেন মেম্বারের ছেলে কামরুল ও আব্দুল গফুরের ছেলে ওয়াকিল রোববার ভোরে উপজেলার গোপালপুর গ্রামের কৃষক সামিউল ইসলামের ৯ মাসের গাভিন গরু চুরি করে। পরে তার সহযোগী মাংস বিক্রেতা আজিজ, শাহজাহান ও সাত্তারের কাছে ৫০ হাজার টাকায় সেটি বিক্রি করে দেয়। এর পর ভোরেই তারা গরুটি জবাই করে পেটে থাকা বাছুর অন্যত্র পুঁতে রেখে মাংস বিক্রি শুরু করে।

গরুর মলিক সামিউলের স্বজনরা মাংস বিক্রির সময় জবাই করা গরুর চমড়া দেখে চ্যালেঞ্জ করলে কসাই মঞ্জুরুল সব স্বীকার করেন।

মাদারগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ হাবিবুর রহমান জানান, স্থানীয় একজন ফোন করে গর্ভবতী গরু জবাই করে মাংস বিক্রির ঘটনা তাকে জানায়। পৌরসভার বাইরে মাংস বিক্রির জন্য জবাই করার আগে কোনো গরুর স্বাস্থ্য পরীক্ষার দায়িত্ব তাদের নেই। তবে পৌরসভার মধ্যে স্বীকৃত কসাইখানা থাকলে সেখানে জবাই করার জন্য আনা গরুর প্রাণিসম্পদ অফিসের লোকজন স্বাস্থ্য পরীক্ষা করে থাকেন।

কিন্তু মাদারগঞ্জে কোনো স্বীকৃত কসাইখানা নেই। এ অবস্থায় মাদারগঞ্জ উপজেলায় মাংস বিক্রির জন্য জবাই করার আগে কোনো প্রাণীর স্বাস্থ্য পরীক্ষা করা হয় না বলেও জানান তিনি।

মাদারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবুল আলম বলেন, গরু জবাইয়ের স্থানে পুলিশ পাঠানো হয়েছে। এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে।