Home শোক ও স্মরণ গজল কিং পঙ্কজ উদাস আর নেই।

গজল কিং পঙ্কজ উদাস আর নেই।

18

ডেস্ক রিপোর্ট: ভারতের গজল সঙ্গীতের প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব পঙ্কজ উদাস মৃত্যু বরণ করেছেন। দীর্ঘ রোগভোগের পর ৭২ বছর বয়সে মৃত্যু হলো এ কিংবদন্তি।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, সোমবার ভারতীয় সঙ্গীত জগতের আকাশের আরও এক তারা খসে পড়ল। পরিবারের তরফ থেকে এক আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে পঙ্কজ উদাসের মৃত্যু সংবাদ জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘অত্যন্ত ভারী মনের সঙ্গে জানাচ্ছি, পদ্মশ্রী পঙ্কজ উদাস প্রয়াত হয়েছেন, ২৬শে ফেব্রুয়ারি। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি’।

তার সঙ্গীত জীবনের বিস্তার চার দশকেরও বেশি সময়। হিন্দি সিনেমা এবং ইন্ডি-পপের জগতে তার অবদান ভোলার নয়। লাইভ অনুষ্ঠান হোক বা অ্যালবাম কিংবা ছবির গান, আশি ও নব্বইয়ের দশকে দর্শককে মুগ্ধ করেছেন তিনি।

‘চান্দি জ্যায়সা রং’, ‘না কাজরে কি ধার’, ‘দিওয়ারো সে মিল কর রোনা’, ‘আহিস্তা’, ‘থোড়ি থোড়ি প্যার করো’, নিকলো না বেনাকাব’— পঙ্কজ উদাসের গাওয়া এই সব গজল আজও ভুলতে পারেনি শ্রোতা-দর্শকরা।

‘নশা’, ‘পয়মানা’, ‘হসরত’, ‘হামসফর’-এর মতো জনপ্রিয় অ্যালবাম রয়েছে তাঁর ঝুলিতে। জগজিৎ সিং-কে বলা হয়, গজল সম্রাট। আর সঙ্গীতপ্রেমীদের কাছে ‘গজল কিং’ পঙ্কজ উদাস।