Home জাতীয় কেন্দ্রীয় শহীদ মিনারে পরিবেশ মহাসমাবেশ শুক্রবার

কেন্দ্রীয় শহীদ মিনারে পরিবেশ মহাসমাবেশ শুক্রবার

47

স্টাফ রিপোটার: আগামী শুক্রবার কেন্দ্রীয় শহীদ মিনারে পরিবেশ মহাসমাবেশের ডাক দিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন)। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ওই সম্মেলনে সারাদেশ থেকে সরাকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের প্রতিনিধিরা ওই সম্মেলনে অংশ নিবেন। পরদিন ১৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাজী মোতাহার হোসেন ভবনে ‘বাংলাদেশের হাওর, নদী, ও বিল: সমস্যা ও প্রতিকার’ বিষয়ক বিশেষ সম্মেলন অনুষ্ঠিত হবে।
আজ বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র নসরুল হামিদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে দু’দিনের ওই কর্মসূচী তুলে ধরা হয়। পরিবেশ সমাবেশ প্রস্তুতি কমিটির আহ্বায়ক ও বাপা’র সহ-সভাপতি অধ্যাপক খন্দকার বজলুল হকের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন বাপা’র সহ-সভাপতি ও বেনের প্রতিষ্ঠাতা ড. নজরুল ইসলাম, সম্মেলন প্রস্তুতি কমিটি’র সহ-আহ্বায়ক ও বেন এর বৈশ্বিক সমন্বয়ক ড. মো. খালেকুজ্জামান, বাপা সাধারণ সম্পাদক শরীফ জামিল, বাপার কেন্দ্রীয় নেতা ড. শহীদুল ইসলাম, সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. আহম্মদ কামরুজ্জমান মজুমদার ও পরিবেশ সমাবেশ প্রস্তুতি কমিটি’র সদস্য সচিব আলমগীর কবির । সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাপা’র কেন্দ্রীয় নেতা মহিদুল হক খান, মোঃ নূর আলম শেখ, ইবনুল সাইদ রানা, মিহির বিশ্বাস প্রমূখ।
সংবাদ সম্মেলনে সমাবেশ ও সম্মেলনের লক্ষ্য, উদ্দেশ্য, আয়োজন ও ব্যবস্থাপনাসহ অন্যান্য বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন ড. নজরুল ইসলাম। তিনি বলেন, পরিবেশবাদিদের দাবি ও সুপারিশ গুটিকতক মানুষের জন্য নয়। সারাদেশের জনগণের স্বার্থ এর সঙ্গে জড়িত। সেটি বোঝানোর জন্যই এবার সম্মেলনের পাশাপাশি সমাবেশের আয়োজন করা হয়েেেছ। এরআগে সারাদেশে বিভাগীয় সমাবেশ হয়েছে। সেখান থেকে মাঠ পর্যায়ের দাবিগুলো একত্রিত করা হয়েছে। যা ওই সম্মেলনে তুলে ধরা হবে।
বাপা সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, এবারের সম্মেলন ও সমাবেশে হাওর, নদী ও বিলের সমস্যাগুলোর পাশাপাশি দেশের পরিবেশ সংকটের বিষয়গুলো তুলে ধরা হবে। কারণ একটা দেশের সম্পদ হলো নদী ও জলাভূমি। এর সাথে মানুষের জীবনযাত্রা অনেক দিক থেকে সম্পর্কিত। তাই নদ-নদী ও জলাভূমিকে দখল ও দুষণের হাত থেকে রক্ষায় কার্যকর পদক্ষেপ নিতে হবে। দূষণ বিরোধী চলমান কার্যক্রমগুলো জোরদার করতে হবে।