Home সাহিত্য ও বিনোদন বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্র উৎসব উদ্বোধনী অনুষ্ঠান আগামী ৭ জুলাই

বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্র উৎসব উদ্বোধনী অনুষ্ঠান আগামী ৭ জুলাই

38

আয়োজনে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি

ডেস্ক রিপোর্ট: বিশ্বচলচ্চিত্রে গত ১২৮ বছরে নির্মিত বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্রসমূহের মধ্য থেকে নির্বাচিত ২০টি ত্রয়ীর ৬০টি বিশ্বসেরা চলচ্চিত্র নিয়ে আয়োজন করা হয়েছে ‘বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্র উৎসব ২০২৩’। বিশ্বজুড়ে বিভিন্ন ভাষা ও সংস্কৃতির মানুষের চলচ্চিত্রিক এই কীর্তিসমূহ পাঠ ও বিচারের আন্তরিক প্রয়াসের সাথে আমাদের নিজস্ব চলচ্চিত্রচিন্তার বিকাশ গভীরভাবে সম্পর্কিত। আর তাই আমাদের এই আয়োজন বিশ্বের সেরা চলচ্চিত্র ত্রয়ীসমূহের প্রদর্শন, প্রতিটি চলচ্চিত্র ত্রয়ী নিয়ে বিশেষ বক্তৃতা ও আলোচনার সম্মিলিত এক তৎপরতা। যা আমাদের চলচ্চিত্র-সংস্কৃতির বিকাশে চলচ্চিত্রচিন্তার চর্চা ও অনুশীলনের বাতাবরণ তৈরি করবে। ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির আয়োজনে এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহ-আয়োজনে ‘বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্র উৎসব ২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠান আগামী ৭ জুলাই শুক্রবার, বিকেল ৫টায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে উৎসব উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন বরেণ্য চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম। অনুষ্ঠানে সম্মানীত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বরেণ্য শিশুসাহিত্যিক ও অগ্রজ চলচ্চিত্র সংসদকর্মী কাইজার চৌধুরী এবং ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুন এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী।

এ বছর কিংবদন্তি চলচ্চিত্রকার মৃণাল সেনের জন্মশতবর্ষ উপলক্ষে ‘বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্র উৎসব ২০২৩’ এর উদ্বোধনী ত্রয়ী চলচ্চিত্র হবে মৃণাল সেন নির্মিত ‘কলকাতা ট্রিলজি’। ৭ জুলাই, শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রদর্শিত হবে চলচ্চিত্রকার মৃণাল সেনের কলকাতা ট্রিলজির প্রথম চলচ্চিত্র ‘ইন্টারভিউ’। শনিবার প্রদর্শিত হবে কলকাতা ট্রিলজির অপর দুটি চলচ্চিত্র এবং মৃণাল সেনের কলকাতা ট্রিলজি নিয়ে বিশেষ বক্তৃতা-কলকাতা ট্রিলজি: মৃণাল সেনের রাজনীতি। ৮ জুলাই, শনিবার বিকেল ৩:৩০টায় ‘কলকাতা ৭১’, বিকেল ৫:৩০টায় বিশেষ বক্তৃতা এবং সন্ধ্যা ৬:৩০টায় ‘পদাতিক’।

মৃণাল সেনের কলকাতা ট্রিলজি ছাড়াও এই উৎসবে প্রদর্শিত হবে সত্যজিৎ রায়ের ‘অপু ট্রিলজি’ এবং ‘কলকাতা ট্রিলজি’, ঋত্বিক কুমার ঘটকের ‘দেশভাগ ট্রিলজি’, ইয়াসিজিরো ওজুর ‘নরিকো ট্রিলজি’, ক্রিস্তফ কিয়েসলোস্কির ‘থ্রি কালারর্স ট্রিলজি’, পার্ক চেন উকের ‘ভেঞ্জেন্স ট্রিলজি’, ফ্রান্সিস ফোর্ড কপোলার ‘গডফাদার ট্রিলজি’, আব্বাস কিয়ারোস্তামির ‘কোকার ট্রিলজি’, আলেসান্দ্রো গঞ্জালেস ইনারিতুর ‘ডেথ ট্রিলজি’, রয় এন্ডারসনের ‘লিভিং ট্রিলজি’, গডফ্রে রিজ্জিওর ‘কাটসি ট্রিলজি’, ইঙ্গমার বার্গম্যানের ‘ফেইথ ট্রিলজি’, আকি কিরোসম্যাকির ‘ফিনল্যান্ড ট্রিলজি’, মাইকেলঅ্যাঞ্জেলো আন্তনিওনির ‘মর্ডানিটি এন্ড ইটস ডিসকনটেন্ট ট্রিলজি’, ফেদরিকো ফেলিনির ‘লনলিনেস ট্রিলজি’, আন্দ্রে ওয়াইদার ‘ওয়ার ট্রিলজি’, রিচার্ড লিঙ্কলেটারের ‘বিফোর ট্রিলজি’, থিও অ্যাঞ্জেলোপুলাসের ‘বর্ডার ট্রিলজি’ এবং ওঙ কার ওয়াইয়ের ‘লাভ ট্রিলজি’।

উল্লেখ্য যে, ‘বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্র উৎসব ২০২৩’ এর প্রদর্শনী ও চলচ্চিত্র বিষয়ক বক্তৃতা প্রতিমাসের প্রথম ও শেষ সপ্তাহের শুক্র ও শনিবার অনুষ্ঠিত হবে। চলচ্চিত্র প্রদর্শনী ও চলচ্চিত্র বক্তৃতার এই আয়োজন বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

‘বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্র উৎসব ২০২৩’ এর সকল আয়োজন সবার জন্য উন্মুক্ত থাকবে।