Home সারাদেশ কৃষি জমির টপসয়েল কর্তন, ভ্রাম্যমান আদালতের এক লাখ টাকা জরিমানা

কৃষি জমির টপসয়েল কর্তন, ভ্রাম্যমান আদালতের এক লাখ টাকা জরিমানা

22

সুমন আদিত্য,জামালপুর প্রতিনিধিঃ জামালপুরের মেলান্দহে ইটভাটায় সরবরাহের জন্য অবৈধভাবে কৃষি জমির টপসয়েল (উপরিভাগের মাটি) কাটার অপরাধে অভিযান চালিয়ে এক ইটভাটাকে ১ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) দুপুরে উপজেলার চারাইলদার এলাকার ই.এল.টি ব্রিকস নামের এক ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের এই অভিযান পরিচালনা করেন ভ্রামমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নির্বাহী কর্মকর্তা (ইউএনও) একেএম লুৎফর রহমান।

জানা যায়, উপজেলার মাহমুদপুর ও কুলিয়া ইউনিয়নের বিভিন্ন এলাকা থেকে দীর্ঘ
দিন ধরে অবৈধভাবে ফসলি জমির টপসয়েল কেটে ইটের ভাটাতে নিয়ে যাচ্ছিল ইটভাটার মালিক। এতে ওসব জমির উর্বরতা কমে উৎপাদন কমে যাওয়াসহ ওই এলাকার রাস্তাঘাটের বেহাল অবস্থার সৃষ্টি হয়েছিল।

বৃহস্পতিবার বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তার নজরে এলে অভিযান পরিচালনা করে ওই ইটের ভাটাকে ১ লাখ টাকা জরিমানা করেন। এ সময় ইটভাটার ম্যানেজার মো. শফিকুল ইসলাম নগদ ১ লাখ টাকা প্রদান করেন।

এবিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নির্বাহী কর্মকর্তা (ইউএনও) একেএম লুৎফর রহমান বলেন, “টপসয়েল ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইনের ২০১৩ এর ১৫ (১) ধারায় শাস্তি অনুযায়ী, কৃষি জমির টপসয়েল কর্তন করে ইট ভাটায় বিক্রি করা দন্ডনীয় অপরাধ। অপরাধীরা অপরাধ স্বীকার করায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।”