Home বাণিজ্য ও অর্থনীতি কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচি প্রণয়ন

কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচি প্রণয়ন

33

ডেস্ক রিপোর্ট: কৃষি বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি। কোভিড মহামারি এবং সাম্প্রতিক বিশ্ব পরিস্থিতির প্রেক্ষিতে কৃষির গুরুত্ব অধিকভাবে পরিলক্ষিত হচ্ছে। তাই কৃষি খাতে প্রয়োজনীয় অর্থায়নের মাধ্যমে সহায়তা করতে বাংলাদেশ ব্যাংক সর্বদা সচেষ্ট রয়েছে। এছাড়া, টেকসই উন্নয়নের নির্ধারিত লক্ষ্যের প্রথম ও প্রধান তিনটি লক্ষ্য তথা দারিদ্র্য বিমোচন, ক্ষুধা মুক্তি এবং সুস্বাস্থ্য নিশ্চিতকরণের উদ্দেশ্যে পল্লী অঞ্চলে কৃষি ঋণ প্রবাহ বৃদ্ধি করে কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য ২৮ জুলাই বাংলাদেশ ব্যাংক, কৃষি ঋণ বিভাগ ২০২২-২০২৩ অর্থবছরের কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচি প্রণয়ন করেছে। ২০২২-২০২৩ অর্থবছরের কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচি উল্লেখ করেছে যা নিন্মরূপঃ

চলতি (২০২২-২০২৩) অর্থবছরে ৩০,৯১১.০০ (ত্রিশ হাজার নয়শত এগারো) কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণপূর্বক বাংলাদেশ ব্যাংকের বার্ষিক কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচি ঘোষণা করা হয়েছে। চলতি অর্থবছরের কৃষি ও পল্লী ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা বিগত ২০২১-২২ অর্থবছরের লক্ষ্যমাত্রা ২৮,৩৯১.০০ (আটাশ হাজার তিনশত একানব্বই) কোটি টাকা এর তুলনায় ৮.৮৮ শতাংশ বেশি। কৃষি ও পল্লী ঋণের ক্রমবর্ধমান চাহিদা বিবেচনায় চলতি অর্থবছরে রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকসমূহের জন্য ১১,৭৫৮.০০ কোটি টাকা এবং বেসরকারি ও বিদেশী বাণিজ্যিক ব্যাংকসমূহের জন্য ১৯,১৫৩.০০ কোটি টাকা কৃষি ও পল্লী ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বিগত ২০২১-২২ অর্থবছরে ব্যাংকসমূহ মোট ২৮,৮৩৪.২১ কোটি টাকা কৃষি ও পল্লী ঋণ বিতরণ করেছে, যা লক্ষ্যমাত্রা ২৮,৩৯১.০০ কোটি টাকার প্রায় ১০১.৫৬%। বিগত অর্থবছরে মোট ৩৩,০৪,৮১১ জন ঋণ গ্রহীতা কৃষি ও পল্লী ঋণ পেয়েছেন, যার মধ্যে ব্যাংকসমূহের নিজস্ব নেটওয়ার্ক ও এমএফআই লিংকেজের মাধ্যমে ১৭,৯৭,০৫২ জন নারী ১০,৮২৯.৩৯ কোটি টাকা কৃষি ও পল্লী ঋণ পেয়েছেন। উক্ত অর্থবছরে ২৪,৯৯,৯৪৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষি বিভিন্ন ব্যাংক থেকে ২০,১৮২.৩০ কোটি টাকা এবং চর, হাওর প্রভৃতি অনগ্রসর এলাকার ৪,০৭৩ জন কৃষক ১৯.৫৯ কোটি টাকা কৃষি ও পল্লী ঋণ পেয়েছেন।

পরিবেশবান্ধব ও টেকসই কৃষি ব্যবস্থা গড়ে তুলে জনসাধারণের খাদ্য নিরাপত্তা ও পুষ্টি নিশ্চিতকরণের ক্ষেত্রে সমসাময়িক চ্যালেঞ্জ মোকাবেলা এবং কৃষকদের নিকট কৃষি ঋণ সহজলভ্য করার লক্ষ্যে বর্তমান নীতিমালা ও কর্মসূচিতে বেশ কিছু সময়োপযোগী বিষয় সংযোজিত হয়েছে। এ নীতিমালার উল্লেখযোগ্য নতুন সংযোজিত বিষয়সমূহ হচ্ছেঃ
. প্রাণিসম্পদ খাতের আওতায় হাঁস পালনের জন্য ঋণ নিয়মাচার সংযোজন;
. চিয়া বীজ, ত্বীন ফল, সুগারবীট চাষের জন্য ঋণ নিয়মাচার সংযোজন;
. ভিয়েতনামী হাইব্রিড নারিকেল, কফি ও সুইট কর্ণ চাষের ঋণ নিয়মাচার সংযোজন;
. সামুদ্রিক শৈবাল চাষের জন্য ঋণ নিয়মাচার সংযোজন;
. মৎস্য খাতের আওতায় গলদা চিংড়ি চাষের ঋণ নিয়মাচার সংযোজন;
. সহজে অধিক সংখ্যক কৃষককে কৃষি ঋণ প্রদানের লক্ষ্যে ব্যাংকসমূহ কর্তৃক দলবদ্ধভাবে কৃষি ঋণ বিতরণের পদ্ধতি সংযোজন এবং
. একর প্রতি ফসল উৎপাদনের ঋণ নিয়মাচার বৃদ্ধি করা।

বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রণীত চলতি ২০২২-২০২৩ অর্থবছরের কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচি কৃষি খাতে অর্থায়নের ক্ষেত্রে ব্যাংকসমূহের জন্য সহায়ক হবে।