Home সারাদেশ কুয়াকাটায় অনুষ্ঠিত হয়েছে উপকূলীয় নদী ক্যাম্প ও নাগরিক সংলাপ

কুয়াকাটায় অনুষ্ঠিত হয়েছে উপকূলীয় নদী ক্যাম্প ও নাগরিক সংলাপ

26

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি: পর্যটন কেন্দ্র কুয়াকাটায় প্রথমবারের মত অনুষ্ঠিত হয়েছে উপকূলীয় নদী ক্যাম্প ও নাগরিক সংলাপ। নদ-নদী কী, কেনো, করণীয়, সতর্কতা ও জনসচেতনতা বিষয়ে দেশের তরুণ জনগোষ্ঠীর মধ্যে প্রচারণার জন্য রিভার অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট বাংলাদেশ (আরএসডিবি) নামে একটি বেসরকারি সংস্থা এর আয়োজন করে। এ অনুষ্ঠানে সহায়তা করেছে পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), ওয়াটার কিপার্স বাংলাদেশ, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, ইফাদ গ্রুপ, ছাঁয়াতল বাংলাদেশ, জাতীয় মানবাধিকার সোসাইটি, সুইজারল্যান্ড সহায়তা ফাউন্ডেশন ও সুইডেন ভেরিস। শনিবার সন্ধ্যায় নদ-নদী রক্ষার শপথ গ্রহনের মধ্য দিয়ে দু’দিনের এ আনুষ্ঠানিকতা শেষ হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন পরিবেশ ও জলাবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয়ের উপ-মন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি। বিশেষ অতিথির বক্তব্যে হিস্টোরি অ্যান্ড হেরিটেজ ট্যুরিজমের চেয়ারম্যান আকরামুল হাফিজ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি বিভাগের সহযোগী অধ্যাপক সামশাদ নওরিন,স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান আহমদ কামরুজ্জামান মজুমদার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মো. মহিউদ্দিন, বাংলাদেশ অভ্যন্তরিন নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) অবসরপ্রাপ্ত তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও মুক্তিযোদ্ধা তোফায়েল আহম্মেদ।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মাহবুব পারভেজ, রিভার অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট বাংলাদেশের (আরএসডিবি) বরিশাল বিভাগীয় সমন্বয়ক মো. আরিফুর রহমান, ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব কুয়াকাটার (টোয়াক) প্রেসিডেন্ট রুমান ইমতিয়াজ, বাংলাদেশ পর্যটন সাংবাদিক সমিতির সভাপতি আনজুমান আরা,বরগুনার পাথরঘাটা উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান ফাতিমা পারভীন, বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলনের (বাপা) কলাপাড়া আঞ্চলিক শাখার সদস্য সচিব মেজবাহ উদ্দিন মাননু, রিভার অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট বাংলাদেশের (আরএসডিবি) খুলনা বিভাগীয় সভাপতি কমলা সরকার প্রমুখ।
নদী ক্যাম্প ও নাগরিক সংলাপেরর শেষের দিন বিকেলে ‘পরিবেশ রক্ষায় যুবদের চিন্তা ভাবনা’ শীর্ষক আরেকটি অধিবেশন অনুষ্ঠিত হয়। এ অধিবেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ইকোনোমিক্্েরর সহকারী অধ্যাপক সাদিয়া ইসলাম, দৈনিক লাখোকন্ঠের সম্পাদক ও প্রকাশক ফরিদ আহম্মদ বাঙ্গালী, একাত্তর টিভির জেষ্ঠ্য প্রতিবেদক মো. হাবিবুর রহমান, ছাঁয়াতল বাংলাদেশের চেয়ারম্যান সোহেল রানাসহ বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ তাঁদের গুরুত্বপূর্ণ মতামত ব্যক্ত করেন।
অনুষ্ঠানের শুরুতে গাজীপুরের গীতিকার, সুরকার ও গায়ক গোলাম মোস্তফার পরিবেশ-প্রতিবেশ নিয়ে লেখা গান ‘বাঁচাও উপকূল, বাঁচাও প্রকৃতি, ভেঙে যাওয়া স্বপ্ন জাগাও সারথী’ গানটি শোনানো হয়।
নদী ক্যাম্প ও নাগরিক সংলাপ অনুষ্ঠানে দেশের উপক‚লীয় ১৯টি জেলাসহ সারা দেশের নদ-নদী নিয়ে কাজ করা কর্মী, পরিবেশ ও জলাবায়ু গবেষক, শিক্ষক-শিক্ষার্থী, সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধি, জনপ্রতিনিধি, উন্নয়নকর্মী এবং গণমাধ্যমকর্মীরা অংশগ্রহন করেন।
বন পরিবেশ ও জলাবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয়ের উপ-মন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি পরিবেশ রক্ষায় কুয়াকাটায় বৃক্ষ রোপণ করেন।