Home শিক্ষা ও ক্যাম্পাস কুবিতে প্রথমবারের মতো শুরু হলো একুশে বইমেলা

কুবিতে প্রথমবারের মতো শুরু হলো একুশে বইমেলা

17

কুবি প্রতিনিধি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) লোক প্রশাসন বিভাগের সহযোগী সংগঠন পাবলিক এডমিনিস্ট্রেশন অ্যাসোসিয়েশনের আয়োজনে ও আল রাফি লাইব্রেরীর সৌজন্যে প্রথমবারের মতো শুরু হয়েছে অমর একুশে বইমেলা-২০২৪।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারী) বিশ্ববিদ্যালয়ের কাঁঠাল তলায় তিনদিন ব্যাপী এই বইমেলা শুরু হয়। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকবে এবং চলবে আগামী ২২ ফেব্রুয়ারী পর্যন্ত।

বই মেলায় মোট ১০টি স্টলে পাওয়া যাচ্ছে জাতীয় ও আন্তর্জাতিক মানের বিভিন্ন লেখকের উপন্যাস ও কবিতার বই। পাশাপাশি পাওয়া যাচ্ছে আইন, জব, বিসিএস, বিজ্ঞান, ইসলামিক, শিশুতোষ, ইংরেজি সাহিত্য ও IELTS সম্পর্কিত বই।

একটি স্টলে পাওয়া যাচ্ছে বিভাগের শিক্ষার্থী হামিমা নূর আন্নিসার হোমমেইড কেক ও নানা ধরণের পিঠা।

মেলায় ঘুরতে আসা বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা জানান, এখানে পর্যাপ্ত পরিমাণ বই রয়েছে এবং আমরা তা তুলনামূলক কম দামে পাচ্ছি। প্রথমবারের মতো কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে এমন আয়োজন সত্যি প্রশংসার দাবিদার।

আল রাফি লাইব্রেরির সত্ত্বাধিকারী বলেন, প্রথম দিন থেকেই বইমেলা জমে উঠেছে। বই পড়ার কোনো বিকল্প নেই। তাই তো বর্তমান স্মার্টফোনের যুগে শিক্ষার্থীদের বই পড়ার প্রতি আগ্রহী করে তুলতে প্রথমবারের মতো আমাদের এই আয়োজন। আমাদের চিন্তাশক্তির বিকাশ, সৃজনশীলতা বৃদ্ধি এবং সর্বোপরি একজন ভালো মানুষ হতে বই সহায়ক ভূমিকা পালন করে। এটি প্রথম বইমেলা হওয়ায় আমি মনে করি এটি একটি ধারা তৈরি করে দিবে।
যা আমাদের পরবর্তী বছরগুলোতে আরো বড় পরিসরে বইমেলার আয়েজন করতে সাহায্য করবে। আশা রাখি, পরবর্তী বছরগুলোতে আরো নতুন নতুন প্রকাশনী আমাদের সাথে যুক্ত হবে। প্রতিদিন বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা বইমেলায় আসছেন। মাঝে একুশে ফেব্রুয়ারি ছুটির দিন হওয়ায় বিশ্ববিদ্যালয় বাহিরেরও অনেক মানুষ বইমেলায় এসেছেন। আশা করি আগামীতেও আমাদের এ প্রচেষ্টা অব্যাহত থাকবে

অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো: সাইফুল ইসলাম বলেন, পাবলিক এডমিনিস্ট্রেশন অ্যাসোসিয়েশন সবসময় ভিন্ন কিছু আয়োজন করার চেষ্টা করে। আমরা যখন বইমেলা আয়োজনের আইডিয়া পেয়েছি তখন থেকেই আয়োজনের উদ্যোগ নিয়েছি। আশা করছি আগামীতেও আমরা এমন নানা আয়োজন করে বিভাগের সুনাম বৃদ্ধিতে কাজ করতে পারবো।