Home সারাদেশ কলারোয়া সীমান্তে উদ্ধারকৃত পাকিস্তানি মাইন সেল নিষ্ক্রিয় করলো নির্বাহী ম্যাজিস্ট্রেট রুলী বিশ্বাস

কলারোয়া সীমান্তে উদ্ধারকৃত পাকিস্তানি মাইন সেল নিষ্ক্রিয় করলো নির্বাহী ম্যাজিস্ট্রেট রুলী বিশ্বাস

20

জুলফিকার আলী,কলারোয়া(সাতক্ষীরা)প্রতিনিধি: কলারোয়ায় উদ্ধারকৃত বোমা সদৃশ বস্তুটি আসলে মাইন শেল। এ মাইন শেলটি নিষ্ক্রিয় করা হয়েছে। বুধবার বেলা ১২টার উপজেলার সীমান্তবর্তী কাঁকডাঙ্গা সিনিয়র দাখিল মাদ্রাসার পেছনের মাঠে মাইন শেলটি নিষ্ক্রিয় করা হয়। জানা গেছে, উদ্ধারকৃত মাইন শেলটি এম-২ এ-৪ এন্টি পার্সোনাল মাইন (পাকিস্তানি ভ্যারিয়ন্ট পি-৭)। ধারণা করা হচ্ছে, মাইনটি ১৯৭১সালে মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনী কাঁকডাঙ্গা সীমান্ত এলাকার মাটিতে পুতে রেখেছিলো। র‌্যাব-৬ সাতক্ষীরা ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর জে এম গালিব হোসাইন খাঁনের নেতৃত্বে র‌্যাব-৬ খুলনার বোম্ব ডিস্পোজাল ইউনিটের সদস্যবৃন্দ মাইন শেলটি নিষ্ক্রিয় করেন। দীর্ঘদিনের পুরাতন হলেও নিষ্ক্রিয়ের সময় মাইন শেলটি বিকট শব্দে বিস্ফোরিত হয়। যা থেকে সহজেই ধারণা করা হচ্ছে, শেলটি বিশাল শক্তিশালী ছিলো। এ সময় উপস্থিত ছিলেন-কলারোয়ার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুলী বিশ্বাস, সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিনা সুলতানা নীলা, কলারোয়া থানার অফিসার ইনচার্জ নাছির উদ্দিন মৃধা, ইউপি চেয়ারম্যান আফজাল হোসেন হাবিল, সহ র‌্যাব সদস্য, পুলিশ, বিজিবি ও ডিএসবির সদস্যবৃন্দ। এ বিষয়ে কলারোয়া থানার অফিসার ইনচার্জ নাছির উদ্দীন মৃধা জানান, ধারণা করা হচ্ছে-মাইন শেলটি ১৯৭১সালে মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনী রেখে যেতে পারে।
উল্লেখ্য, মঙ্গলবার (৭মার্চ) সকালে কলারোয়ার সীমান্তবর্তী কাঁকডাঙ্গা ফুটবল মাঠের সন্নিকটে জনৈক কাশেমের বাঁশ বাগানে কবর খননের সময় ঐ বোমা সদৃশ বস্তুুটি উদ্ধার করে স্থানীয় জনতা। এরপর বস্তুটি কাঁকডাঙ্গা উত্তরপাড়া ঈদগাহের পেছনে রউফ সরদারের বাঁশবাগানে এনে রাখা হয়ে ছিলো। এর পরে কলারোয়ার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুলী বিশ্বাস, সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিনা
সুলতানা নীলা, কলারোয়া থানার অফিসার ইনচার্জ নাছির উদ্দিন মৃধার নির্দেশে ওই বোমাটি র‌্যাব-৬ সাতক্ষীরা ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর জে এম গালিব হোসাইন খাঁনের নেতৃত্বে র‌্যাব-৬ খুলনার বোম্ব ডিস্পোজাল ইউনিটের সদস্যবৃন্দর দিয়ে মাইন শেলটি নিষ্ক্রিয় করা হয়।