Home রাজনীতি কমরেড নুরুল হাসানের মৃত্যু

কমরেড নুরুল হাসানের মৃত্যু

155

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সাবেক উপদেষ্টা, কমরেড নুরুল হাসান আর নেই।আজ ১৩ডিসেম্বর বেলা সাড়ে ৩টায় আদাবরে নিজস্ব বাসভবনে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।
কমরেড নুরুল হাসানের মৃত্যুতে সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতিতে কমরেড নুরুল হাসানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন এবং তাঁর শোক সন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি সমবেদনা জানান।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ৬২‘র শিক্ষা আন্দোলন, ৬৯’র গণ অভুত্থান সহ এদেশের শ্রমিক-কৃষক মেহনতী মানুষের মুক্তির সংগ্রাম, স্বৈরাচার, সাম্প্রদায়িকতা বিরোধী সংগ্রাম ও গণতন্ত্রের সংগ্রামে তার অবদান জাতি চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ করবে।
কমরেড নুরুল হাসান পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সাথে যুক্ত হন। বর্ণাঢ্য বাম রাজনৈতিক জীবনে ১৯১৭ সালে নোয়াখালীতে পাকবাহিনীর বিরুদ্ধে লড়াই করেন। দীর্ঘদিন বিভিন্ন বামপন্থী দলে দায়িত্ব পালন করেন। কৃষক আন্দোলনেও সক্রিয় ভূমিকা পালন করেন। ২০২১ সালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) তে সম্পৃক্ত হন। তিনি সিপিবি’র উপদেষ্টা নির্বাচিত হন।
তার মৃত্যুতে ছাত্র মৈত্রী’র সাবেক সভাপতি , ‘জনলোক’ কেন্দ্রীয় সমন্বয়কারী রফিকুল ইসলাম সুজনসহ বিভিন্ন সংগঠন গভীর শোক জানিয়েছেন।
কমরেড নুরুল হাসান দীর্ঘদিন ধরে নানাবিধ শারিরীক অসুস্থতায় ভুগছিলেন।।