Home জাতীয় কটিয়াদী-মনোহরদীর ৩০ টি গ্রামের মানুষের দুর্ভোগ ৩০ বছর ধরে খেয়া নৌকায় পারাপার,...

কটিয়াদী-মনোহরদীর ৩০ টি গ্রামের মানুষের দুর্ভোগ ৩০ বছর ধরে খেয়া নৌকায় পারাপার, সেতু নির্মাণের দাবি

39

মিয়া মোহাম্মদ ছিদ্দিক,কটিয়াদী (কিশোরগঞ্জ) প্রতিনিধি
৩০ বছরেরও বেশি সময় ধরে ৩০ টি গ্রামের মানুষ চলাচলে যুগযুগ ধরে চরম দুর্ভোগ পোহাচ্ছে। তাদের নদী পাড়াপাড়ের একমাত্র মাধ্যম হচ্ছে একটিমাত্র খেয়া নৌকা। কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলা ও পার্শ্ববর্তী নরসিংদীর মনোহরদী উপজেলার কয়েকটি ইউনিয়নের প্রায় লক্ষাধিক মানুষের ভরসা এখন খেয়া নৌকা। সারা বছরই ঝুঁকি নিয়ে খেয়া নৌকায় পার হতে হচ্ছে।
আড়িয়াল খাঁ নদীতে একটি সেতু নির্মাণের জন্য স্থানীয় এলাকাবাসী দীর্ঘ ৫০ বছর ধরে দাবি জানিয়ে এলেও তা কার্যকর হচ্ছে না। ফলে কটিয়াদী ও মনোহরদী উপজেলার কয়েকটি ইউনিয়নের মানুষের দুর্ভোগের পাশাপাশি তাদের উৎপাদিত বিভিন্ন কৃষিপণ্য বিভিন্ন বাজারে নিয়ে কেনাবেচা করতে পারছে না। বিভিন্ন সময় নির্বাচন এলে জনপ্রতিনিধিরা সেতু নির্মাণের আশ্বাস দিলেও কেউ বাস্তবায়ন করেনি। ভোগান্তি লাঘবে দ্রুত একটি সেতু নির্মাণের দাবি জানিয়েছেন তারা।
সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা যায়, কিশোরগঞ্জ ও নরসিংদী জেলার সীমানা বিভক্ত করেছে আড়িয়াল খাঁ নদীটি। ভোর সাতটার দিকে একটি খেয়াঘাটে নদীর দুইপাশে নদী পাড় হতে অপেক্ষা করছেন মানুষ। একপাশে নৌকা থাকলে বিপরীত পাশে মানুষকে অপেক্ষা করতে হচ্ছে। জনপ্রতি পাঁচ টাকা করে নেওয়া হয়। মোটরসাইকেল ১০ টাকা।
চরগোহালবাড়িয়া গ্রামের ষাটোর্ধ বৃদ্ধ জাকির হোসেন বলেন, আমি ছোট থেকেই দেখে আসছি নদী পাড়াপাড়ে মানুষের কষ্ট। স্বাধীনতার ৫০ বছর পার হলেও আমাদের একটি সেতু হয়নি।’
জালালপুর ইউনিয়নের বাসিন্দা মজলু মিয়া বলেন, প্রায় সময় খেয়া পারাপার হয়ে আত্মীয়ের বাড়ি যেতে হয়। সাথে ছোট বাচ্চাদের নিয়ে নদী পাড়ের সময় ভয়ের মধ্যে থাকতে হয়। দ্রুত সেতু নির্মাণের দাবি জানাচ্ছি।
চরমান্দালিয়া গ্রামের মতিউর রহমান বলেন,’খেয়া নৌকায় ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। নদীতে একটি সেতু নির্মিত হলে কয়েকটি ইউনিয়নের স্কুল-কলেজের শিক্ষার্থী, কৃষকসহ লক্ষাধিক মানুষের দীর্ঘদিনের দুর্ভোগ লাঘব হবে।
মনোহরদীর কৃষ্ণপুর ইউনিয়নের চেয়ারম্যান এমদাদুল হক আকন্দ বলেন,আড়িয়াল খাঁ নদীর ওপর একটি সেতু নির্মাণের জন্য স্থানীয় সংসদ ও উপজেলা প্রকৌশলীকে তাগাদা দিয়ে আসছি। সেতুটি নির্মাণ করা হলে দীর্ঘ দিনের কষ্ট লাঘব ও জনগণের দীর্ঘ প্রতীক্ষার অবসান হবে।
নরসিংদী ৪ (মনোহরদী-বেলাব) আসনের সংসদ সদস্য শিল্পমন্ত্রী এ্যাডভোকেট মো. নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন জানান, ‘ওই খেয়াঘাটে মানুষের দুর্ভোগ লাঘবে একটি সেতু নির্মাণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হবে।’
কিশোরগঞ্জ ২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনের সংসদ সাবেক আইজিপি নূর মোহাম্মদ বলেন,’নদীর উপর একটি সেতু হলে মানুষের চলাচলের দুর্ভোগ কমবে। ওপার থেকে মানুষ সহজেই কটিয়াদী সদরে আসতে পারবে।’