Home সাহিত্য ও বিনোদন ঐতিহ্য প্রকাশিত আজকের বই

ঐতিহ্য প্রকাশিত আজকের বই

27

ডেস্ক রিপোর্ট: প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ অমর একুশে বইমেলা ২০২৩ উপলক্ষ্যে প্রকাশ করতে যাচ্ছে ৪৫টি বিষয়ের উপর ২০৩ টি বই। সে ধারাবাহিকতায় আজ ১৬ ফেব্রুয়ারি প্রকাশিত হলো—

  • রচনাবলি/রচনাসমগ্র

১. রফিক আজাদ-রচনাবলি (৪ খণ্ড)

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৩৫০০ টাকা।

বাংলা কবিতার অনন্য ও স্বতন্ত্র কণ্ঠস্বর কবি রফিক আজাদের সমুদয় রচনা নিয়ে ‘ঐতিহ্য’ প্রকাশ করেছে ৪ খণ্ড রফিক আজাদ-রচনাবলি। রচনাবলির সম্পাদক কবিপত্নী ড. দিলারা হাফিজ।

  • মুক্তিযুদ্ধের স্মৃতিকথা

২. ১৯৭১ : শৈশবে শরণার্থী

—অনীশ মণ্ডল

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৩৬০ টাকা।

উনিশশো একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের এদেশীয় দোসরদের দ্বারা বিতাড়িত হয়ে বাংলাদেশ থেকে প্রায় এক কোটি মানুষ ভারতের বিভিন্ন শরণার্থী শিবিরে আশ্রয় নেয়। শরণার্থী শিবিরের চরম অস্বাস্থ্যকর পরিবেশে পাঁচ লক্ষাধিক শিশুর করুণ মৃত্যু ঘটে। একাত্তরে শরণার্থী শিশু হিসেবে শরণার্থী শিবিরের মর্মান্তিক অভিজ্ঞতা হয়েছিল লেখকের। সেই অভিজ্ঞতার ধারা বর্ণনা এই গ্রন্থে।

  • চলচ্চিত্র

৩. বসন্ত, গ্রীষ্ম, শরৎ, শীত…এবং বসন্ত

অনুবাদ : অদিতি ফাল্গুনী

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১৫০ টাকা।

কোরিয় চলচ্চিত্র নির্মাতা কিম কি-দুক তাঁর স্বকীয় ধারার চলচ্চিত্রের জন্য ভুবনবিখ্যাত। তাঁর জীবনের সবচেয়ে বিখ্যাত কাজ হলো ‘স্প্রিং, সামার, অটাম, উইন্টার… অ্যান্ড স্প্রিং ’ (২০০৩) যা রজার এবার্টের ‘গ্রেট ম্যুভিস’ বইয়ে অন্তর্ভুক্ত হয়েছে। তারই প্রাণবন্ত অনুবাদ বইটি।

*গল্প

৪. ঈদের গল্প

সংকলন ও সম্পাদনা : মোহাম্মাদ মোসলেহ উদ্দিন

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২০০.০০ টাকা।

বাংলা ভাষায় ঈদ উৎসবকে কেন্দ্র করে লেখা ছোটগল্পের প্রথম পূর্ণাঙ্গ সংকলন। যাঁদের গল্পে এই বই—ইবরাহীম খাঁ, সাজেদুল করিম, মুর্তজা বশীর, সৈয়দ শামসুল হক, আখতারুজ্জামান ইলিয়াস, আনোয়ারা সৈয়দ হক, ধ্রুব এষ, আরজু আহমেদ, সাব্বির জাদিদ, হাসান হামিদ।

  • অনুবাদ

৫. ম্যান উইদাউট অ্যা কান্ট্রি

মূল : কার্ট ভনেগাট

অনুবাদ : মাহীন হক

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২৪০ টাকা।

এই কেয়ামতের সময় আমাদের কেমন আচরণ করা উচিত? অবশ্যই একে অপরের

সাথে অস্বাভাবিকরকমের দয়ালু আচরণ করা উচিত। এবং আমাদের উচিত এত সিরিয়াস হওয়া বন্ধ করা। একটু হাসি-তামাশা অনেককিছু সামলাতে সাহায্য করে । এবং একটা কুকুর পালা শুরু করুন, যদি না আগে থেকেই পেলে থাকেন । আমি ভাগলাম এখান থেকে।

—মৃত্যুর পর পাঠকদের কাছে পৌছে দেয়ার জন্য রেখে যাওয়া ভনেগাটের সর্বশেষ বাৰ্তা ।