Home সাহিত্য ও বিনোদন ঐতিহ্য প্রকাশিত আজকের বই

ঐতিহ্য প্রকাশিত আজকের বই

27

ডেস্ক রিপোর্ট: প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ অমর একুশে বইমেলা ২০২৩ উপলক্ষ্যে প্রকাশ করতে যাচ্ছে ৪৫টি বিষয়ের উপর ২০৩ টি বই। সে ধারাবাহিকতায় আজ ২২ ফেব্রুয়ারি ২০২৩ প্রকাশিত হলো—

  • ফোকলোর

১. ঢাকাইয়া ও গ্রামবাংলার রঙ্গরসিকতা

—শামসুজ্জামান খান

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৬৪০ টাকা

প্রখ্যাত লোকসংস্কৃতিবিদ শামসুজ্জামান খান বিভিন্ন সময় ঢাকাইয়া রঙ্গ-রসিকতা, গ্রামবাংলার রঙ্গরসিকতা, গ্রামবাংলার রঙ্গরসের গল্প এবং গ্রামবাংলার রঙ্গগল্প রচনা করেছেন। বিভিন্ন সূত্র থেকে আহরণ করে, নিজস্ব উপস্থাপন-শৈলীতে, লোকবয়ান প্রায় অটুট রেখে তিনি ধারণ করেছেন পুরান ঢাকা এবং গ্রামবাংলার বিস্তৃত রঙ্গশালা। রঙ্গরসের এই মূল্যবান সংগ্রহ একদিকে যেমন ফোকলোকের বিশাল ভাণ্ডার, অন্যদিকে বাংলা রঙ্গরচনারও অনন্য নিদর্শন।

  • ভ্রমণকাহিনি

২. নিজের দেশে পথিক বেশে

—আনোয়ারা সৈয়দ হক

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১৭০ টাকা।

কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক ভ্রমণগদ্যেও অনন্য। বিশ্বের বিভিন্ন মহাদেশ ভ্রমণের অভিজ্ঞতা তাঁর পূর্বে প্রকাশিত ভ্রমণগদ্যের বইগুলোতে লিপিবদ্ধ আছে। তবে ‘নিজের দেশে পথিক বেশে’ একেইবারেই ভিন্নরকম একটি বই। এই বইয়ে প্রিয় বাংলাদেশের পথে-প্রান্তরে ভ্রমণের অভিজ্ঞতা আনোয়ারা সৈয়দ হক তাঁর মায়াগদ্যে বুনন করেছেন যা পাঠকের হৃদয়কে স্পর্শ করবে অনায়াসে।

‘নিজের দেশে পথিক বেশে’ পড়তে পড়তে পাঠকও প্রাণিত হবেন পথিক বেশে, নিজের দেশে ভ্রমণে বেরিয়ে পড়তে।

  • অনুবাদ

৩০০টি ভাষা ও উপভাষায় অনূদিত বিশ শতকের সেরা বই

৩. খুদে রাজপুত্র

মূল : অঁতোয়ান দ্য স্যান্ত একজুপেরি

অনুবাদ : সাবিদিন ইব্রাহিম

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২০০ টাকা।

বিশ শতকে ফ্রান্সের শ্রেষ্ঠ এই বইটি একই সঙ্গে নৈতিক রূপক আবার আধ্যাত্মিক আত্মজীবনীও বটে। মোহনীয় বর্ণনায় আমরা দেখি কীভাবে একটি ছোট্ট ছেলে দূরের কোন গ্রহ থেকে পৃথিবীতে পতিত হয়। হিন্দি সিনেমা ‘পিকে’ বা এলিয়েন সংক্রান্ত মুভিগুলোর দৃশ্য আপনার চোখে ভেসে উঠতেই পারে। যেন দূর কোন গ্রহের এক বাসিন্দা মর্ত্যরে এই পৃথিবীতে চলে এসেছে; এ জগতের চালচলন যার কাছে বেশ অচেনা-অজানা। বিমান দুর্ঘটনায় ভূপাতিত এক বয়স্ক বৈমানিক ছোট্ট আগন্তুককে বিভিন্ন রূপকে মানবসমাজের সঙ্গে সন্ধি পাতিয়ে দিচ্ছে। বড়দের দুনিয়া ও অভিজ্ঞতার জগতে অডেসিয়ান জার্নিটি দেন গল্পের এ ‘খুদে রাজপুত্র’।

  • গল্প

৪. টক টু মি

—উম্মে ফারহানা

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২২০ টাকা।

‘টক টু মি’ যে নিজস্ব জগত তৈরি করে সেখানে পরিচিত-অচেনা, আলাপ-শব্দহীনতা, মানুষের মন আর শরীরের ঘ্রাণ, সবকিছু একাকার। উম্মে ফারহানা একে একে খোলা জমিনে ছড়িয়ে দেন গানের স্তবক, সুরে জড়ানো থাকে নাগরিক বরফ অথবা সম্পর্কের উত্তাপ। শহরের একমাত্র মনোরোগ বিশেষজ্ঞ, বিদেশি ভাষায় ভাঙা সংলাপ, লাশকাটা ঘরে সাবেক প্রেমিকা, পরিবার, জীবনের আধুনিকতম জটিলতা ইত্যাদি উন্মোচন করতে করতে গল্পকার মূলত সহজ গলায় কথা বলতে থাকেন নিরাপদ বন্ধুর সাথে। তাঁর কাহিনিগুলোতে তাই জড়তা নাই। তারা বরং সীমানাহীন উদারতায় সামনে এসে বসে। বারান্দায় রোদ পড়ে থাকে অবহেলায়, তৃষ্ণার ধুলা নিয়ে আসে উত্তরের হাওয়া।

—আব্দুল্লাহ আল মুক্তাদির

  • ক্রীড়া

একটি ঐতিহ্য-বিসিএসএ যৌথ প্রকাশনা

৫. চ্যাম্পিয়ন

—দেবব্রত মুখোপাধ্যায়

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৫৪০ টাকা।

এই বইটাকে আমি মনে করি, একটা স্বীকৃতি, একটা ইতিহাসের অংশ করে রাখার চেষ্টা। একটাতো হচ্ছে যে, অনূর্ধ্ব-১৯ এই জয়ী দলের সাথে সংশ্লিষ্ট যারা-খেলোয়াড়, কোচ; একেবারে কাছে যারা ছিল-তারা এটা ডিজার্ভ করে। এই স্বীকৃতি ওরা ডিজার্ভ করে। এরা ইতিহাসের একটা অংশ হয়ে গেছে কিন্তু! সেটাকে ব্ল্যাক অ্যান্ড হোয়াইট রাখাটা কিন্তু খুবই জরুরি। এই বইয়ে এমন কিছু কিছু তথ্য আসবে, যারা এটার সাথে জড়িত না সরাসরি, তারাও হয়তো ওখান থেকে কিছু কিছু তথ্য পাবে, ভবিষ্যতে যেটা হয়তো তাদের কাজে আসবে এবং সবচেয়ে জরুরি হলো ভবিষ্যৎ প্রজন্মের যেসব খেলোয়াড় আসবে, তাদের জন্য একটা দারুণ অনুপ্রেরণার একটা ব্যাপার হয়ে দাঁড়াবে এটা।