Home সাহিত্য ও বিনোদন ঐতিহ্য প্রকাশিত আজকের বই

ঐতিহ্য প্রকাশিত আজকের বই

21

ডেস্ক রিপোর্ট: প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ অমর একুশে বইমেলা উপলক্ষ্যে প্রকাশ করতে যাচ্ছে ৪৫টি বিষয়ের উপর ২০৩ টি বই। সে ধারাবাহিকতায় আজ ২০ ফেব্রুয়ারি প্রকাশিত হলো—

  • অনুবাদ

১. পিলগ্রিমস প্রোগ্রেস

মূল : জন বানিয়ান

অনুবাদ : সৈয়দ শামসুল হক

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২৬০ টাকা

ব্রিটিশ লেখক জন বানিয়েনের (১৬২৮-১৬৮৮) বিশ্বখ্যাত রচনা পিলগ্রিমস প্রোগ্রেস (১৬৭৮)-এর সৈয়দ শামসুল হক-কৃত বাংলা বেতার রূপ। অনুবাদটি এই প্রথম প্রকাশিত হলো। বিবিসির বাংলার জন্য সৈয়দ হক এটি অনুবাদ করেছিলেন। এই অবলম্বনে বিবিসি বাংলায় প্রচারিত নাটকের বিভিন্ন পর্বে অভিনয়

করেছিলেন— শ্যামল লোধ, নূরুল ইসলাম, প্রশান্ত দে, তপন গুপ্ত, বিধান বোস, নিমাই চট্টোপাধ্যায়, কাদের মাহমুদ, অজিত বন্দ্যোপাধ্যায়, মঞ্জু বন্দ্যোপাধ্যায়, সঞ্জিব ব্যানার্জী, অনিল দত্ত, কাজী নূরুস সোবহান, সুস্মিতা ভট্টচার্য, নরেশ বন্দ্যোপাধ্যায়, সাখাওয়াত হুসেন, শ্যামল দাস, মানসী বড়ুয়া প্রমুখ।

  • ভ্রমণ

২. ঘুরে এলাম মিশর ও মরক্কো

—আনোয়ারা সৈয়দ হক

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২০০ টাকা।

খ্যাতিমান কথাশিল্পী এবং ভ্রমণগদ্যকার আনোয়ারা সৈয়দ হক মিশর এবং মরক্কোতে তাঁর ভ্রমণকে অসাধারণ ব্যঞ্জনায় তুলে ধরেছেন এই ভ্রমণগদ্যের বইয়ে। বইয়ের দুটো ভাগ। প্রথম ভাগে মিশরে ভ্রমণের সংক্ষিপ্ত অথচ সারবান বিবরণ লিপিবদ্ধ হয়েছে। দ্বিতীয় ভাগে একটি সাহিত্য সম্মেলনে মরক্কো সফরের সূত্রে অতি অল্প সময়ে যেনবা পাখির চোখে একটি দূর দেশ দেখার স্বাদু আখ্যান বয়ন করেছেন লেখক। এই বই আয়তনে হ্রস্ব কিন্তু অন্তর্মূল্যে অসামান্য।

  • স্বাস্থ্য/চিকিৎসা

৩. নারী তোমার স্বাস্থ্য কুশল

—ডা. ইকবাল কবীরে

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৪২০ টাকা।

প্রকৃতিগতভাবে পুরুষের তুলনায় নারীর শারীরিক গঠন এবং মানসিক গড়ন একটু আলাদা। নারীর শরীরে এমন কিছু অঙ্গ প্রত্যঙ্গ আছে, যা পুরুষের নেই, তাই তাদের রোগশোকও একটু আলাদা হবে এটাই স্বাভাবিক। উভয়ের শরীরে হরমোনের মধ্যে রয়েছে এক বিরাট পার্থক্য। শৈশব-কৈশোর, সন্তান ধারণকাল, রজঃনিবৃত্তি—নারীর জীবনের ত্রিকাল। বয়ঃসন্ধির পর থেকে ঋতুস্রাব বন্ধ হওয়া পর্যন্ত—বেশ কিছু রোগ শুধু নারীদেরই হয় যা পুরুষদের হয় না। গর্ভধারণ ও তার জটিলতা মেয়েদের সুস্বাস্থ্যের সবচেয়ে বড় অন্তরায়। কিন্তু একটু সচেতন হলেই এসব জটিলতা থেকে সহজে মুক্তি পাওয়া যায়।

আমাদের দেশের নারীরা অনেক ক্ষেত্রেই অবহেলিত। অসুখ-বিসুখের ক্ষেত্রে তো আরো বেশি। গ্রামে-গঞ্জে, পুরুষরা সাধারণত ডাক্তারের কাছে আসেন রোগের শুরুতে, আর নারীরা আসেন রোগের শেষ অবস্থায়। বাংলাদেশের মতো দেশে এরকম বইয়ের বিশেষ প্রয়োজন। কেননা, নারীরা এখানে সামাজিকভাবে উপেক্ষিত হওয়ার পাশাপাশি নিজেরাও নিজেদের রোগ-বালাই গোপন করে রাখেন। এই বইটি সব বয়সের নারীদের জন্য এমনকি পুরুষের জন্যও হতে পারে সমান পাঠ্য।

অধ্যাপক ড. ইকবাল কবীর শৈশব থেকে বার্ধক্য পর্যন্ত নারীর স্বাস্থ্য রক্ষার আদ্যোপান্ত তথ্যাদি তুলে এনেছেন সুখপাঠ্য এই বইয়ে।

—অধ্যাপক ডা. ফেরদৌসী বেগম

*গল্প

৪. ফলিত স্বপ্নের বাসনা

—মেহেদী উল্লাহ

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২০০ টাকা।

নিরেট গল্পগ্রন্থ হিসেবে ‘ফলিত স্বপ্নের বাসনা’ পড়তে বসলে প্রথমেই সন্দেহ জাগা স্বাভাবিক যে, আদৌ কি এগুলো গল্প, না ইতিহাস, নাকি সমকালীন ধারাবর্ণনা; যা কিনা আবার যথেচ্ছই আত্মজৈবনিক! নিরীক্ষাধর্মীর পাশাপাশি পরীক্ষিত ফর্মের গল্পের দেখাও মিলবে; কিন্তু সেটিও উত্থাপনের পরিস্থিতিকে আরো জটিল করার বাসনা যেনবা। অথচ এ জটিলতাই ভিতরে ধারণ করছে এক শিথিলতার কাক্সক্ষা—গল্পকে প্ররোচিত করছে তার রাজসিক পোশাক খুলে ফেলতে। ঐতিহ্য আর উৎকর্ষ-শাসিত, কারুখচিত ওই পোশাক ছাড়া (এবং কখনো সহ) গল্পকে কেমন দেখায়-তা-ই জানা যাবে এই গল্পগ্রন্থে।

—তানিম কবির, কবি ও কথাসাহিত্যিক

  • অনুবাদ

৫. দি ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি

মূল : আর্নেস্ট হেমিংওয়ে

অনুবাদ : ইফতেখার আমিন

মূল্য : ২০০ টাকা।

দি ওল্ড ম্যান এন্ড দ্য সি প্রখ্যাত মার্কিন লেখক আর্নেস্ট হেমিংওয়ে ধ্রুপদি রচনা। যা ১৯৫১ সালে লেখকের কিউবায় অবস্থাকালীন সময়ে লিখিত। উপন্যাসটি প্রথম প্রকাশিত হয়। অনেকেই হেমিংওয়ের এই উপন্যাসকে শ্রেষ্ঠ উপন্যাস মনে করেন।

৬. স্মৃতিচারণ/গল্প

অবিনাশী কৈশোর দিন

[নব্বই দশকের স্মৃতিকথা ও গল্প]
—মমিনুল আলম রাসেল

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২৬০ টাকা।

ক্রমশ পরিবর্তন হওয়া সময়ের পেছনে তাকালেই মনে হয়, কত সুন্দর ছিল শৈশব-কৈশোরের সোনালি দিনগুলো। নব্বই দশকের সেইসব সোনালি অতীতের গল্পই বলেছেন লেখক বইটিতে।