Home সাহিত্য ও বিনোদন ঐতিহ্য প্রকাশিত আজকের বই

ঐতিহ্য প্রকাশিত আজকের বই

30

ডেস্ক রিপোর্ট: প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ অমর একুশে বইমেলা ২০২৩ উপলক্ষ্যে প্রকাশ করতে যাচ্ছে ৪৫টি বিষয়ের উপর ২০৩ টি বই। সে ধারাবাহিকতায় আজ ১৯ ফেব্রুয়ারি ২০২৩ প্রকাশিত হলো—

  • মুক্তিযুদ্ধের সুবর্ণসংগ্রহ

১. ঈশানে নিশান

—হাসান মোরশেদ

প্রচ্ছদ : ধ্রুব এষ

মুল্য : ২৮০ টাকা

এ উপাখ্যান মুক্তিযুদ্ধের। বাংলাদেশের ঈশান কোনের এক জনপদ অথবা সমগ্র মানচিত্রেরই। রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিকবোধ থেকে মানুষের আত্মপরিচয়ের জাগরণ। সেই পরিচয় মুছে ফেলার জন্য পাকিস্তানী শাসকগোষ্ঠি আর দেশীয় সহযোগীদের পরিচালিত এক পূর্ণাঙ্গ জেনোসাইড। নির্বিচার গণহত্যা, অজস্র যৌন সহিংসতা, অগনিত শরণার্থী জীবন। বিপরীতে প্রতিরোধ যুদ্ধ, সশস্ত্র সংগ্রাম, প্রবাদপ্রতীম বীরত্ব আর আত্মত্যাগ। এইসব গৌরবময় স্মৃতি যেমন সত্য, তেমনি সত্য স্মৃতি মুছে ফেলার রাজনীতি।

‘নিও পলিটিক্যাল ইকোসিস্টেম’-এ ঘাতকদের ফিরে আসা ক্ষমতাবৃত্তের কেন্দ্রে। বিচারহীনতার নৃশংসতা আর সহাবস্থানের আবরণে জেনোসাইডের ভয়াবহতা আড়াল করা। একটি জনপদ চষে বেড়িয়ে পঞ্চাশ বছর পর তুলে আনা রাজনীতি, সমাজ ও ব্যক্তিমানুষের অব্যক্ত কথা। আর এসব নিয়েই মুক্তিযুদ্ধের মৌলিক উপাখ্যান—ঈশানে নিশান।

  • অর্থনীতি

২. বাংলাদেশের অর্থনীতির সমকালীন গতি-প্রকৃতি

—আতিউর রহমান

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১৭০ টাকা

প্রখ্যাত উন্নয়ন অর্থনীতিবিদ এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান সাম্প্রতিককালে বাংলাদেশের সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ ও সম্ভাবনাগুলো নিয়ে দৈনিক পত্রিকায় যে কলামগুলো লিখেছেন সেসবের মধ্য থেকে বাছাইকৃত ১৭টি নিবন্ধ নিয়ে তৈরি হয়েছে এই সঙ্কলন। পুরো ২০২২ সাল জুড়ে বাংলাদেশে নীতি-নির্ধারক ও নাগরিক মহলে অর্থনীতি বিষয়ক আলাপ-আলোচনায় প্রধান জায়গা জুড়ে ছিল করোনা মহামারি ও তারপর রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতিতে সৃষ্ট সঙ্কট মোকাবিলায় বাংলাদেশের অর্থনীতির হালচাল। ড. আতিউরের গ্রন্থভুক্ত কলামগুলোতেও তাই এ বিষয়টিই মুখ্য হিসেবে এসেছে।

কলামগুলোতে জনতুষ্টিবাদী ধারায় ঢালাও সমালোচনার বদলে সমস্যার স্বরূপ উন্মোচনের পাশাপাশি চ্যালেঞ্জ মোকাবিলার নীতিকৌশলের ভালো-মন্দ মিলিয়ে নিরপেক্ষ বিশ্লেষণের দিকেই বেশি মনোযোগ দিয়েছেন লেখক। এসব লেখায় বরাবরের মতো নৈরাশ্যের চেয়ে আশাবাদী উচ্চারণই প্রাধান্য পেয়েছে।

  • মুক্তিযুদ্ধের সুবর্ণসংগ্রহ

৩. গ্রাম বাংলার পথে পথে

—সত্যেন সেন

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৪৪০ টাকা।

সত্যেন সেনের স্বতন্ত্রধারার গ্রন্থ- ‘গ্রাম বাংলার পথে পথে’। সত্যানুসন্ধানের তথ্য সংগ্রহে সত্যেন সেন চারণের মতো ঘুরে বেড়িয়েছেন বাংলার এক প্রান্ত থেকে আর এক প্রান্ত। উদ্দেশ্য, এ দেশের কৃষক-শ্রমিক আন্দোলনের হারিয়ে যাওয়া ইতিহাস সন্ধান। এই উদ্দেশ্যে তিনি ছুটে বেড়িয়েছেন রংপুর, দিনাজপুর, খুলনা, যশোর, সিলেট প্রভৃতি এলাকা ।

যেখানে গিয়েছেন, মিশেছেন সাধারণ মানুষের সঙ্গে। শুনেছেন তাদের অতীত সংগ্রামের ঐতিহ্যগাথা । শুনেছেন কৃষক-শ্রমিক-মেহনতি। মানুষের সংগ্রাম-সংগঠন আর বিজয় ঐতিহ্যের অমর কাহিনি । সেই সঙ্গে অত্যাচারী জমিদার-জোতদার প্রভৃতি নিপীড়কশক্তির অমানুষিক কাহিনি। যা শুনেছেন তা প্রকাশ করেছেন সাহিত্যের ভাষায়। ফলে ইতিহাসের এইসব উপাদান ইতিহাসের গণ্ডি ছাড়িয়ে হয়ে উঠেছে কালজয়ী সাহিত্য, অমর কথাসাহিত্যবিশেষ।

সত্যেন সেনের প্রশ্ন- ‘গ্রাম বাংলার পথে পথে চলি, হারানো মানিক কুড়িয়ে বেড়াই, আর প্রশ্ন করি নিজেকে, আমরা এসব কথা জানি না কেন? যাঁরা নিজেদের জীবনের শ্রেষ্ঠ অংশ জনসাধারণের জন্য

তিলে তিলে দান করে দিয়ে গিয়েছেন, গণআন্দোলনের পথে যাঁরা আমাদের অফুরন্ত শক্তি ও প্রেরণার উৎস হতে পারেন, তাঁদের আমরা এমন করে হারিয়ে ফেলি কেন?’ এমন প্রশ্নের উত্তরসন্ধানী গ্রন্থ- ‘গ্রাম বাংলার পথে পথে’।

*গল্প

৪. ব্রাদার সিস্টার কাজি মাও সেতুং

—অদিতি ফাল্গুনী

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২৫০.০০ টাকা।

নানা মানুষের নানা রকম গল্প।

কখনো তারা খালিশপুরের দুই বোন—এক বোন জন্ম বোবা ও লকড আপ কারখানার ছাঁটাই মজুর, অন্য বোন চিংড়িঘের বিরোধী আন্দোলনে গুলি খেয়ে এক চোখ হারিয়ে কানী! আর ওদের জনপদের কেউ কেউ প্রত্যক্ষ করেছে চুকনগরের গণহত্যা। আবার ট্রান্স-জেন্ডার নার্স কাজি মাও সে তুং যেন একই দেহে ‘ব্রাদার’ ও ‘সিস্টার’। চৈনিক নেতা মাও সে তুং তাঁর দলের মেয়েদের হাতেও রাইফেল তুলে দিতে চেয়েছিলেন। অথচ পুরুষের দেহে নারীমনের কাজি মাও সে তুং ভাবে মেয়েদের পোশাক ও প্রসাধনী ব্যবহার করার সাহসও কম বড় ‘বিপ্লব’ নয়। বরিশালের এক গ্রামে পড়শি সংখ্যালঘু এক সদ্য প্রসূতিকে পাকবাহিনীর হাতে ধর্ষিতা হতে দেখে যে চোদ্দ বছরের মেয়েটি মুক্তিযুদ্ধে নাম লেখায়, বিজয়ের দু’দিন আগে পাক-রাজাকার বাহিনীর হাতে ধরা পড়ে ‘শরীরটা নষ্ট হবার আগেই নষ্ট হয়ে যায়’ অথবা কোনো ব্রাহ্মণ গৃহবধূ একাত্তরে ধর্ষিতা হয়ে কালক্রমে হয়ে ওঠে শৌচাগারের সুইপার।

  • অনুবাদ

৫. বিস্মৃত ভাষা

[স্বপ্ন, মিথ ও রূপকথার প্রতীক-পরিচিতি]

মূল : এরিক ফ্রম

অনুবাদ : রিফফাত সামাদ

মূল্য : ৫০০ টাকা।

প্রখ্যাত সমাজ-মনোবিজ্ঞানী, মনঃসমীক্ষণবিদ এবং দার্শনিক এরিক ফ্রম প্রতীকী ভাষার স্বরূপ তুলে ধরেছেন এই গ্রন্থে। শুধু স্বপ্নই নয়- মিথ, রূপকথা, আচার-পার্বণ ও সাহিত্যে প্রতীকী ভাষা কীভাবে গূঢ় অর্থ প্রকাশ করে, সেটিও উঠে এসেছে এখানে। তবে প্রতীকী ভাষার তাত্ত্বিক আলোচনা কিংবা প্রতীকের ব্যাখ্যা প্রদান নয়, বরং এই বিস্মৃত ভাষা সম্পর্কে মানুষকে আগ্রহী ও সচেতন করে তোলাই এরিক ফ্রমের মূল উদ্দেশ্য। তাই তিনি বিস্তৃত দার্শনিক ও তাত্ত্বিক আলোচনায় না গিয়ে, বহুল প্রচলিত মিথ, রূপকথা ও সাহিত্যকে অবলম্বন করে প্রতীকী ভাষার পরিচয় ও স্বরূপ উন্মোচন করেছেন, যা নিঃসন্দেহে আমাদের ঋদ্ধ করে এবং ভাবনার খোরাক জোগায়।