Home জাতীয় এসএসসির ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ

এসএসসির ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ

52

স্টাফ রিপোর্টারঃ এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের দূর্নীতির অভিযোগ রাজধানীর যাত্রাবাড়িথানাধীন সবুজ বিদ্যাপীঠ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে।

২০২২ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য শিক্ষা মন্ত্রণালয় বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ফি নির্ধারণ করেছে ২ হাজার ১৪০ টাকা। ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের ২ হাজার ২০টাকা। অথচ প্রধান শিক্ষক শেখ কাওসার আহমেদ শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করছেন ইচ্ছেমতো। নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষার্থীদের অভিভাবক জানিয়েছেন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে বিনা রশিদে ৪৬৫০ টাকা এবং ব্যবসায় শিক্ষা ও মানবিকের শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করছে ৪৫৫০ টাকা।
এসএসসি ফরম পূরণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ উঠেছে প্রধান শিক্ষকের বিরুদ্ধে।

শিক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগ, এমন করে বিগত বছরেও তিনি নিয়মবহির্ভূতভাবে ফরম পূরণের নামে অতিরিক্ত টাকা আদায় করছেন। এতে সাধারণ শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। তার ভয়ে মুখ খুলতে না রাজ ভুক্তভোগী শিক্ষার্থীরা।

এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের দৃষ্টি আকর্ষণ করছে অভিযোগকারী শিক্ষার্থীরা।
শিক্ষার্থীদের অভিযোগে উল্লেখ করা হয়, সবুজ বিদ্যাপীঠ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ কাওসার আহমেদ স্কুলে প্রধান শিক্ষক হিসেবে যোগদানের পর থেকেই নানা অনিয়ম, দুর্নীতিতে জড়িয়ে অর্থ আত্মসাৎ করে সম্পদের পাহাড় জমিয়েছেন।

খোঁজ নিয়ে জানা যায়, রাজধানীর স্বনামধন্য অন্যান্য প্রতিষ্ঠানে বোর্ড নির্ধারিত ফি-এর বাইরে কোনো অতিরিক্ত টাকা নিচ্ছে না।

নাম প্রকাশে অনিচ্ছুক বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী বলেন ‘আমি জানি সরকার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ফরম পূরণের ফি ২ হাজার ১৪০ টাকা নির্ধারণ করে দিয়েছে। আমি ২৫০০ টাকা নিয়ে স্কুলে আসছি। এসে দেখি ফরম পূরণ করতে ৪৬৫০ টাকা লাগে। তাই আমি এখনও ফরম পূরণ করতে পারি নাই।’

এসব অভিযোগ প্রথমে অস্বীকার করেন প্রধান শিক্ষক। বিষয়টি নিয়ে বিদ্যালয়ের সাধারণ শিক্ষকবৃন্দও কথা বলতে অস্বীকৃতি জানিয়েছেন।