Home শিক্ষা ও ক্যাম্পাস এলএলবি পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন-সংবাদ সম্মেলন

এলএলবি পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন-সংবাদ সম্মেলন

44

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার আইন কলেজের এলএলবি পরীক্ষার্থীদের কেন্দ্র ৮০ কিলোমিটার দূরে কুমিল্লায় দেওয়ার প্রতিবাদে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছে শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার বিকেল বেলা ৩টার দিকে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব প্রাঙ্গণে এই কর্মসূচির আয়োজন করে আইন কলেজের শিক্ষার্থীরা।
ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। পরে প্রেসক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মেলনে আইন কলেজের ছাত্র ও জেলা ছাত্রলীগের সভাপতি রবিউল হোসেন রুবেল তার লিখিত বক্তব্যে বলেন, ২০২০ শিক্ষা বর্ষের শেষ পর্ব পরীক্ষার্থী করোনা মহামারীসহ প্রাকৃতিক দুর্যোগের কারণে সেশনজট সৃষ্টি হওয়ায় আমাদের শিক্ষাজীবন বিপর্যস্ত। এই বিপর্যস্ত কাটিয়ে যখন আমরা পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছিলাম তখন জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক হটকারী সিদ্ধান্ত আমাদের মরার উপর খাড়ার খাঁ। আমাদের এলএলবি ফাইনাল পরীক্ষা আগামী ৭ জানুয়ারি ২০২৩ এ অনুষ্ঠিত হবে। এমতাবস্থায় আমাদের পরীক্ষার জন্য কেন্দ্র নির্বাচন করা হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, যা পূর্বে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ ছিল। ব্রাহ্মণবাড়িয়া থেকে কুমিল্লা ৮০ কিলোমিটার যাতায়াত করে শিক্ষার্থীদের পরীক্ষা দেয়া অত্যন্ত অসুবিধা ও ব্যয়বহুল। আমরা বিগত দিনগুলিতে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজে পরীক্ষা দিয়ে আসছি। এইবার এই নিয়মের ব্যতিক্রম করে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে স্থানান্তর করা হয়েছে। যা শিক্ষার্থীদের পক্ষে কুমিল্লা যাতায়াত করে অথবা পূর্বের দিন অবস্থান করে পরীক্ষা দিতে আনুমানিক ত্রিশ থেকে চল্লিশ হাজার টাকা ব্যয় হবে। যা অত্যন্ত ব্যয়বহুল এবং নারী শিক্ষার্থীদের জন্য অনেক কষ্টদায়ক। তাই কেন্দ্র পরিবর্তন স্থগিত করতে শিক্ষামন্ত্রীসহ সকলের দৃষ্টি আকর্ষন করেন।
তিনি আরও বলেন, যদি পরীক্ষা কেন্দ্র স্থানান্তর বাতিল না করা হয়, তাহলে আদালতের আশ্রয় নেওয়া ছাড়া উপায় থাকবে না।
এসময় উপস্থিত ছিলেন আইনের ছাত্র জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মহসিন মোল্লা, আমিনুল ইসলাম, হালিমা খাতুন, ইয়াছমিন আক্তার, সাবরিনা আক্তার, ফজলে রাব্বি, তানভীর আজহার, মনির হোসেন, রাজবিন আক্তার প্রমুখ।