Home কৃষি এবছর চাল উৎপাদনের লক্ষ্য মাত্রা ২কোটি ২০লাখ টন: কৃষিমন্ত্রী

এবছর চাল উৎপাদনের লক্ষ্য মাত্রা ২কোটি ২০লাখ টন: কৃষিমন্ত্রী

39

স্টাফ রিপোটার : হাওড়ে এখন পর্যন্ত ৯০% ধান কাটা হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ও আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ড. মোঃ আব্দুর রাজ্জাক।এছাড়া এবছর বোরোতে রেকর্ড ২কোটি ২০ লাখ টনেরমতো চাল উৎপাদন হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।
আজ সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বোরো ধান নিয়ে প্রেসব্রিফিংয়ে মন্ত্রী এসব তথ্য জানান।এসময় কৃষি সচিব ওয়াহিদা আক্তার, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সংস্থা প্রধানগণ উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, চলমান ২০২২-২৩ অর্থ বছরে দেশে বোরো আবাদের লক্ষ্য মাত্রা ছিল ৪৯ লাখ ৭৬ হেক্টর জমি।আর আবাদ হয়েছে প্রায় প্রায় ৫০ লাখ হেক্টর জমিতে।এবছর উৎপাদন লক্ষ্য মাত্রা ২ কোটি ১৫ লাখ মেট্রিক টন চাল।মাঠে ধানের অবস্থা ভালো, , হাওড়ের ধানও ভালো ভাবে কাটা গেছে ।লক্ষ্য মাত্রার চেয়েও ১০লাখ টন বেশি চাল উৎপাদন হতে পারে বলে তিনি আশা প্রকাশ করেন।
মন্ত্রী বলেন, অনেকেই কৃষির উন্নয়নকে উন্নয়ন মনে করেন না।স্থানীয় জনপ্রতিনিধের অনেকেই মনে করেন উন্নয়নমানে শুধু রাস্তা-ঘাটের উন্নয়ন, স্কুল-কলেজের বিল্ডিং বানানো।বিগত ১৪ বছরে কৃষিতে অভাবনীয় উন্নয়ন হয়েছে।৭০% ভর্তুকিতে সরকার হাওড়ের কৃষককে ধান কাটার যন্ত্রদিচ্ছে অর্থাৎ একটা যন্ত্রের দাম ২৮লাখ টাকা হলে ২০ লাখ টাকা সরকার আর কৃষক মাত্র ৮ লাখ টাকা দিচ্ছে। এটি একটি বিরাট উন্নয়ন।
মন্ত্রী জানান, হাওড়ভুক্ত ৭টি জেলা সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোণা ও ব্রাহ্মণবাড়িয়ার হাওড়ে এবছর বোরো আবাদ হয়েছে ৪লাখ ৫২হাজার হেক্টর জমিতে।আর এই ৭টি জেলায় মোট বোরো আবাদ হয়েছে (হাওড়ও হাওড়ের বাইরে উচুঁ জমিমিলে) ৯ লাখ ৫৩ হাজার হেক্টর জমিতে, উৎপাদন লক্ষ্যমাত্রা ৪০লাখ টন চাল।