Home সাহিত্য ও বিনোদন একুশে বইমেলায় ‘ঐতিহ্য’ আজ ৬টি প্রকাশ করেছে

একুশে বইমেলায় ‘ঐতিহ্য’ আজ ৬টি প্রকাশ করেছে

18

ডেস্ক রিপোর্ট: প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ অমর একুশে বইমেলা ২০২৪ উপলক্ষ্যে প্রকাশ করতে যাচ্ছে ৬টি নতুন রচনাবলিসহ ৪৮টি বিষয়ের উপর ২৩০+ বই। সে ধারাবাহিকতায় আজ ১৪ ফেব্রুয়ারি প্রকাশিত হয়েছে-

  • ভাষা আন্দোলন

◉ একুশের স্মৃতি ও ভাবনা

—বেলাল চৌধুরী

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১৭০ টাকা।

একুশের ভাবনা শিরোনামে দৈনিক ইত্তেফাক-এ ২০০৭ সালের চৌঠা ফেব্রুয়ারি থেকে একুশে ফেব্রুয়ারি পর্যন্ত তাড়াহুড়োর মধ্যে একটি ধারাবাহিক কলাম লিখতে হয়েছিল। লেখাগুলোতে কিছু পুনরাবৃত্তি এবং সাময়িকতার ছাপ থাকলেও একুশকে কেন্দ্র করে বাংলা ভাষা, শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি ইত্যাদি নানা বিষয়ে বিভিন্ন প্রসঙ্গের অবতারণা হয়েছে যা হয়তো একেবারে মূল্যহীন নয়। শুদ্ধস্বর এর আগ্রহে এ লেখাগুলো দুই মলাটের ভেতরে ধরা থাকল।

—বেলাল চৌধুরী

  • প্রবন্ধ ও গবেষণা

◉ আমার লালন

—আবুল আহসান চৌধুরী

প্রচ্ছদ : আনিসুজ্জামান সোহেল

মূল্য : ১১০০ টাকা।

লালন বাংলার বাউলসংস্কৃতির প্রধান পুরুষ। এই মরমি মহাজনের অন্তরস্পর্শী মনোহর পদাবলি দুই শতকেরও অধিককাল বাঙালির অধ্যাত্ম-ক্ষুধা ও রস-তৃষ্ণা নিবারণ করে চলেছে। প্রজন্ম-পরম্পরায় ক্রমে ক্রমে বহুমাত্রিক-লালন হয়ে উঠেছেন এক ধ্রপদি লোকব্যক্তিত্ব কালান্তরেও যাঁর আবেদন অক্ষুণ কী বাউলসম্প্রদায়ে, কী গ্রামীণ সমাজে, কী নাগরিক পরিমণ্ডলে, কী বিশ্বসভায়।

পঞ্চাশ বছরের অনুসন্ধান-অনুধ্যানে আবুল আহসান চৌধুরী লালনচর্চার যে ঋদ্ধ ধারা নির্মাণ করেছেন তার পরিচয়চিহ্নের স্মারক আমার লালন। মুগ্ধতা বা আবেগ নয়, নয় উদ্দেশ্যশাসিত মানসপ্রবণতা তাঁর নির্মোহ নিষ্ঠ মূল্যায়নে যে-লালন যুগপৎ মরমি ও দ্রোহী, সাধক ও সামাজিক, স্রষ্টা ও শিক্ষক, আত্মসমাহিত ও জাগরণের মশালচি তারই প্রকৃত স্বরূপ উদ্ঘাটিত হয়েছে। সেই চিন্তনের সারসংগ্রহই এই বই, আবুল আহসান চৌধুরীর আমার লালন।

  • ধর্ম

◉ বাইয়াত—আধ্যাত্মিক বন্ধন

(আত্মশুদ্ধির বিধি-বিধান)

—পীরজাদা কাজী মোহাম্মদ রিদওয়ানুল মোস্তফা

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২৬০ টাকা।

বাইয়াত—আত্মশুদ্ধির লক্ষ্যে হাজার বছরধরে প্রচলিত ইসলামিক প্রাচীন একটি সুন্নাহ। কুরআন ও হাদিসে পাকে বাইয়াতের বিষয়ে অসংখ্য বর্ননা-নির্দেশনা এসেছে। পূববর্তী বুজুর্গগণের মতে বাইয়াত গ্রহণ করা ফরজে আইন বা ব্যাক্তিগতভাবে ফরজ। কারণ, আত্মশুদ্ধি ব্যতীত আল্লাহর নৈকট্যার্জন করা সম্ভব নয় এবং বাইয়াত গ্রহণ ব্যতীত প্রকৃত আত্মশুদ্ধিও সম্ভব নয়। যে কোন একটি বিষয়ে জ্ঞানর্জন করতে হলে উক্ত বিষয়ের সাথে সম্পর্কিত ব্যক্তিদের নিকট থেকেই জ্ঞান আহরণ করতে হয়। মেনে চলতে হয় কিছু নিয়ম-নীতি। আত্মশুদ্ধির জন্যও রয়েছে কিছু নিয়ম-নীতি। যা জানা এবং মানা আত্মশুদ্ধির পথিকের জন্য আবশ্যক। হাজার বছরধরে প্রচলিত থাকলেও কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে বাইয়াতের প্রকৃত সিলসিলা। বাইয়াত সম্পর্কে এযুগের লোকজনের ধারণা খুবই ক্ষীণ এবং বর্তমান সময়ে বাইয়াত সম্পর্কিত গ্রন্থও বিরল। গ্রন্থটি পাঠে জানা যাবে আত্মশুদ্ধি অর্জন ও বাইয়াতের বিভিন্ন বিষয় ।

  • ভ্রমণকাহিনি

◉ ভুটান ভ্রমণ : ড্রাগন রাজার অভিষেক

—মাহবুব তালুকদার

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১৪০ টাকা।

বিশিষ্ট লেখক মাহবুব তালুকদার তাঁর প্রয়াণের বেশ কিছুদিন আগে ঐতিহ্য-কে তাঁর স্মৃতি ও ভ্রমণকথার বেশ কিছু অংশ প্রকাশের জন্য দিয়ে যান। দুঃখের বিষয়, সেসব স্মৃতি ও ভ্রমণলেখা বই আকারে প্রকাশের আগেই তিনি অনন্তের দেশে পাড়ি জমান। আমরা তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে ভুটান ভ্রমণ : ড্রাগন রাজার অভিষেক বইটি প্রকাশ করছি। এতে লেখকের ভুটান সফরের অসাধারণ বৃত্তান্তের সমান্তরালে রাজতান্ত্রিক ভুটানের চেহারা ফুটে উঠেছে। আশা করি পাঠকের ভালো লাগবে।

—আরিফুর রহমান নাইম, প্রধান নির্বাহী, ঐতিহ্য

  • ঐতিহ্য বিজ্ঞান বিশ্ব

◉ বিদ্রোহী কবির কথনে বিজ্ঞানের বসতি

—ড. এম শমশের আলী

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২৪০ টাকা।

বিজ্ঞানচর্চার সূচনাবিন্দু বিদ্রোহী কবির কথনে বিজ্ঞানের বসতি নির্ণয় করা প্রায় অসম্ভব ব্যাপার। কিন্তু এটা সহজ সত্য যে প্রকৃতির রহস্য উদঘাটন এবং মানুষকে নানাবিধ দুর্যোগ ও অসুখ-বিসুখের কবল থেকে বাঁচানোই ছিল বিজ্ঞানিক অনুসন্ধিৎসা ও সাধনার মূল লক্ষ্য। পৃথিবীকে সত্যিকার অর্থে বসবাসযোগ্য করে তোলার সাধনাই হচ্ছে বিজ্ঞানের গোড়ার কথা এবং লক্ষ্য।

নজরুল-রচনায় নানাবিধ প্রসঙ্গে বিজ্ঞানের নানান বিষয় উঠে এসেছে। কবিতায় বিজ্ঞান এসেছে নানাবিধ উপমায়। সেসবের আলোচনা ও প্রসঙ্গ নিয়েই বইটি।

  • রহস্য-রোমাঞ্চ

◉ কালো হরফের অশ্বারোহী

—আলীম আজিজ

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৩৫০ টাকা।

জনপ্রিয় এক কথাসাহিত্যিক মারা গেছেন, রেখে গেছেন এক তরুণী স্ত্রী!

তাঁর মৃত্যু নিয়ে দেখা দিয়েছে নানা প্রশ্ন।

লেখক আনিস মাহমুদ মারা গেছেন—এই বাক্য দিয়েই শুরু যে উপন্যাসের, তারপর শুধু লেখকের কুশলী হাতে এক এক করে পর্দা সরে যাবার মতো উন্মোচিত হয়েছে জটিল, গূঢ় এক রহস্যের। লেখক আনিস মাহমুদ যেন আমাদেরই অতি পরিচিত কোনো চরিত্র, যার জনপ্রিয়তাকে ঘিরে প্রচলিত নানা মিথ, নানা গল্প: যে মুহূর্তের সিদ্ধান্তে নিজের চেয়ে প্রায় অর্ধেকেরও কম বয়সী এক মডেলকে বিয়ে করে হৈচৈ বাধিয়ে দেন সারা দেশে, যে তুড়ি বাজানোর মতো পরক্ষণেই বেছে নেন লেখালেখিহীন স্বেচ্ছানির্বাসিতের এক জীবন।

এহেন খেয়ালী, আত্মপর আনিস মাহমুদ। তারপর পরবর্তী পাঁচ বছর আর কোথাও থাকেন না, না কোনো বইয়ে; না কোনো আলোচনায়। তারপরই বজ্রপাতের মতো এই একলা মৃত্যু! কেন?

উত্তর মেলাতে পাঠককে যেতে হবে উপন্যাসের শেষ পৃষ্ঠা পর্যন্ত। তার আগে এক এক করে উন্মোচিত হতে থাকবে একেকটি মুখ: লেখকের তরুণী স্ত্রী, তার রহস্যময় এক প্রেমিক, আর নামপরিচয়হীন এক যুবকসহ আরও অনেকে।

  • প্রিয় ৫০ প্রেমের কবিতা

◉ প্রিয় ৫০ প্রেমের কবিতা

—আবু জাফর ওবায়দুল্লাহ

বাছাই : মাহজাবীন খান

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১৬০ টাকা।

প্রেমের স্মরণ ও প্রেমময় জীবনের অনুভবকে জাগিয়ে তুলতে ঐতিহ্য প্রকাশ করছে প্রিয় কবিদের জীবনসঙ্গিনীর বাছাইয়ে ‘প্রিয় ৫০ প্রেমের কবিতা’ সিরিজ। ইতোমধ্যে প্রকাশিত হয়েছে—আবদুল মান্নান সৈয়দ, সৈয়দ শামসুল হক, রফিক আজাদ, আসাদ চৌধুরী, সুনীল গঙ্গোপাধ্যায় ও ভাস্কর চক্রবর্তীর জীবনসঙ্গিনীর বাছাইকৃত প্রিয় ৫০ প্রেমের কবিতা। তারই ধারাবাহিকতায় এবার প্রকাশিত হলো কবি আবু জাফর ওবায়দুল্লাহর ‘প্রিয় ৫০ প্রেমের কবিতা।’

কুমড়ো ফুলে ফুলে

নুয়ে পড়েছে লতাটা,

সজ্নে ডাঁটায়

ভরে গেছে গাছটা,

আর, আমি ডালের বড়ি

শুকিয়ে রেখেছি,

খোকা তুই কবে আসবি।

কবে ছুটি?

চিঠিটা তার পকেটে ছিল,

ছেঁড়া আর রক্তে ভেজা।

মাগো ওরা বলে,

সবার কথা কেড়ে নেবে

তোমার কোলে শুয়ে

গল্প শুনতে দেবে না।

বলো, মা, তাই কি হয়?

—আবু জাফর ওবায়দুল্লাহ

  • উপন্যাস

◉ আগুন ও ছায়া

—রায়হান রাইন

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৪৪০ টাকা।

ট্রেনে বসে কাহিনিটি বলে জাভেদ কায়সার। এমন এক কাহিনি যা দাঁড়িয়ে আছে যৌন-রাজনীতির এক রূঢ় বাস্তবতার ওপর; যেখানে যোনি শাসন করে মগজকে, ব্যবহৃত হয় অস্ত্র হিসেবে আর জন্ম দেয় শিহরণ জাগানো গল্পের। ইতিহাসের যে কালপর্বের গল্প এটি, সেই সময়কেও শাসন করছে আগ্নেয়াস্ত্র। এমন এক পরিস্থিতির ভেতর আমাদের চেনা চরিত্রগুলো নানা রকম লড়াই চালিয়ে যায়। তাদের সেই লড়াইয়ের মুহূর্তগুলোর শিকড় ধরে এগিয়ে চলে গল্প। স্পষ্ট হতে থাকে বাস্তবতার নানা তল, চরিত্রগুলোর ভেতরের সংকট ও দহন। অন্যদিকে, জাভেদ তার ক্যামেরায় যে পতন-মুহূর্তগুলোর ছবি তোলে তা উজ্জ্বল করে সমষ্টির সময়কে। আমরা দেখি, নতুন ঘটনা এসে খুব চেনা চরিত্রকে বদলে দিচ্ছে নতুন নতুন রূপে, তখন আগের দেখা মানুষটিকে মনে হচ্ছে ছায়া-মানুষ। কাহিনির সেই অশরীরী ছায়াগুলো আরও রহস্যময় হয়ে ওঠে সাইবার যৌনতার একান্ত জগতে ঢুকে। কে শাসন করছে এদের? কোন পরিণতির দিকে চলেছে তারা?

  • কবিতা

◉ আমি আমি নইসেই বিহ্ববল আমি

—দিলারা হাফিজ

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২৮০ টাকা।

দিলারা হাফিজের নতুন কাব্যগ্রন্থ ‘আমি আমি নইসেই বিহ্ববল আমি’

ছুঁয়ে দেখো

ছুঁয়ে দেখো, কত স্পর্শ পড়ে আছে ত্বকে, আত্মায় বাঁধেনি ঘর

মৃত মাছিদের আদর শেষে,

নারীর শরীর ছুঁয়ে-ছেনে যেটুকু থাকে প্রাচীন…

তার গায়ে শ্যাওলা-জমা মানবাত্মার শোষিত-কোরাস

আজো শুনতে পাই আমি রাতের গভীরে…

স্বপ্নে কিংবা স্বপ্নের বাইরে দাঁড়িয়ে

শোনো তবে,

প্রত্নতত্ত্বের নিধুবনে অবিশ্রান্ত সময়ের গান।

  • অনুবাদ

◉ নাপিতের ট্রেড ইউনিয়ন এবং আরও গল্প

মূল : মুলকরাজ আনন্দ

অনুবাদ : বদিউর রহমান

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৩৭০ টাকা।

ভারতীয় ইংরেজি সাহিত্যে অন্যতম প্রগতিশীল কথাসাহিত্যিক মুলকরাজ আনন্দ (১৯০৫-২০০৪)। সাহিত্যে তাঁর আশ্রয় মুক্তিকামী শ্রমজীবী ভারতবর্ষবাসী। মাধ্যম কথাসাহিত্য আর ভাষা ইংরেজি। রচনা করেন অজস্র উপন্যাস আর ছোটোগল্প। ভারতবর্ষের বিভিন্ন পেশা ও শ্রেণির মানুষের অন্তরাত্মার অনুভূতি খুঁজে পাওয়া যায় তাঁর ছেটোগল্পে। ভারতবর্ষের বিভিন্ন জনগোষ্ঠীর লোকায়ত ধারার সন্ধান পাওয়া যায় মুলকরাজ আনন্দের ছোটোগল্পে। সাধারণ মানুষের জীবনকাহিনি, তাদের সুখ-দুঃখ, সামাজিক ন্যায়-অন্যায়, অবহেলা অবিচার ইত্যাদি গভীর মণীষায় ফুটে উঠেছে তাঁর উপন্যাস ও গল্পপাঠে।

মুলকরাজ আনন্দ-র বাছাই করা পনের গল্পের সংকলন ‘নাপিতের ট্রেড ইউনিয়ন এবং আরও গল্প’। গ্রন্থ পাঠে এই মহান কথাশিল্পীর অন্তররাজ্যে প্রবেশের পথ সুগম হবে এমনই প্রত্যাশা।