Home রাজনীতি একটি নীতিনিষ্ঠ বিপ্লবী পার্টিই পারে দেশ ও দেশের মানুষের সংকট মোচন করতে:...

একটি নীতিনিষ্ঠ বিপ্লবী পার্টিই পারে দেশ ও দেশের মানুষের সংকট মোচন করতে: সিপিবি

10

স্টাফ রিপোটার: ১৯১৭ সালে বলশেভিক পার্টির নেতৃত্বে শ্রমজীবী জনগণের ক্ষমতা দখল একটি ঐতিহাসিক ঘটনা। আর এই সফলতা লেনিনের বিপ্লবী পার্টি সংক্রান্ত তত্ত্ব ও প্রয়োগকে অম্লান করে রেখেছে। সারা বিশ্বের মেহনতি শোষিত বঞ্চিত নিপীড়িত মানুষকে সমাজতন্ত্রের সংগ্রামে অনুপ্রাণিত করেছে রুশ বিপ্লব। লেনিনের দিশায় অনেক দেশে কমিউনিস্ট পার্টি ইতোমধ্যে বিপ্লবের মাধ্যমে ক্ষমতা দখল করে সমাজতন্ত্রের দিকে এগিয়ে চলেছে। সোভিয়েত ইউনিয়নের পতনের পর সাময়িক ধাক্কা কাটিয়ে আবার বিশ্বজুড়ে কমিউনিস্ট বামপন্থীদের নেতৃত্বে সমাজতন্ত্রের সংগ্রাম অব্যাহত রয়েছে।
২২ এপ্রিল ২০২৪ কমরেড লেনিনের ১৫৬তম জন্মদিন। আবার এবছর লেনিনের মৃত্যুশতবর্ষ (১৯২৪-২০২৪)। কমরেড লেনিনের মৃত্যুশতবর্ষে বছরব্যাপী কর্মসূচির অংশ ও লেনিন দিবস উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) আয়োজিত ‘লেনিন এবং বিপ্লবী পার্টি: বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভায় সিপিবি নেতৃবৃন্দ একথা বলেন।
সিপিবি সভাপতি কমরেড মোহাম্মদ শাহ আলম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিবির প্রেসিডিয়াম সদস্য কমরেড শাহীন রহমান। এবং আলোচনা সভায় স্বাগত বক্তব্য উপস্থাপন করেন সিপিবির সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স। এছাড়াও আলোচনা সভায় বক্তব্য রাখেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড অধ্যাপক এম এম আকাশ, কমরেড ডা. এস এম ফরিদুজ্জামান। সভা সঞ্চালনা করেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড লাকী আক্তার।
সিপিবির সভাপতি কমরেড মোহাম্মদ শাহ আলম তার সভাপতির বক্তব্যে বলেন, লেনিনের পার্টির গঠননীতি গণতান্ত্রিক কেন্দ্রীকতার উপর নির্ভরশীল। গণতন্ত্র ও কেন্দ্রীকতা দ্বা›িদ্ধকভাবে সম্পর্কিত। দুইয়ের মধ্যে দ্বা›িদ্ধকতা না থাকলে পার্টি প্রাণহীন হয়ে পড়ে এবং জনগণ থেকে বিচ্ছন্ন হয়ে পড়ে। সাংগঠনিক আমলাতন্ত্রের জন্ম হয়।
সিপিবির সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স কমরেড লেনিনকে মানবমুক্তির সংগ্রামের অন্যতম দিশারী উল্লেখ করে বলেন, বিশ্বে আজ অমানবিকতার যে দাপট চলছে এর বিপরীতে লেনিন প্রদর্শিত পথে সমাজ পরিবর্তন তথা সমাজ বিপ্লব সম্পন্ন করতে হবে।
তিনি বলেন, আমাদের দেশে নীতিহীন রাজনীতির দাপটে নীতিনিষ্ঠ অবস্থান বজায় রেখে যারা এগোচ্ছেন তারা লেননীয় পার্টির মূল দৃষ্টিভঙ্গিকে অনুসরণ করে এগোচ্ছে।
তিনি বলেন, একটি দেশে সুনিদিষ্ট পরিস্থিতির উপর নির্ভর করে সমাজতন্ত্র-সাম্যবাদ প্রতিষ্ঠার আন্দোলন অগ্রসর করতে হবে এটাই লেনিনের শিক্ষা।
তিনি আরও বলেন, সিপিবি সমাজতন্ত্র-সাম্যবাদ তথা মুক্তমানবের মুক্তসমাজ প্রতিষ্ঠার সংগ্রাম করে চলেছে। চলমান সময়ে কতৃত্ববাদী শাসন, দুঃশাসনের অবসান, গণতন্ত্র, অসাম্প্রদায়িকতা প্রতিষ্ঠা ও সাম্রাজ্যবাদবিরোধী সংগ্রাম অগ্রসর করতে সিপিবি নীতিনিষ্ঠ অবস্থান বজায় রেখে অগ্রসর হচ্ছে।
তিনি নতুন প্রজন্মকে লেনিন পাঠের আহ্বান জানিয়ে বলেন, মানুষ ও প্রকৃতির মুক্তির সংগ্রামে জয়ী হওয়া ছাড়া সকলের বাসযোগ্য দেশ, বিশ্ব গড়ে তোলা যাবে না।
আলোচনা সভায় কমরেড অধ্যাপক এম এম আকাশ বলেন, লেনিনের শিক্ষার আলোকে আমাদের দেশে একটি বিপ্লবী গণভিত্তি সম্পন্ন পার্টি গঠন ছাড়া বাংলাদেশে বিপ্লবী গণতান্ত্রিক পরিবর্তন সম্পন্ন করা যাবে না। সে দায়িত্ব পালনের জন্য পার্টি সদস্যদের আজ তত্ত্বগতভাবে ও সাংগঠনিকভাবে প্রস্তুত হতে হবে।
কমরেড ডা. এস এম ফরিদুজ্জামান বলেন, বর্তমান প্রেক্ষাপটে মার্কসবাদ-লেনিনবাদী দল হিসাবে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি মার্কসবাদ বিরোধী সব ধরনের দার্শনিক ভাবনাকে মোকাবিলা করবে। এবং দৃঢ় সাংগঠনিক শৃঙ্খলা প্রয়োগের মধ্য দিয়ে সমাজতন্ত্র অভিমুখীন বিপ্লবী গণতান্ত্রিক পরিবর্তনের সংগ্রাম চালিয়ে যাবে।
আলোচনা সভায় বক্তারা বলেন, দেশে দেশে কমিউনিস্ট পার্টি গড়ে তোলার সাধারণ তত্ত্বায়ন একটি নির্দিষ্ট দেশে তার রূপটি কী হবে সমাধান লেনিনের পার্টি সংক্রান্ত কেন্দ্রীয় অবদান। লেনিন ও তৎপরবর্তী পার্টি আক্রমণ শতবর্ষ ধরে চললেও সাম্প্রতিককালে তা নূতন রূপ পরিগ্রহ করেছে। প্রথাগত বুর্জোয়া-পেটিবুর্জোয়া সমালোচনার সঙ্গেই এখন যুক্ত হয়েছে নানা নব্য র‌্যাডিকাল বুদ্ধিজীবীদের আক্রমণ। তাই আজ লেনিনের পার্টি ধারণাকে লোকায়তভাবে বিকশিত করে আমাদের এগিয়ে যেতে হবে।