Home জাতীয় উলটো পথে মোটরসাইকেল চালাচ্ছিলেন সেই নাজমুল

উলটো পথে মোটরসাইকেল চালাচ্ছিলেন সেই নাজমুল

39

ডেস্ক রিপোর্ট: রাজধানীতে টিপকাণ্ডে সাময়িক বরখাস্ত হওয়া পুলিশ সদস্য নাজমুল তারেক ২ এপ্রিল ফার্মগেটের রাস্তা দিয়ে উলটো পথে মোটরসাইকেল চালাচ্ছিলেন। এ সময় তেজগাঁও কলেজের থিয়েটার ও মিডিয়া স্টাডিজ শিক্ষক লতা সমাদ্দার হেঁটে আনন্দ সিনেমা হলের সামনে থেকে কলেজে যাচ্ছিলেন।

সেজান পয়েন্টের সামনে এলে লতা ও নাজমুলের মধ্যে অনাকাক্সিক্ষত ঘটনা ঘটে। লতার গায়ে কনস্টেবলের স্ত্রীর পায়ের ধাক্কা লাগাকে কেন্দ্র করে ঘটনার সূত্রপাত।

একটি বিশেষ গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনটি এরই মধ্যে সরকারের উচ্চপর্যায়ে পাঠানো হয়েছে। তবে গোয়েন্দা সংস্থার এ প্রতিবেদনের সঙ্গে এ পর্যন্ত প্রাপ্ত থানা পুলিশের তদন্তের মিল নেই।

এ বিষয়ে শেরেবাংলা নগর থানার ওসি উৎপল বড়ুয়া বলেন, তদন্ত এখনো শেষ হয়নি। তদন্তাধীন বিষয়ে চূড়ান্ত মন্তব্য করা যাবে না। তবে এটুকু বলতে পারি, পুলিশ সদস্যের মোটরসাইকেলটি উলটো পথেই আসছিল। তবে ঘটনার সময় কনস্টেবল নাজমুলের স্ত্রী সঙ্গে ছিলেন না। তাই তার স্ত্রীর সঙ্গে লতার ধাক্কা লাগার তথ্যটি সঠিক নয়।

গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) প্রটেকশন বিভাগের কনস্টেবল নাজমুল তারেক স্ত্রীকে মোটরসাইকেলের পেছনে বসিয়ে উলটো পথে যাচ্ছিলেন। এ সময় বিপরীত দিক থেকে হেঁটে আসছিলেন প্রভাষক লতা সমাদ্দার। তখন লতার গায়ে নাজমুল তারেকের স্ত্রীর পায়ের ধাক্কা লাগে। এ নিয়ে দুই নারীর মধ্যে বাগবিতণ্ডা শুরু হয়। কথা কাটাকাটির একপর্যায়ে পুলিশ কনস্টেবলের কাছে লতা সমাদ্দার উলটো পথে মোটরসাইকেল চালানো এবং তার (লতা) গায়ে ধাক্কা লাগার কারণ জানতে চান। উত্তরে লতা সমাদ্দারকে নাজমুল তারেকের স্ত্রী ‘চোখ দিয়ে দেখে’ রাস্তা চলাচলের জন্য উচ্চস্বরে পরামর্শ দেন।

নাজমুলের স্ত্রী আরও বলেন, ‘আপনার চোখ তো বড় টিপ দিয়ে ঢাকা। আপনি রাস্তা দেখবেন কীভাবে?’ এ সময় নাজমুল তারেক স্ত্রীর সমর্থন নিয়ে বলেন, ‘যত বড় টিপ পরেছেন, আপনি তো চোখে এমনি দেখেন না, এত বড় টিপ কেন পরলেন।’ তীব্র বাগবিতণ্ডার পর নাজমুল তারেক তার স্ত্রীকে নিয়ে মোটরসাইকেলে স্থান ত্যাগ করেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনার পর লতা সমাদ্দার কলেজে এসে অধ্যক্ষের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেন। পরদিন সকাল ১০টার দিকে শেরেবাংলা নগর থানায় গিয়ে লিখিত অভিযোগ দেন লতা।

অভিযোগে উল্লেখ করেন, ২ এপ্রিল সকালে ফার্মগেট সেজান পয়েন্টের সামনে একজন পুলিশ সদস্য তাকে হয়রানি করেন এবং টিপ পরার কারণে গালাগাল করেন। পরে মোটরসাইকেলে চলে যাওয়ার সময় লতাকে ধাক্কা দেওয়া হয়। এতে তার পায়ে সামান্য আঘাত পান।

সংশ্লিষ্টদের মতে, ঘটনাস্থলের সিসি ক্যামেরা ফুটেজ আংশিক প্রকাশ হলেও পুরো ফুটেজ এখনো প্রকাশ্যে আসছে না। পুরো সত্য জানতে হলে পুরো ফুটেজ বিশ্লেষণ করা জরুরি। তাই সিসিটিভি ফুটেজ পর্যালোচনার পাশাপাশি প্রত্যক্ষদর্শী সাক্ষীদের নিয়ে ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীকে আইনের আওতায় আনতে হবে।-যুগান্তর