Home জাতীয় উপকূলে সুপেয় পানির দাবিতে সাতক্ষীরায় শূন্য কলসি নিয়ে মানববন্ধন

উপকূলে সুপেয় পানির দাবিতে সাতক্ষীরায় শূন্য কলসি নিয়ে মানববন্ধন

46

তালা (সাতক্ষীরা) প্রতিনিধিঃ : দক্ষিন উপকূলের কোটি মানুষের জন্য সুপেয় পানি চাই এই স্লোগান তুলে পানির কলসি নিয়ে মানববন্ধন করলেন সাতক্ষীরাবাসী। চারদিকে নোনা পানি অথচ এতটুকু পানি খাবার জো নেই এমন অবস্থা থেকে আমরা রক্ষা পেতে চাই উল্লেখ করে মানববন্ধনে নারী ও পুরুষ বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনজনিত কারনে দেশের ৮৩৪ বর্গকিলোমিটার উপকূল কোন এক সময় পানিতে তলিয়ে যাওয়ার আশংকার কথা জানিয়েছেন বিজ্ঞানীরা। আর এ অবস্থা থেকে রক্ষা পেতে জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত মোকাবেলায় সরকারকে এগিয়ে আসতে হবে।

সোমবার সাতক্ষীরা জেলা প্রশাসনের চত্ত্বরে অনুষ্ঠিত আড়াই ঘন্টার এই মানববন্ধনের ডাক দেয় জলবায়ু অধিপরামর্শ ফোরাম। এতে সাতক্ষীরার শ্যামনগর, আশাশুনি এবং সদর উপজেলা সহ কয়েক এলাকার শত শত নারী পুরুষ যোগ দেন। তারা পানিশূন্য কলসি রেখে বিক্ষোভ দেখান। জলবায়ু অধিপরামর্শ ফোরামের সভাপতি অধ্যক্ষ আনিসুর রহিমের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে আরও বক্তব্য রাখেন এড. ফাহিমুল হক কিসলু, এড. আবুল কালাম আজাদ, স্বদেশ পরিচালক মাধব চন্দ্র দত্ত, লীডার্স এর পরিতোষ কুমার বৈদ্য, ভূমিহীন নেতা আলী নূর খান বাবুল, নারীনেত্রী খুরশিদ জাহান হক শিলা, ফরিদা আক্তার বিউটি, তহমিনা ইসলাম প্রমুখ।
বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের কারনে বৈশি^ক উষ্ণতার ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বছরে ৪ মিলিমিটার বৃদ্ধি পাচ্ছে। আশংকা করা হচ্ছে ২১০০ সালের মধ্যে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১০০ মিলিমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। এর ফলে দক্ষিন উপকূল তলিয়ে গিয়ে ১ কোটিরও বেশী মানুষ গৃহহীন হয়ে পড়বে। এরই মধ্যে ঘন ঘন দূর্যোগ এবং বঙ্গোপসাগরে উত্তাল হয়ে ওঠা তার পূর্বলক্ষন বলে মন্তব্য করেন তারা। ঘূর্নিঝড়, জলোচ্ছাস, বেড়িবাঁধ ভাঙন, অধিক বৃষ্টি ও অনিয়মিত বৃষ্টি, খরা ও লবনাক্ততা বৃদ্ধি, ভূকম্পনের ফলে দেশের দক্ষিন উপকূল খাদ্য ও কৃষি উৎপাদনে চরম সংকটে পড়েছে। একারনে খাদ্য নিরাপত্তাও বিঘিœত হতে চলেছে। টেকসই বেড়িবাঁধের অভাবে লবনাক্ত পানিতে সয়লাব হচ্ছে জনপদ। এতে পরিবেশ ও বসতি ধ্বংসের পাশাপাশি সুপেয় পানির সংকট তীব্রতর হয়ে উঠছে। অপরিকল্পিত চিংড়ী চাষের কারনে লবনাক্ততার এই মাত্রা আরও বাড়ছে জানিয়ে তারা বলেন, লোনা পানির ব্যবহারে ছড়িয়ে পড়ছে রোগব্যাধি।

মানববন্ধন শেষে ফের শূন্য কলসি হাতে নিয়ে শত শত নারী পুরুষ ৫ দফা দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেন। এর মধ্যে রয়েছে সুপেয় পানি নিশ্চিত করা, টেকসই বেড়িবাঁধ নির্মান, উপকূলকে দূর্যোগ ঝুকিপূর্ন এলাকা ঘোষনা, আসন্ন জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দ প্রদান, সাতক্ষীরায় অর্থনৈতিক জোন ঘোষনা। জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবির স্মারকলিপি গ্রহন করেন এবং তা প্রধানমন্ত্রী বরাবর প্রেরন করবেন বলে জানান।